ওপেনএআইয়ের ‘কাস্টম জিপিটি স্টোর’ ২০২৩ সালে আসছে না

‘জিপিটি’ হল এআই সহায়ক ব্যবস্থার প্রাথমিক সংস্করণ, যার মাধ্যমে ফ্লাইট বুকিংয়ের মতো বাস্তব বিশ্বের কাজ করার সুবিধা পেতে পারেন ব্যবহারকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 06:50 AM
Updated : 3 Dec 2023, 06:50 AM

নিজেদের কাস্টম জিপিটি স্টোরের উন্মোচন ২০২৪ সালের আগ পর্যন্ত পিছিয়ে দিয়েছে চ্যাটজিপিটি’র নির্মাতা কোম্পানি ওপেনএআই।

নভেম্বরে নিজেদের প্রথম ডেভেলপার কনফারেন্সে কাস্টম জিপিটি ও স্টোরের প্রথম নমুনা দেখিয়েছিল ওপেনএআই। একই মাসের শেষ নাগাদ এ সুবিধাগুলো চালুর পরিকল্পনা করেছিল কোম্পানিটি। শুক্রবার কোম্পানির অভ্যন্তরীণ নথি দেখে প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স।

মেমো’র তথ্য অনুসারে, কোম্পানি নানা ফিডব্যাক নিয়ে এটি ‘উন্নত করার’ কাজ চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি ওপেনএআইয়ের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও স্যাম অল্টম্যানকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয় কোম্পানির পরিচালনা পর্ষদ। পরবর্তীতে, তাকে ফিরিয়ে না আনলে কোম্পানির কর্মীরা ওপেনএআই ছেড়ে দেবেন বলে হুমকি দেন। এর পরপরই এ বিলম্বের ঘটনা ঘটল।

অল্টম্যানের আকস্মিক বিদায়ের পরপরই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে কাজ করা স্টার্টআপ কোম্পানিটির ভবিষ্যৎ নিয়ে বিভ্রান্তি তৈরি হয়।

আপাতত পর্ষদের নতুন ছয়জন সদস্য খোঁজ করছে ওপেনএআই, যেখানে অগ্রাধিকার পাবেন প্রযুক্তি খাতে নিরাপত্তা ও নীতিমালা সম্পর্কে বিশেষজ্ঞ ব্যক্তিরা।

অল্টম্যানের ছাঁটাইয়ের পর অন্তর্বর্তীকালীন সিইও হিসেবে দায়িত্ব পালন করা মিরা মুরাটিকেও কোম্পানির প্রযুক্তি প্রধান হিসেবে বহাল রাখা হয়েছে।

অল্টম্যান, ব্রকম্যান, সুটসকেভার, ডি অ্যাঞ্জেলো’র পাশাপাশি ওপেনএআইয়ের আগের পর্ষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন উদ্যোক্তা তাশা ম্যাককউলি, ও জর্জটাউনভিত্তিক গবেষণা কোম্পানি ‘সেন্টার ফর সিকিউরিটি অ্যান্ড ইমার্জিং টেকনোলজি’র পরিকল্পনা বিভাগের পরিচালক হেলেন টোনার।

‘জিপিটি’ হল এআই সহায়ক ব্যবস্থার প্রাথমিক সংস্করণ, যার মাধ্যমে ফ্লাইট বুকিংয়ের মতো বাস্তব বিশ্বের কাজ করার সুবিধা পেতে পারেন ব্যবহারকারী। নতুন এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারী নিজস্ব জিপিটি শেয়ার করার ও অনুসারী সংখ্যার ভিত্তিতে অর্থ উপার্জনের সুযোগ পাবেন বলে আশা করা হচ্ছে।