আসছে ‘রাসবেরি পাই পিকো’র ওয়াই-ফাই সংস্করণ

রাসবেরি পাই ফাউন্ডেশনের তৈরি সবচেয়ে ছোট সিঙ্গল-বোর্ড কম্পিউটার ‘রাসবেরি পাই পিকো’তে যোগ হচ্ছে ওয়াই-ফাই সংযোগ সুবিধা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2022, 06:43 AM
Updated : 2 July 2022, 06:43 AM

ইন্টারনেট সংযোগ সুবিধা আছে এমন স্মার্ট ডিভাইস উৎপাদনে রাসবেরি পাইয়ের তৈরি কম্পিউটার চিপ ব্যবহারে আগ্রহীদের জন্যই রাসবেরি পাই ফাউন্ডেশন ‘পিকো’র নতুন ওয়াই-ফাই সংস্করণ বাজারজাত করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকা।

সিঙ্গল-বোর্ড কম্পিউটারের ক্রেতাদের মধ্যে ছোট আকারের কারণে আলাদা কদর আছে ‘রাসবেরি পাই জিরো’র। তবে, এর চেয়েও আকারে ছোট ‘পিকো’। ৩০ জুন পিকোর নতুন সংস্করণের ঘোষণা দিয়েছে রাসবেরি পাই ফাউন্ডেশন।

প্রযুক্তি পণ্যের বাজারে পিকোর অভিষেক হয়েছে ২০২১ সালের জানুয়ারি মাসে, দাম কেবল চার ডলার। পিকোর আরপি২০৪০ মাইক্রোকন্ট্রোলারে একজোড়া ১৩৩ মেগাহার্টজের এআরএম করটেক্স-এম0+ এবং ২৬৪ কিলোবাইটের মেমোরির সমন্বয় করেছে এর নির্মাতা ব্রিটিশি কোম্পানিটি।

ফিচার এবং কম্পিউটিং ক্ষমতার বিচারে শক্তিশালী না হলেও কেবল নির্দিষ্ট একটি কাজে ব্যবহৃত হবে এমন ডিভাইস নির্মাণের জন্য পিকো আদর্শ বলে মন্তব্য করেছে আর্স টেকনিকা। ওয়াই-ফাই সংযোগ সুবিধা যোগ হওয়ার ফলে পিকোর নতুন সংস্করণ ‘রাসবেরি পাই পিকো ডব্লিউ’-এর দাম বেড়ে ছয় ডলার হবে বলে জানিয়েছে সাইটটি।

পিকোর নতুন সংস্করণটি নিয়ে রাসবেরি পাই ফাউন্ডেশনের কর্মী ইবেন আপটন জানিয়েছেন, ‘ইনফিনিয়ন সিওয়াইডব্লিউ৪৩৪৩৯’ ওয়াই-ফাই চিপ ব্যবহার করে হচ্ছে যা পুরনো ওয়াই-ফাই ৪ প্রোটোকলে চলে। রাসবেরি পাইয়ের অন্যান্য পণ্যের মতো এই চিপসেটেও ব্লুটুথ সংযোগ সুবিধা আছে।

তবে, পিকো ডব্লিউতে ব্লুটুথ সংযোগ আপাতত ডিসএবল করে রাখা হয়েছে বলে জানিয়েছেন আপটন। ডিভাইসে ব্লুটুথ সংযোগ সুবিধা রাখতে বাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছ থেকে আলাদা করে অনুমতি নিতে হয় নির্মাতাদের। নীতিনির্ধারনী জটিলতার কারণে ফিচারটি বন্ধ রাখা হলেও ‘ভবিষ্যতে’ এনাবল করে দেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি।

পিকোর আরও দুটি সংস্করণ বাজার করতে যাচ্ছে রাসবেরি পাই ফাউন্ডেশন। এর একটিতে হেডার পিন আগে থেকেই ইনস্টল করা থাকবে এবং দ্বিতীয়টিতে পিকোর মূল বোর্ডেই থাকবে তিন পিনের ডিবাগ কানেক্টর। এই সংস্করণটির নাম দেওয়া হয়েছে ‘পিকো এইচ’।

ওয়াই-ফাইবিহীন পিকো এইচ এর দাম হবে পাঁচ ডলার। আর ওয়াই-ফাই সংযোগ সুবিধাসহ ‘পিকো ডব্লিউএইচ’ এর দাম হবে সাত ডলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক