ফ্লিপকার্ট-এর শেয়ার 'কিনছে' ওয়াল-মার্ট

ভারতের সবচেয়ে বড় ই-কমার্স সাইট ফ্লিপকার্ট-এর একটি ক্ষুদ্র শেয়ার কিনতে আলোচনা করছে খুচরা পণ্য বিক্রেতা মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান ওয়াল-মার্ট স্টোর্স। দ্রুত ক্রমবর্ধমান অনলাইন খুচরা বেচাকেনার বাজারে অংশ নিতে বিশ্বের সবচেয়ে বড় এই খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছে এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুইটি সূত্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 02:14 PM
Updated : 28 Sept 2016, 02:14 PM

একটি সূত্র জানায়, মার্কিনপ্রতিষ্ঠানটি ফ্লিপকার্টে ৭৫ কোটি থেকে শতকোটি ডলার বিনিয়োগ করতে চাচ্ছে। তবে,চূড়ান্ত বিনিয়োগ ও ওয়াল-মার্টে'র কেনা শেয়ারের পরিমাণ ভারতীয় প্রতিষ্ঠানটির মোটবাজারমূল্য নির্ধারণ নিয়ে আলোচনার পর ঠিক করা হবে।

এ নিয়ে চলমান আলোচনা এখনও প্রাথমিকপর্যায় থাকায় উভয় সূত্রই নিজেদের পরিচয় প্রকাশে অস্বীকৃতি প্রকাশ করেছে বলেজানিয়েছে রয়টার্স।

মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনদক্ষিণ এশিয়ার বাজারে নিজেদের ব্যবসায় বিস্তৃত করছে, আর ভারতে অ্যামাজনের প্রধানপ্রতিদ্বন্দ্বী ফ্লিপকার্ট। এবার এই ভারতীয় প্রতিষ্ঠানে বিনিয়োগের মাধ্যমে আদতেঅ্যামাজনের সঙ্গে নতুন প্রতিদ্বন্দ্বীতায় নামছে ওয়াল-মার্ট।

এক সূত্র বলে, "ওয়াল-মার্টেরমতো প্রতিষ্ঠানগুলো দীর্ঘমেয়াদী বিনিয়োগকারী হবে, কিন্তু এত বড় চেক লেখার মতোপ্রতিষ্ঠান খুব বেশি নেই।"

অগাস্টে স্থানীয় গণমাধ্যমেরপ্রতিবেদন অনুযায়ী, ফ্লিপকার্ট-এর বাজারমূল্য ১১৫০ কোটি ডলার। চলতি বছরের শুরুতেপ্রতিষ্ঠানটির বাজারমূল্য ১৫০০ কোটি হিসাব করা হয়।

চলতি সপ্তাহে দুই প্রতিষ্ঠানেরমধ্যে একটি বৈঠক নির্ধারণ করা হয়েছিল বলে জানিয়েছে ভারতীয় দৈনিক ইকোনমিক টাইমস।

২০০৭ সালে অ্যামাজনের সাবেক দুইকর্মী ফ্লিপকার্ট চালু করে।

চলতি বছর জুনে চীনা ই-কমার্সপ্রতিষ্ঠা জেডি ডটকম-এর পাঁচ শতাংশ শেয়ার কিনতে সম্মতি প্রকাশ করেওয়াল-মার্ট। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক