বিং চ্যাটবটের প্রকৃতি ‘বিনোদনমূলক’ করেছে মাইক্রোসফট

ব্যালেন্সড মোড বিং চ্যাটবটের জন্য ডিফল্ট হিসেবে রেখেছে মাইক্রোসফট। তাদের প্রত্যাশা, এটি নির্ভুলতা ও সৃজনশীলতার মধ্যে সামঞ্জস্য নিয়ে আসবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2023, 09:50 AM
Updated : 4 March 2023, 09:50 AM

বিং চ্যাটবটে নতুন ফিচার যোগ করেছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। ফলে, চ্যাটবটের জবাব দেওয়ার সময় ব্যবহারকারী কণ্ঠস্বর পরিবর্তনের সুবিধা পাবেন।

এআই-চালিত এই চ্যাটবটের জবাবে তিনটি অপশন যুক্ত হয়েছে। সেগুলো হলো ‘ক্রিয়েটিভ’, ‘ব্যালেন্সড’ ও ‘প্রিসাইস’। এর মধ্যে ক্রিয়েটিভ মোডে রয়েছে বিভিন্ন এমন প্রতিক্রিয়া যা ‘আসল ও কল্পনাপ্রসূত’। অন্যদিকে, প্রিসাইস মোডে তুলনামূলক  বাস্তব ও সংক্ষিপ্ত উত্তরের জন্য প্রাধান্য পেয়েছে নির্ভুলতা ও প্রাসঙ্গিকতার মতো বিষয়গুলো।

ব্যালেন্সড মোড বিং চ্যাটবটের জন্য ডিফল্ট হিসেবে রেখেছে মাইক্রোসফট। তাদের প্রত্যাশা, এটি নির্ভুলতা ও সৃজনশীলতার মধ্যে সামঞ্জস্য নিয়ে আসবে।

নতুন চ্যাট মোডগুলো বিং এআই ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে শুরু করেছে। এরইমধ্যে এটি ৯০ শতাংশ ব্যবহারকারীর কাছে পৌঁছে যাওয়ার কথা।

শুরুতে উদ্ভট সব ঘটনা ঘটিয়েছে বিং এআই’র চ্যাটবট। নতুন মোডের ফলে তেমন আর ঘটবে না - এমন আশা করা যেতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

সামাজিক প্ল্যাটফর্ম টুইটার ও রেডিটে প্রচুর নেতিবাচক প্রতিক্রিয়ার কারণে মাইক্রোসফট বিং এআই-তে কিছু কঠোর বিধিনিষেধ যুক্ত করতে বাধ্য হলেও সাম্প্রতিক দিনগুলোয় সেগুলো শিথিল করছে সফটওয়্যার নির্মাতা কোম্পানিটি।

এইসব বিধিনিষেধের কয়েকটি বিংয়ের চ্যাটিং ব্যবস্থায় সাড়া দেওয়ার প্রবণতায় অনেকটাই রাশ টেনেছে। মাইক্রোসফটের পদক্ষেপ নেওয়ার আগে এটি যেসব প্রশ্নে আত্মবিশ্বাসের সঙ্গে জবাব দিতো, এখন তেমন বিভিন্ন প্রশ্নে জবাব দিতে অস্বীকৃতি জানাচ্ছে এটি। তবে, এই প্রতিক্রিয়াজনিত বেশিরভাগ সমস্যাই সমাধান করেছে মাইক্রোসফট। এর পুরো কৃতিত্ব এই সপ্তাহের শুরুতে বিং চ্যাটিং সেবায় চালু করা নতুন আপডেটের।

মাইক্রোসফট ওয়েব সেবা বিভাগের প্রধান মিখাইল পারাখিনের তথ্য অনুযায়ী, এই আপডেটে এমন অনেক ঘটনাই উল্লেখযোগ্য হারে কমেছে, যেগুলো ‘কোনো কারণ ছাড়াই উত্তর দিতে অস্বীকৃতি জানাতো বিং’। এর মানে সম্ভবত, চ্যাটবটটি বিভিন্ন জবাবে ‘হ্যালুসিনেশনের’ ঘটনা কমে গেছে। তাই আশা করা যায়, চ্যাটবটটি তুলনামূলক কম ‘অস্বাভাবিক’ জবাব দেবে।

এই সপ্তাহে উইন্ডোজ ১১’র টাস্কবারেও বিং চ্যাটবটের শর্টকাট যোগ করেছে মাইক্রোসফট, যা উইন্ডোজ সার্চ ফিচারে তুলনামূলক দ্রুত প্রবেশের উপায় হিসেবে বিবেচিত হচ্ছে। আর একশ ৬৯টি দেশের দশ লাখেরও বেশি ব্যাবহারকারী এখন নতুন বিংয়ের প্রিভিউ সংস্করণ পরীক্ষা করছেন। আর সম্প্রতি, মোবাইল ব্যবহারকারী ও ভিডিও কলিং সেবা স্কাইপের কথোপকথনেও এটি যোগ হয়েছে।