ব্লু ব্যাজে ৮ ডলার ফি জুড়ে দিয়ে টুইটার আপডেট

টুইটারের নীতির এ পরিবর্তন ভুয়া অ্যাকাউন্টের উদ্বেগ বাড়াতে পারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2022, 06:31 AM
Updated : 6 Nov 2022, 06:31 AM

টুইটারে ভেরিফায়েড অ্যাকাউন্ট নির্দেশক নীল টিক চিহ্ন বা ‘ব্লু ব্যাজের’ জন্য এখন থেকে প্রতি মাসে গুনতে হবে ৮ ডলার; শনিবার এই ফি জুড়ে দিয়ে অ্যাপল অ্যাপ স্টোরে টুইটার অ্যাপ আপডেট করেছে কর্তৃপক্ষ।

এ কোম্পানি বলছে, টুইটারের এই ফিচার নির্দিষ্ট দেশগুলোতে চালু হবে। যারা এই ব্লু সার্ভিসে সাইন ইন করবেন, প্রতি মাসে ৭ দশমিক ৯৯ ডলার চার্জ দিতে হবে তাদের। আপাতত যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্যে এ নিয়ম চালু হচ্ছে।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার এক সপ্তাহ পর বড় এ পরিবর্তন এল জনপ্রিয় এই মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে। দুদিন আগেই কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাসহ অর্ধেক জনবল ছাঁটাই করেছেন মাস্ক।

অ্যাপল আইওএস ডিভাসগুলোতে দেওয়া আপডেটে টুইটার বলছে, যারা ৭ দশমিক ৯৯ ডলার প্রতি মাসে দিয়ে টুইটারে প্রবেশ করবেন, তাদের নামের পাশে নীল টিকচিহ্ন যুক্ত হবে; যে ব্যাজ এখন সেলিব্রেটি, বিভিন্ন কোম্পানি এবং রাজনীতিবিদরা ব্যবহার করছেন।

টুইটারে ব্যবহারকারীর আইডির পাশে একটি নীল টিক চিহ্নের ব্যাজ থাকার অর্থ হল, ওই অ্যাকাউন্টে যে ব্যক্তি বা কোম্পানির নাম দেখানো হচ্ছে, তার পরিচয় নিশ্চিত করেছে টুইটার।

রয়টার্স লিখেছে, এখন যদি টাকা দিয়ে ওই নীল ব্যাজ কেনা যায়, তাহলে কীভাবে টুইটার কোনো ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করবে, সেটি স্পষ্ট নয়।

এর আগে ‘হাই-প্রোফাইল’ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের পাশে এই ব্লু ব্যাজ যুক্ত হত টুইটারে। এর মানে ওই প্রোফাইল আসল এবং ব্যবহারকারীদের নির্ভরযোগ্য তথ্য পেতে সাহায্য করত।

বিবিসি জানিয়েছে, এই ব্লু ব্যাজ পাওয়ার ক্ষেত্রে টুইটারের নীতির পরিবর্তন ভুয়া অ্যাকাউন্টের উদ্বেগ বাড়াতে পারে। কারণ প্রতি মাসে ফি দেওয়ার বিনিময়ে যে কেউ সরকারি ব্যক্তি-প্রতিষ্ঠান, সেলিব্রেটি, সাংবাদিক বা ব্র্যান্ডের নামে অ্যাকাউন্ট চালাতে পারে।

আইওএস নোটিফিকেশন বলছে, আপডেটে কিছু নতুন সুবিধা যুক্ত হয়েছে। ব্লু ব্যাজধারীরা অন্যদের চেয়ে ‘অর্ধেক বিজ্ঞাপন’ দেখতে পাবেন এবং দীর্ঘ ভিডিও পোস্ট করতে পারবেন। আর ভিডিওগুলো কোয়ালিটির ওপর ভিত্তি করে টুইটারে অগ্রাধিকার পাবে।

এ বিষয়ে টুইটার বা ইলন মাস্কের মন্তব্য জানতে চেয়ে তাৎক্ষণিকভাবে কোনো সাড়া না পাওয়ার কথা জানিয়েছে রয়টার্স।

বিনা খরচে টুইটার ব্যবহারের সুযোগ পান বেশিরভাগ ব্যবহারকারী। কোম্পানির মালিকানায় আসার পর কেবল বিজ্ঞাপনদাতাদের ওপর নির্ভর না করে সরাসরি ব্যবহাকারীদের কাছ থেকে আয় বাড়ানোর পরিকল্পনা করেছেন মাস্ক।

সম্প্রতি চার হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনে নিয়েছেন তিনি। টুইটার দপ্তরে পা রাখার পর থেকেই কোম্পানির ওপর নিজের আধিপত্য প্রতিষ্ঠা করতে দ্রুত একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছেন টেসলা প্রধান।

গত সপ্তাহে টুইটে মাস্ক বলেছেন, ‘মেনশন’ আর সার্চের ক্ষেত্রে বাড়তি গুরুত্ব পাবেন নামের পাশে নীল টিক চিহ্ন থাকা ব্যবহারকারীরা।