মেটার হরাইজন ওয়ার্লডসে ব্যবহারকারী সংখ্যায় ‘হাহাকার’

বছর শেষে নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা পাঁচ লাখে নেওয়ার পরিকল্পনা ছিল। সে লক্ষ্যমাত্রা এখন মাস প্রতি দুই লাখ ৮০ হাজারে ধরে রাখার চেষ্টায় এসে ঠেকেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2022, 12:17 PM
Updated : 16 Oct 2022, 12:17 PM

ব্যবহারকারীদের প্ল্যাটফর্মে ধরে রাখতে পারছে না মেটার ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) অ্যাপ ‘হরাইজন ওয়ার্ল্ডস’। কোম্পানির অভ্যন্তরীণ নথিপত্র বলছে, সাত মাসে প্রায় এক লাখ ব্যবহারকারী হারিয়েছে প্ল্যাটফর্মটি।

বছর ঘোরার আগেই হরাইজনের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা পাঁচ লাখে নেওয়ার লক্ষ্যামাত্রা নির্ধারণ করেছিলে মেটা। কিন্তু ব্যবহারকারীদের অনাগ্রহে সে লক্ষ্যমাত্রা দুই লাখ ৮০ হাজারে নামিয়ে এনেছে কোম্পানিটি।

হরাইজন ওয়ার্ল্ডসের এই দুর্দশার খবর উঠে এসেছে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক প্রতিবেদনে। কোম্পানির অভ্যন্তরীণ নথিপত্র দেখার সুযোগ হয়েছে সংবাদপত্রটির।

মেটার অভ্যন্তরীণ নথিপত্র বিশ্লেষণ করে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এ বছরের ফেব্রুয়ারি মাসে হরাইজন ওয়ার্ল্ডস তিন লাখ ব্যবহারকারীর মাইলফলক ছুঁলেও পরের মাসগুলোতে ভাটা পড়েছে ব্যবহারকারীদের আগ্রহে। বর্তমানে দুই লাখের কাছাকাছি ব্যবহারকারী আছে এতে।

হরাইজন ওয়ার্ল্ডসের ভার্চুয়াল দুনিয়ায় গেইম খেলা থেকে শুরু করে অ্যাভাটারের মাধ্যমে একে অন্যের সঙ্গে আড্ডা দেওয়ার এবং নতুন মানুষদের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পান ব্যবহারকারীরা।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, প্ল্যাটফর্মটির ব্যবহারকারী সংখ্যা রাতারাতি দশগুণ বেড়েছিল যুক্তরাষ্ট্র ও কানাডার কোয়েস্ট হেডসেট ব্যবহারকারীদের জন্য অ্যাপটি উন্মুক্ত করার পর। মেটা ‘কোয়স্ট ২’ হেডসেট বাজারে আনায় আরও বেড়েছিল অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা।

কিন্তু জার্নালের প্রতিবেদন বলছে, মেটাভার্স অ্যাপটি নিয়ে নিজেদের প্রত্যাশা নতুন করে ভাবতে হচ্ছে মেটাকে।

প্রাথমিকভাবে চলতি বছর শেষ হওয়ার আগেই প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা পাঁচ লাখে নেওয়ার পরিকল্পনা করেছিল কোম্পানিটি। সে লক্ষ্যমাত্রা কমিয়ে প্রতি মাসের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা দুই লাখ ৮০ হাজারে ধরে রাখার চেষ্টায় এসে ঠেকেছে।

আরও পড়ুন:

Also Read: মেটাভার্স অ্যাপে মন ভরেনি নির্মাতারও

হরাইজন ওয়ারর্ল্ডসে নিজেদের পছন্দোমতো ভার্চুয়াল দুনিয়া নির্মাণের সুযোগও আছে ব্যবহারকারীদের। ফেব্রুয়ারি মাসে মেটা বলেছিল, ১০ হাজারের বেশি এমন ভার্চুয়াল জগৎ আছে অ্যাপে।

কিন্তু ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন বলছে, এই ‘ভেনুগুলোর’ মধ্যে নিয়মিত ৫০ জনের বেশি ব্যবহারকারী পাচ্ছে কেবল নয় শতাংশ। আর প্ল্যাটফর্মটি মাস খানেক ব্যবহারের পর বেশিরভাগই আর ফেরত আসছেন না।

এ পরিস্থিতি নিয়ে মেটার এক মুখপাত্র ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, মেটাভার্স পরিকল্পনা একটি দীর্ঘমেয়াদী প্রচেষ্টা এবং এর উন্নয়ন কাজ অব্যাহত রাখবে কোম্পানি। এ প্রসঙ্গে মেটার প্রতিক্রিয়া জানার চেষ্টা করেও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি ভার্জ।

তবে, মাসের প্রথম সপ্তাহেই মেটার মেটাভার্স প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট ভিশাল শাহের মেমো দেখে ভার্জ জানিয়েছিল, হরাইজন ওয়ার্ল্ডস নিয়ে আগ্রহ নেই খোদ এর নির্মাতাদের।

নিজস্ব কর্মীদের প্ল্যাটফর্মটি ব্যবহারে উদ্বুদ্ধ করতে রীতিমতো হুমকি-ধামকি দিতে হচ্ছে ভিশাল শাহকে। তারপরও বাড়ছে না আগ্রহ।

এ ছাড়াও, নানা কারিগরি ত্রুটির কারণে অ্যাপ ব্যবহারের সময়ে ভোগান্তিতে পড়ছেন সাধারণ ব্যবহারকারীরা। প্ল্যাটফর্ম নতুন নতুন ফিচার যোগ করতে এবং কারিগরি ত্রুটি ও বাগ দূর করতে অ্যাপের পুরো নির্মাতা দল ২০২২ সালের বাকি সময়ে জন্য ‘কোয়ালিটি লকডাউনে’ থাকার কথাও মেমোতে উল্লেখ করেছিলেন শাহ।

“নির্মাতা, ব্যবহারকারী, প্লেটেস্টার এবং আমাদের দলের অনেকের প্রতিক্রিয়ায় উঠে আসা জটিলতা আর বাগের কারণে হরাইজনের জাদু উপভোগ করতে পারা সবার জন্যই কঠিন হয়ে দাঁড়িয়েছে,” নিজের কর্মীদের উদ্দেশ্যে লেখা মেমোতে বলেছিলেন শাহ।

ভার্জের প্রতিবেদনের পর হরাইজন ওয়ার্ল্ডস অ্যাপে বাগ রিপোর্ট করার নতুন প্রক্রিয়া চালু করেছে মেটা। সম্প্রতি অ্যাপে আয়োজিত এক প্রতিযোগিতা চলাকালীন প্ল্যাটফর্মটি যে ‘অস্থিতিশীল’ হয়ে পড়েছিল, এক ব্লগ পোস্টে সে কথাও স্বীকার করে নিয়েছে কোম্পানিটি।