নাসার সাবেক মহাকাশ অভিযান প্রধান এবার স্পেসএক্সের স্টারশিপে

আগামী এক দশকের মধ্যে নাসা নভোচারীদের চাঁদে অবতরণের উদ্দেশ্যে তৈরি স্টারশিপের উন্নয়নে এই নিয়োগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 01:12 PM
Updated : 16 May 2023, 01:12 PM

ইলন মাস্ক এবার চাঁদ ও মঙ্গলে অভিযান বিভাগে এমন একজনকে নিচ্ছেন যিনি সম্ভবত এ বিভাগের জন্য অসম্ভব গুরুত্বপূর্ণ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মানব অভিযান বিভাগের সাবেক প্রধান ক্যাথি লুয়েডার্স দায়িত্ব নিচ্ছেন স্পেসএক্সের স্টারশিপ বিভাগের।

স্পেসএক্সের তৈরি এ যাবতকালের সবচেয়ে বড় রকেট স্টারশিপ। চাঁদ ও মঙ্গলে মানব অভিযানের উদ্দেশ্যে তৈরি এ ‘সুপার হেভি’ রকেটের নামেই এই বিভাগটি পরিচিত।

নাসার মানব অভিযান বিভাগের কোনো সাবেক প্রধান অবসরে যাওয়ার পরপরই স্পেসএক্সে যোগ দেওয়ার এটি দ্বিতীয় ঘটনা। আগামী এক দশকের মধ্যে নাসার নভোচারীদের চাঁদে অবতরণের উদ্দেশ্যে তৈরি স্টারশিপের উন্নয়নে এই নিয়োগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

এ বিষয়ে প্রথম সংবাদ প্রকাশ করে সিএনবিসি। পরিচয় গোপন রাখা ওই সূত্রের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে প্রকাশিত প্রতিবেদন নিয়ে রয়টার্স স্পেসএক্সের প্রতিক্রিয়া জানতে চাইলে তারা কোনো মন্তব্য করেনি।

নাসায় ৩১ বছরের কর্মজীবন শেষ গত এপ্রিলে অবসরে যান লুয়েডার্স। ১৯৭২ সাল থেকে স্থগিত থাকা চাঁদে অভিযান পুনরায় শুরু করতে ২০০১ সালে নাসা তার আর্টেমিস অভিযানে সহযোগী হিসাবে ব্যক্তিমালিকানাধীন কোম্পানি স্পেসএক্সের সঙ্গে তিনশো কোটি ডলারের চুক্তি করে। সে সময় লুয়েডার্স ই নাসার পক্ষ থেকে স্পেসএক্সকে নির্বাচন করেন। 

চুক্তিটি পরবর্তীতে চাঁদে অবতরণের সহযোগী হিসাবে নাসার সঙ্গে যুক্ত হতে আরো কিছু বেসরকারি কোম্পানির জন্য পথ খুলে দেয়।

অতিরিক্ত ব্যায় নিয়ন্ত্রণে আনার অংশ হিসাবে সরকারি সংস্থাটিকে পাবলিক-প্রাইভেট (সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্ব) মডেলে রূপান্তর করতে যে কয়জন শীর্ষ কর্মকর্তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন, লুয়েডার্স তাদের অন্যতম। এই মডেল অনুযায়ী মহাকাশযানের মালিকানার পেছনে বিশাল অর্থ ব্যয়ের বদলে বেসরকারি কোম্পানি থেকে মহাকাশযান ভাড়া নেওয়ার পদ্ধতি চালু করে নাসা।

নাসায় মানববাহী মহাকাশ অভিযান বিভাগের প্রধানের দায়িত্ব পালনের সময় লুয়েডার্স স্পেস এক্সের ‘ক্রু ড্রাগন’ তৈরির প্রকল্পও তত্ত্বাবধান করেন। কোম্পানিটির এই ফ্ল্যাগশিপ কার্গোটি নভোচরীদের ট্যক্সি হিসাবে পরিচিত। যা বর্তমানে আর্ন্তজাতিক স্পেস স্টেশনে নভোচারীদের আনানেওয়ায় নাসার প্রধান বাহন।

২০২১ সালে লুয়েডার্স নাসায় গুরুত্বপূর্ণ পদে বসেন। চাঁদের মিশনগুলোর প্রধান থেকে তাকে নাসার সামগ্রিক মহাকাশ অভিযান বিভাগের প্রধান করা হয়, যার অংশ হিসাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের দায়িত্বও তার উপর বর্তায়।

স্পেসএক্সে লুয়েডার্স তার আগের উর্ধ্বতন কর্তা বিল গার্সটেনমেয়ারের সঙ্গে যোগ দেবেন, যিনি ২০২০ সালে নাসার মানুষবাহী মহাকাশ অভিযান বিভাগের প্রধান হিসাবে অবসরে যান।