জিপিটি ৪-এর সঙ্গে ‘ব্যবধান কমিয়েছে’ মেটার লামা

এআই প্রযুক্তির লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল বা এলএলএম-এর মানদণ্ড পরিমাপক ব্যবস্থা ‘হিউম্যানএভাল’-এ ৫৩ শতাংশ নির্ভুলতা দেখিয়েছে কোড লামা ৭০বি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 11:52 AM
Updated : 30 Jan 2024, 11:52 AM

মেটার নিজস্ব কোড জেনারেশন এআই মডেল ‘কোড লামা ৭০বি’র সর্বশেষ আপডেটেড সংস্করণটি বিবেচিত হচ্ছে এখন পর্যন্ত কোম্পানির ‘সবচেয়ে বড় ও কার্যকর এআই মডেল’ হিসেবে। ধারণা করা হচ্ছে, এটি চ্যাটজিপিটি’র সবচেয়ে উন্নত এআই মডেল জিপিটি ৪-এর কাছাকাছি পর্যায়ের।

লামা এআই মডেলটির উন্মোচন ঘটে গত বছরের অগাস্টে, যেটি গবেষণা ও বাণিজ্যিক কাজে বিনামূল্যেই ব্যবহার করা যায়।

মেটার এআই বিভাগ নিজেদের ব্লগ পোস্টে বলেছে, এর আগের সংস্করণগুলোর তুলনায় বেশি প্রশ্নের উত্তর দিতে সক্ষম ‘কোড লামা ৭০বি’। এর মানে, অ্যাপ নির্মাতারা প্রোগ্রামিংয়ের সময় যেসব প্রম্পট দিয়ে থাকেন, সেগুলো আরও দ্রুত কাজ করবে ও আগের চেয়েও নির্ভুল জবাব মিলবে এতে।

এআই প্রযুক্তির লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল বা এলএলএম-এর মানদণ্ড পরিমাপক ব্যবস্থা ‘হিউম্যানএভাল’-এ ৫৩ শতাংশ নির্ভুলতা দেখিয়েছে কোড লামা ৭০বি, যেটি জিপিটি ৩.৫-এর ৪৮ দশমিক এক শতাংশ নির্ভুলতার চেয়ে এগিয়ে থাকার পাশাপাশি ওপেনএআইয়ের এক পিডিএফ ফাইলে দাবি করা জিপিটি ৪-এর ৬৭ শতাংশ নির্ভুলতার কাছাকাছি পর্যায়ের।

গত শরতে একইসঙ্গে আরও দুটি সংস্করণের কোড লামা এআই টুল চালু করেছিল মেটা। সেগুলোর নাম যথাক্রমে ‘কোড লামা-পাইথন’ ও ‘কোড লামা-ইনট্রাক্ট’, যার মাধ্যমে সুনির্দিষ্ট কয়েকটি কোডিং ভাষায় কাজ করার সুযোগ মেলে।

গবেষণা ও বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য ‘কোড লামা ৭০বি’ এআই টুলের তিনটি সংস্করণই বিনামূল্যে বাজারে পাওয়া যাচ্ছে। আর কোডিং ও এ সংশ্লিষ্ট এক টেরাবাইট ডেটার ভিত্তিতে প্রশিক্ষিত হয়েছিল এটি।

এমনকি এআই কোম্পানি ‘হাগিং ফেইস’-এর কোডিংয়ের কাজও করে থাকে এআই টুলটি, যেখানে এআই মডেলটি চালাতে নিজস্ব জিপিইউ-তেও প্রবেশের সুযোগ দিয়েছে মেটা।

মেটা বলেছে, তাদের এই এআই টুলের লার্জ মডেল ৩৪বি ও ৭০বি। যেটি “সর্বোচ্চ ফলাফল দেবে এবং আরও ভাল কোডিং সহায়তা দিতে পারবে।”

মেটার দাবি, তাদের বড় এআই মডেল অর্থাৎ ‘৩৪বি’ ও ‘৭০বি’ থেকে এআইভিত্তিক কাজে সেরা ফলাফল পাওয়ার পাশাপাশি কোডিংয়ের ক্ষেত্রেও আগের চেয়ে বেশি সহায়তা মিলবে।

গত বছর এমন কোড জেনারেটর প্রকাশ করতে দেখা গেছে অন্যান্য বেশ কিছু এআই টুল নির্মাতা কোম্পানিকে। এর মধ্যে অ্যামাজনের কোড জেনারেটর ‘কোডহুইস্পারার’ প্রকাশ পেয়েছে গত বছরের এপ্রিলে। একই সময় নিজেদের ‘গিটহাব কোপাইলট’-এ ওপেনএআইয়ের এআই মডেল ব্যবহার করতে দেখা গেছে মাইক্রোসফটকে।