হেলসিঙ্কিতে নতুন গেইম স্টুডিও খুলছে নেটফ্লিক্স

গেইমিং জায়ান্ট জিঙ্গা এবং ইলেকট্রনিক আর্টসে কাজের অভিজ্ঞতা সম্পন্ন প্রোগ্রামার মার্কো লাশতিকা নেটফ্লিক্সের নতুন গেইম স্টুডিওর নেতৃত্ব দেবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 10:37 AM
Updated : 28 Sept 2022, 10:37 AM

ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে নতুন গেইমিং স্টুডিও নির্মাণের ঘোষণা দিয়েছে নেটফ্লিক্স। টানা কয়েক বছর সাফল্যের পর এ বছর গ্রাহক সংখ্যা কমতে থাকার বাস্তবতায় এ ঘোষণা দিলো শীর্ষ এই স্ট্রিমিং সেবা।

নব্বইয়ের দশকের শেষের দিকে শুরুটা ডাকে ডিভিডি পাঠানোর মাধ্যমে হলেও, প্রযোজনা ও স্ট্রিমিং সেবার বাজারে শক্ত অবস্থান গড়ার পর প্ল্যাটফর্মটি ক্রমশ মোবাইল গেইমিংয়ে বাজি ধরছে, তার প্রমাণ মিলছে সোমবারের ঘোষণা থেকে।

২০২২ সালে এসে এক দশকের মধ্যে প্রথমবারের মতো গ্রাহকসংখ্যা কমেছে নেটফ্লিক্সের। সিএনএন জানিয়েছে, শেয়ার বাজারে কোম্পানিটির শেয়ার দর পড়েছে ৬০ শতাংশের বেশি। বাধ্য হয়ে খরচ কমাতে নানা উদ্যোগও নিয়েছে তারা।

নেটফ্লিক্সের সাম্প্রতিক ব্যবসায়িক পরিকল্পনার ব্যাখ্যা দিয়ে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ডি.এ. ডেভিডসনের জ্যেষ্ঠ কর্মী টম ফোর্টে বলেছেন, হঠাৎই গেইমিং খাতমুখী হওয়ার ঘটনা বলছে যে, বাজারে “আক্রমণাত্মক ছকে খেলছে নেটফ্লিক্স, রক্ষণাত্মক নয়।”

“নেটফ্লিক্সের কৃতিত্বের জায়গাটা হচ্ছে, তারা দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে। আপনি যদি তাদের ব্যবসায়িক পরিবর্তনগুলো ভেবে দেখেন, ডিভিডি থেকে স্ট্রিমিংয়ে, তারা দীর্ঘমেয়াদী চিন্তা করে এবং সেই অনুযায়ী কাজ করে,” যোগ করেন তিনি।

বিশ্বব্যাপী অসংখ্য মানুষ এখন গেইম খেলেন এবং স্ট্রিম করেন। এ কারণে নেটফ্লিক্স গেইমিং খাতকে স্ট্রিমিং বাজারের জন্য প্রতিযোগিতামূলক হুমকি হিসেবে ‘আগেভাগেই চিহ্নিত করেছে’ বলে মন্তব্য করেছেন ফোর্টে। এর মাধ্যমে নেটফ্লিক্স ‘স্ট্রেঞ্জার থিংস’-এর মতো তাদের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজগুলো থেকে আয়ের নতুন উৎস তৈরি করতে পারবে।

গেইমিং জায়ান্ট জিঙ্গা এবং ইলেকট্রনিক আর্টসে কাজের অভিজ্ঞতা সম্পন্ন প্রোগ্রামার মার্কো লাশতিকা নেটফ্লিক্সের নতুন গেইম স্টুডিওর নেতৃত্ব দেবেন বলে জানিয়েছে সিএনএন।

এ প্রসঙ্গে নেটফ্লিক্সের গেইমিং স্টুডিওর ভাইস প্রেসিডেন্ট আমির রাশিমি এক ব্লগ পোস্টে বলেছেন, “একটি বিশ্বমানের গেইম স্টুডিও নির্মাণের লক্ষ্য অর্জনে এটি আমাদের আরেকটি পদক্ষেপ। এতে কোনো বিজ্ঞাপন বা অ্যাপের মধ্যে কেনাকাটার ঝক্কি থাকবে না।”

হেলসিঙ্কি গেইমিং শিল্পের সবচেয়ে প্রতিভাবান কিছু মানুষের ঠিকানা হওয়ায় নতুন গেইম স্টুডিওর জন্য ওই শহরটিকে বেছে নেওয়ার কথা জানিয়েছেন রাশিমি।

এ বছরের শুরুতেই হেলসিঙ্কিভিত্তিক গেইমিং স্টুডিও ‘নেক্সট গেইমস’ কিনে নিয়েছিল নেটফ্লিক্স। তবে, নতুন স্টুডিওটি একদম গোড়া থেকে নির্মাণের কথা জানিয়েছে কোম্পানিটি।

সিএনএন জানিয়েছে, সোমবারের ঘোষণার পর নেটফ্লিক্সের গেইম স্টুডিও এখন চারটি। ‘নেক্সট গেইমস’ কেনার আগে ‘নাইট স্কুল স্টুডিও’ এবং ‘বস ফাইট এন্টারটেইনমেন্ট’ কিনে নিয়েছিল কোম্পানিটি।

নেটফ্লিক্স নিজস্ব প্ল্যাটফর্মে গেইমিং সেবা চালু করেছে এক বছরের কিছু বেশি সময় আগে। ৩২টি গেইম আছে প্ল্যাটফর্মটিতে; সিএনএন জানিয়েছে বিশ্বব্যাপী তিন কোটি মানুষ ডাউনলোড করেছেন গেইমগুলো।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাবলেট, আইফোন, আইপ্যাড এবং আইপড টাচ ডিভাইসে খেলা যায় নেটফ্লিক্সের গেইমগুলো। কিন্তু অন্য কোনো প্ল্যাটফর্মে গেইমগুলো খেলার সুযোগ এখনও চালু করেনি কোম্পানিটি।

অগাস্ট মাসে গড়ে বিশ্বের ১৬ লাখ মানুষ নেটফ্লিক্সের গেইমগুলো প্রতিদিন খেলেছেন বলে জানিয়েছে সিএনএন। কিন্তু এই অগ্রগতিকে ‘প্রাথমিক পর্যায়’ বলে বর্ণনা দিয়েছেন রাশিমি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক