নতুন গেইম ‘ট্রিভিয়াভার্স’ এল নেটফ্লিক্সে

ইতিহাস, বিজ্ঞান এবং পপ কালচারের মতো বেশ কিছু বিভাগের প্রশ্ন থাকবে এতে। প্রতি রাউন্ড অতিক্রমের সঙ্গে সঙ্গে প্রশ্নের ধরনও জটিল হতে থাকবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 03:11 PM
Updated : 8 Nov 2022, 03:11 PM

‘ট্রিভিয়াভার্স’ নামে একটি নতুন গেইম প্রকাশ করছে স্ট্রিমিং সেবা নেটফ্লিক্স। এতে নিজের সাধারণ জ্ঞান যাচাইয়ের পাশাপাশি টিভি রিমোট ব্যবহার করে সবজান্তা ‘ট্রিভিয়া মাস্টারের’ সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে পারবেন গেইমাররা।

গেইমের মধ্যে, নির্ধারিত সময় পার হওয়ার আগে যত দ্রুত সম্ভব বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হয় গেইমারকে। আর সর্বোচ্চ স্কোর বাজিমাতে বিভিন্ন ‘ব্যাজ’ অর্জন করা যায় এতে।

মঙ্গলবার, ৮ নভেম্বর স্ট্রিমিং সেবাটিতে বৈশ্বিকভাবে উন্মোচিত হচ্ছে গেইমটি। সর্বমোট নয়টি ভাষায় মিলবে এটি। এর মধ্যে আছে ইংরেজি, স্প্যানিশ (লাতিন আমেরিকান), স্প্যানিশ (স্পেন), পর্তুগিজ (ব্রাজিল), ফরাসী, জার্মান, ইতালিয়ান, কোরিয়ান ও জাপানি।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, এর ‘গেইমপ্লে’ তুলনামূলক সহজ। এতে একটি বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে রিমোটের ‘অ্যারো’ কি চেপে যতগুলো সম্ভব সঠিক উত্তর দিতে হয় গেইমারকে।

ইতিহাস, বিজ্ঞান এবং পপ কালচারের মতো বেশ কিছু বিভাগের প্রশ্ন থাকবে এতে। প্রতিটি রাউন্ড অতিক্রমের সঙ্গে সঙ্গে প্রশ্নের ধরনও জটিল হতে থাকে।

বিশেষ কোনো মাইলফলকে পৌছালে বিভিন্ন ‘ব্যাজ’ উপার্জন করেন গেইমাররা। এটি শুরু হয় ‘বার্ড ব্রেইন’ নামের একটি ব্যাজ থেকে।

এর পরবর্তী ব্যাজগুলো হলো ‘প্রিস্কুল গ্র্যাজুয়েট’, ‘লাকি গেসার’, ‘শকিংলি এভারেজ’, ‘মেয়ার মর্টাল’, ‘পিএইচডি ড্রপআউট’, ‘সুপার নার্ড’, ‘পোটেনশিয়াল জিনিয়াস’, ‘সার্টিফাইড জিনিয়াস’ এবং ‘ট্রিভিয়াভার্স গড’।

‘ট্রিভিয়াভার্স’ খেলার দুটি উপায় আছে। একটি ‘ওয়ান-প্লেয়ার’ মোড, যেটিতে তিন রাউন্ডের ‘ট্রিভিয়া’ থাকে; বা ‘টু-প্লেয়ার’ মোড, যেটিতে প্রতি গেইমার দুটি করে রাউন্ড পাবেন।

“এতে ব্যক্তিগত সেরা চার হাজার পয়েন্ট টপকানো বা ১০ হাজার পয়েন্টে পৌঁছাতে আপনার বন্ধুদের মধ্যে ঝগড়া, যাই হোক না কেন, আমরা আশা করি আপনি নতুন কিছু শিখবেন ও মজা পাবেন!” --ব্লগ পোস্টে লিখেন নেটফ্লিক্সের পণ্য ব্যবস্থাপনা পরিচালক রিক সানচেজ।

‘ইন্টারেক্টিভ’ গল্প বলা নিয়ে এর আগেও পরীক্ষা চালিয়েছে নেটফ্লিক্স। তবে, সেগুলোর বেশিরভাগই গেইম হিসেবে খেলার মতো করে পরিকল্পিত ছিল না।

২০১৭ সালে গ্রাহকদের মনোরঞ্জনের জন্য ‘ক্যাট বার্গলার’ ও ‘ব্ল্যাক মিরর: ব্যান্ডারস্ন্যাচ’-এর মতো বেশ কিছু ইন্টারেক্টিভ গল্প এনেছিল কোম্পানিটি।

আরেক ইন্টারেক্টিভ গেইম ‘ট্রিভিয়া কোয়েস্ট’-এ ‘ট্রিভিয়াভার্স’ গেইমের পুর্বাভাস দিয়েছিল কোম্পানিটি। ২০২২ সালের এপ্রিলে প্রকাশিত এই গেইমে আলাদা একটি ফরম্যাট ছিল, যেখানে নিয়মিত পর্ব আসতো। তবে, নতুন গেইমে ওই ফরম্যাট ছেঁটে ফেলা হয়েছে।

“ইন্টারেক্টিভ ফিচারের মাধ্যমে গল্প বলার বদলে নেটফ্লিক্স সম্ভবত এটি পরীক্ষা করতে চায় যে গ্রাহকরা সেবাটিকে একটি গেইমিং প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করতে আগ্রহী কি না।” --প্রতিবেদনে লিখেছে টেকক্রাঞ্চ।

গেইমিং খাতে নেটফ্লিক্সের বিনিয়োগের এক বছরের মাথায় নতুন এই ট্রিভিয়া গেইমটি এলো। কোম্পানি বলছে, একে মোবাইল গেইমের বাইরেও ছড়িয়ে দেবে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক