যুক্তরাজ্যের এআই সম্মেলনে যোগ দিতে পারেন মাস্ক

যুক্তরাজ্যের প্রধান মন্ত্রী ঋষি সুনাক বলেছেন, বৃহস্পতিবার আয়োজনটি শেষ হওয়ারর পর মাস্কের সঙ্গে ’লাইভ’ সাক্ষাৎকারে যোগ দেবেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2023, 02:51 PM
Updated : 31 Oct 2023, 02:51 PM

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে যুক্তরাজ্যের আয়োজিত বৈশ্বিক সম্মেলনে যোগ দিতে পারেন সামাজিক মাধ্যম এক্স-এর মালিক ইলন মাস্ক।

যুক্তরাজ্যের প্রধান মন্ত্রী ঋষি সুনাক বলেছেন, বৃহস্পতিবার আয়োজনটি শেষ হওয়ারর পর মাস্কের সঙ্গে ’লাইভ’ সাক্ষাৎকারে যোগ দেবেন তিনি।

আয়োজনটি হবে দক্ষিণ ইংল্যান্ডের ‘ব্লেচলি পার্কে’, যেখানে বিভিন্ন এআই কোম্পানির মুখপাত্র, রাজনৈতিক নেতা ও বিশেষজ্ঞরাও উপস্থিত থাকবেন।

আয়োজনের অতিথি তালিকায় আছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ইউরোপীয় কমিশনের প্রেসিডন্ট উরসুলা ভন ডার লেয়েন।

এ আয়োজনে আরও থাকবেন ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান ও মেটার বৈশ্বিক যোগাযোগ বিভাগের প্রেসিডেন্ট নিক ক্লেইগ’সহ প্রযুক্তি খাতের শীর্ষ পর্যায়ের ব্যক্তিরা।

আয়োজনটিতে উপস্থিত থাকার কথা বিবিসিকে নিশ্চিত করেছেন ইয়োশুয়া বেনজিও, যিনি ‘এআই গডফাদার’দের একজন হিসেবে পরিচিত।

মাস্কের সামাজিক মাধ্যম এক্স-এ সুনাক বলেন, “এআই সেইফটি সামিটের পর ইলন মাস্কের সঙ্গে কথোপকথন, বৃহস্পতিবার রাতে, এক্স-এ।”

বিবিসি বলছে, কৃত্রিম বুদ্ধিমত্তার সাম্প্রতিক বিকাশের কারণে একে ‘যুগান্তকারী’ বলে আখ্যা দেওয়া হলেও এটি ঝুঁকিপূর্ণ। এমনকি এতে মানুষের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার ঝুঁকিও রয়েছে।

এআই নির্মাতা কোম্পানিগুলো এই প্রযুক্তিতে কী কী নিরাপত্তা ব্যবস্থা রেখেছে, তা মার্কিন সরকারকে জানানোর শর্ত রেখে সোমবার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে, মাস্ক যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশকে এআই প্রযুক্তি নিয়ন্ত্রণে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাতে পারেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

গেল মার্চে এআই প্রযুক্তি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা বন্ধ করার লক্ষ্যে এক খোলা চিঠিতে স্বাক্ষর করেছিলেন মাস্ক।

এপ্রিলে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে মাস্ক বলেন, এআই প্রযুক্তির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এক দশকেরও বেশি সময় ধরে শঙ্কিত তিনি।

“আমি মনে করি, এআই প্রযুক্তি যেন মানুষের ক্ষতি না করে, তা দেখাশোনার জন্য একটি নিয়ন্ত্রণ কাঠামো থাকা উচিৎ।” --বলেন মাস্ক।

এ ছাড়া, বিভিন্ন এআই কোম্পানির চ্যাটবট প্রশিক্ষণে ব্যবহৃত ডেটা নিয়েও প্রশ্ন তুলেছেন মাস্ক। এআই চ্যাটবট এমন এক সফটওয়্যার, যা বিভিন্ন জায়গা থেকে বিশাল ডেটা সংগ্রহ করে প্রশিক্ষিত হয় ও তার ভিত্তিতে মানুষের সঙ্গে কথোপকথন চালিয়ে থাকে।