রোবট স্টার্টআপ ‘ফিগার এআই’তে অর্থ ঢালতে হাজির টেক জায়ান্টরা

এমনকি এক সময় স্টার্টআপ কোম্পানিটি কিনে নেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া ওপেনএআইও এতে ৫০ লাখ ডলার বিনিয়োগ করছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2024, 08:27 AM
Updated : 25 Feb 2024, 08:27 AM

হিউম্যানয়েড বা মানবাকৃতির রোবট নির্মাতা স্টার্টআপ কোম্পানি ‘ফিগার এআই’তে বিনিয়োগ করছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস, চিপ নির্মাতা এনভিডিয়া’সহ বিশ্বের শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলো।

বিশ্বের প্রথম এই ধরনের এআই রোবোটিক্স কোম্পানি বলে নিজেদের দাবি করে ‘ফিগার’ যেখানে হিউম্যানয়েড বা মানবাকৃতির রোবট তৈরি করা হয়। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে শুক্রবার প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গ।

এর পাশাপাশি, চ্যাটজিপিটি’র নির্মাতা কোম্পানি ওপেনএআই ও সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের কাছ থেকেও আর্থিক সমর্থন পেয়েছে স্টার্টআপটি।

ব্লুমবার্গের প্রতিবেদন অনুসারে, স্টার্টআপটিতে বিনিয়োগের লক্ষ্যে প্রায় সাড়ে ৬৭ কোটি ডলারের তহবিল সংগ্রহ করছে মাইক্রোসফট ও ওপেনএআই, যেখানে এর প্রাক-আর্থিক বাজারমূল্য ধরা হয়েছে দুইশ কোটি ডলার।

এই তহবিলে নিজের ‘এক্সপ্লোর ইনভেস্টমেন্টস এলএলসি’ প্রকল্পের অধীনে ১০ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন বেজোস, যেখানে সাড়ে নয় কোটি ডলার বিনিয়োগ করেছে মাইক্রোসফটও।

এদিকে, এনভিডিয়া ও অ্যামাজন প্রত্যেকে এই তহবিলে পাঁচ কোটি ডলার করে বিনিয়োগ করেছে বলে উঠে এসেছে ব্লুমবার্গের প্রতিবেদনে।

২০২২ সালের নভেম্বরে ওপেনএআইয়ের ভাইরাল চ্যাটবট চ্যাটজিপিটি প্রকাশের পর থেকেই বিভিন্ন এআই স্টার্টআপ কোম্পানিতে বিনিয়োগ বাড়তে দেখা গেছে। কারণ বিনিয়োগকারী কোম্পানিগুলো বিভিন্ন এআই স্টার্টআপ কোম্পানিতে বিনিয়োগের মাধ্যমে তারা ভবিষ্যতের এআই জায়ান্টের কাঁধে সওয়ার হওয়ার সুযোগ নিতে চাইছে।

এমনকি এক সময় স্টার্টআপ কোম্পানিটি কিনে নেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া ওপেনএআইও এতে ৫০ লাখ ডলার বিনিয়োগ করছে বলে উঠে এসেছে প্রতিবেদনে।

‘ফিগার এআই’ স্টার্টআপটিতে বিনিয়োগ করা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ইনটেল, এলজি ও স্যামসাংও। এর পাশাপাশি, ‘পার্কওয়ে ভেঞ্চার ক্যাপিটাল’ ও ‘অ্যালাইন ভেঞ্চারস’-এর মতো যৌথ উদ্যোক্তা কোম্পানিও অর্থ ঢেলেছে এতে।

প্রতিবেদন অনুযায়ী, এ স্টার্টআপে বিনিয়োগ করা অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে ‘এআরকে ভেঞ্চার ফান্ড’, ‘আলিয়া ক্যাপিটাল পার্টনার্স’ ও ‘ট্যামার‌্যাক’।

এ প্রসঙ্গে রয়টার্সকে কোনো মন্তব্য করতে রাজি হয়নি অ্যামাজন, এনভিডিয়া, মাইক্রোসফট ও ইনটেল। আর, ফিগার এআই ও অন্যান্য বিনিয়োগকারী কোম্পানির কাছ থেকেও তাৎক্ষণিক সাড়া মেলেনি।

প্রতিকূল পরিবেশের পাশাপাশি কারখানার বিভিন্ন জটিল কাজ করতে সক্ষম এমন রোবট নির্মাতা এই কোম্পানির ঠিকানা ক্যালিফোর্নিয়ার সানিভেল এলাকায়। কোম্পানিটি গত বছর বিনিয়োগকারীদের কাছ থেকে প্রায় সাত কোটি ডলারের তহবিল সংগ্রহ করেছে। আর এ বিনিয়োগের প্রথম পর্যায়ের নেতৃত্বে ছিল বিনিয়োগ কোম্পানি ‘পার্কওয়ে ভেঞ্চার ক্যাপিটাল’।