সাইবার হামলার শিকার পোল্যান্ডের বিভিন্ন সংবাদ সাইট

পোল্যান্ড বলছে, দেশের পরিস্থিতি অস্থিতিশীল করে তোলার উদ্দেশ্যে রাশিয়া প্রায়শই তাদের ওপর এমন আক্রমণ চালাচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 01:34 PM
Updated : 18 May 2023, 01:34 PM

‘ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস’ বা ‘ডিডিওএস’ আক্রমণের কবলে পড়েছে পোল্যান্ডের বেশ কিছু সংবাদ সাইট। 

বৃহস্পতিবার দেশটির ডিজিটালাইজশন মন্ত্রীর উদ্ধৃতি দিয়ে সরকার বলেছে, এর পেছনে রাশিয়ার হ্যাকারদের হাত থাকতে পারে।

ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরু পর থেকেই আক্রান্ত দেশটির বিশ্বস্ত বন্ধুর অবস্থান নিয়েছে পোল্যান্ডের রাজধানী ওয়ারশ।

পোল্যান্ড বলছে, দেশের পরিস্থিতি অস্থিতিশীল করে তোলার উদ্দেশ্যে রাশিয়া প্রায়শই তাদের ওপর এমন আক্রমণ চালাচ্ছে।

অন্যদিকে, হ্যাকিং কার্যক্রম পরিচালনার অভিযোগ ক্রমাগতই অস্বীকার করে আসছে মস্কো।

ডিডিওএস আক্রমণ কাজ করে হ্যাকারের লক্ষ্যস্থির করা সার্ভারের দিকে উচ্চমাত্রার ইন্টারনেট ট্রাফিকিংয়ের মাধ্যমে, যেখানে শিকার সাইট বা সার্ভারকে অফলাইনে ঠেলে দেওয়ার চেষ্টা চালায় হ্যাকাররা।

“এমন আক্রমণ প্রস্তুতির তথ্য পেয়ে আমরা অবিলম্বে সকল সম্পাদকীয় দপ্তরকে অবহিত করেছি, যাতে তারা এই পরিস্থিতি সামাল দেওয়ার সুযোগ পায়।” --পোল্যান্ডের সাইবার নিরাপত্তা মন্ত্রী জানুনজ কিয়েজিনস্কির উদ্ধৃতি বলে দাবি করেছে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম ‘পিএপি’।

এই আক্রমণের পেছনে রাশিয়ার হ্যাকার দলগুলো হাত আছে কি না, এমন প্রশ্নের জবাবে কিয়েজিনস্কি বলেন, “আমাদের কাছে এমন তথ্যই আছে।”

এই প্রসঙ্গে রয়টার্স রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য জানতে ইমেইল বার্তা পাঠালে তাৎক্ষণিক কোনো জবাব পাওয়া যায়নি।

পিএপি’র তথ্য অনুসারে, এতে আক্রান্ত সাইটগুলোর মধ্যে রয়েছে দেশটির দৈনিক সংবাদপত্র ‘গাজেতা ভিবরতজা’, ‘রিজেকজপেসপউলিতা’ ও ‘সুপার এক্সপ্রেস’।

এর মধ্যে ভিবরতজা টুইটারে এই আক্রমণের ভুক্তভোগী হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। দেশটির আরেক সংবাদ সাইট ‘ডব্লিউপলিতাইস ডটপিএল’ও এই আক্রমণের শিকার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।