নতুন ‍উদ্যোক্তাদের জন্য আড়াই কোটি টাকার তহবিল ঘোষণা রবির

তৃতীয়বারের মত এ তহবিলের ঘোষণা এল অপারেটরটির ২৫ বছর পূর্তিতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 03:37 PM
Updated : 14 Nov 2022, 03:37 PM

প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তিতে উদীয়মান ডিজিটাল উদ্যোক্তাদের জন্য আড়াই কোটি টাকার নতুন তহবিল ঘোষণা করেছে রবি।

সোমবার ঢাকার হোটেল শেরাটনে এক অনুষ্ঠানে এ তহবিলের ঘোষণা দেন মোবাইল ফোন অপারেটরটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাজীব শেঠি।

তিনি জানান, রবির ফ্ল্যাগশিপ ডিজিটাল উদ্যোক্তা প্ল্যাটফর্ম ‘আর-ভেঞ্চারস ৩.০’ এর আওতায় শীর্ষস্থানীয় নতুন উদ্যোগগুলোকে এ তহবিল থেকে অর্থায়ন করা হবে।

নতুন ডিজিটাল উদ্যোগের পরিচর্যা, বাস্তবায়ন ও সহায়তার জন্য ২০১৯ সাল থেকে আর-ভেঞ্চারস নামে নামে প্ল্যাটফর্মটি গড়ে তোলে রবি।

প্রথমবার এ প্ল্যাটফর্মের কার্যক্রম শুধু রবির অভ্যন্তরে সীমাবদ্ধ থাকলেও পরের ধাপে এটি বাইরের উদ্যোক্তাদের জন্যও উন্মুক্ত করা হয়।

‘আর-ভেঞ্চারস ২.০’ কার্যক্রমের সাফল্যের ধারাবাহিকতায় এবার তৃতীয়বারের মত নতুন তহবিল ঘোষণা করল অপারেটরটি।

২৫ বছর পূর্তি অনুষ্ঠানে এ তহবিল থেকে সহায়তা পাওয়া জয় বড়ুয়া লাবলুর গল্প তুলে ধরে একটি ভিডিও দেখানো হয়।

হাত নেই অথবা হাত কেটে ফেলতে হয়েছে এমন মানুষদের জন্য স্বল্পমূল্যের রোবটিক হাত তৈরির কাজে সাফল্য পেয়েছেন বাবলু। চলতি বছর জলবায়ু ও উদ্ভাবন বিভাগে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ও পেয়েছে তার উদ্ভাবন।

১৯৯৭ সালে চট্টগ্রামে সেবা প্রদানের মাধ্যমে ‘একটেল’ নামে যাত্রা শুরু করেছিল বর্তমানে গ্রাহক ও আয়ের বিবেচনায় দ্বিতীয় অবস্থানে থাকা এ মোবাইল ফোন অপারেটর।

২০১০ সালে একটেল থেকে ‘রবি’ নামে নতুন যাত্রা শুরু হয় কোম্পানির। এরপর ২০১৬ সালের আরেক মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এয়ারটেলের সঙ্গে একীভূত হলেও ‘রবি’ নামই বহাল থাকে।

অপারেটরটির কার্যক্রমের কথা তুলে ধরে নতুন সিইও রাজীব শেঠি বলেন, “প্রতিষ্ঠার পর থেকে আমরা ৩০ হাজার কোটি টাকা মূলধনী বিনিয়োগ করেছি এবং প্রায় ৩৯ হাজার কোটি টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছি।

“বর্তমানে দেশে আমাদের বিস্তৃত ব্যবসায়িক কার্যক্রমের ফলে ১ লাখেরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। অতএব দেশের ভবিষ্যত কল্যাণের সাথে আমাদের ভবিষ্যত ওতপ্রোতভাবে জড়িত।“

রবির ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ”আমরা সম্পূর্ণরূপে উপলব্ধি করি যে কোম্পানির ভবিষ্যত অগ্রগতি নির্ভর করবে আমরা উন্নত সেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে পারছি কি না এর ওপর। এই পরিপ্রেক্ষিতে ভবিষ্যতে আমাদের অগ্রাধিকার হবে গ্রাহকদের মূল্যবান মতামত শোনা।“

ভবিষ্যত পরিকল্পনা রবি’র ব্যবসায়িক অগ্রগতিতে ‘প্রধান কৌশল‘ হিসেবে কাজ করছে উল্লেখ করে অনুষ্ঠানে চিফ কমার্শিয়াল অফিসার (সিসিও) শিহাব আহমেদ বলেন, “২৫ বছর পূর্তি উদযাপনের এ মুহূর্তে আমাদের গ্রাহকদের আশ্বস্ত করতে চাই যে, আগামীর ডিজিটাল ভবিষ্যতে তাদের জীবনে নতুন এক্সপেরিয়েন্স নিশ্চিত করতে আমরা সম্পূর্ণরূপে প্রস্তুত।“

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক