নিম্নমুখী সূচকে পুঁজিবাজারে সপ্তাহ শেষ

সপ্তাহের শেষ দিন দেশের দুই পুঁজিবাজারেই সূচক কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2022, 12:43 AM
Updated : 7 April 2022, 12:43 AM

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এদিন লেনদেন সামান্য বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ দশমিক ৪৯ পয়েন্ট কমে ৬ হাজার ৬৪১ দশমিক ২৩ পয়েন্ট হয়েছে।

সব মিলিয়ে এই সপ্তাহে ১১৬ দশমিক ৬০ পয়ন্ট কমেছে ঢাকার পুঁজিবাজারের সূচক।

ঢাকার বাজারে এদিন ৫১৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫ দশমিক ১৩ শতাংশ বেশি। বুধবার ৪৯০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

ডিএসইতে মোট ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়েছে, এর মধ্যে ৯৯টির দর বেড়েছে, ২৩০টির কমেছে এবং ৫২টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার পুঁজিবাজারে এ ক্যাটাগরিতে তালিকাভুক্ত ২৬৪টি কোম্পানির মধ্যে ১৪৪টি কোম্পানি বা ৫৫ শতাংশ শেয়ারের দাম এদিন কমেছে।

বি ক্যাটাগরিতে তালিকাভুক্ত ৪২ শতাংশ এবং জেড ক্যাটাগরিতে তালিকাভুক্ত ২৭ শতাংশ কোম্পানির দাম কমেছে এদিন।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৬২ পয়েন্ট কমে ১ হাজার ৪৫৩ দশমিক ৬০ পয়েন্ট হয়েছে। আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ৪৫ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৪৫১ দশমিক ৫৯ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: বেক্সিমকো লিমিটেড, সোনালী পেপার, লাফার্জহোলসিম, জিবিবি পাওয়ার, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, আইপিডিসি, নাহী অ্যালুমিনিয়াম, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ার ফার্মা ও ইয়াকিং পলিমার।

দাম বাড়ায় শীর্ষ ১০ কোম্পানি: জেএমআই হসপিটাল, সাফকো স্পিনিং, আনোয়ার গ্যালভানাইজিং, হাওয়া অয়েল টেক্সটাইল, গ্লোবাল হেভী কেমিকেল, রহিম টেক্সটাইল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, বিএসসিসিএল ও জিবিবি পাওয়ার।

সবচেয়ে বেশি দর হারানো ১০ কোম্পানি : উত্তরা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, বিএনআইসিএল, প্রাইম ইন্স্যুরেন্স, জেমিনী সী ফুড, প্যারামাউন্ট টেক্সটাইল, আইটিসি ও ফরচুন সুজ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও এদিন সূচক ও লেনদেন কমেছে।

এ বাজারে ২৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৫৬টির দর বেড়েছে, ১৭০টির কমেছে এবং ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬৫ দশমিক ২৭ পয়েন্ট বা দশমিক ৩৩ শতাংশ কমে হয়েছে ১৯ হাজার ৫০১ দশমিক ৭৫ পয়েন্ট।

বৃহস্পতিবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৮ দশমিক ১৭ শতাংশ বা ৪ কোটি ৯ লাখ টাকা কমে ১৮ কোটি ৪০ লাখ টাকা হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ২২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক