সপ্তাহের শুরুতেই দরপতন

প্রায় আড়াইশ শেয়ারের দাম কমলে সপ্তাহের প্রথম দিন রোববার দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর সূচক আরও নিম্নমুখী হয়ে গেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2022, 01:14 PM
Updated : 6 March 2022, 01:14 PM

সূচক কমেছে অপর পুঁজিবাজার সিএসইতেও। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কিছুটা বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

রোববার অনেকটা নিম্নমুখী প্রবণতা নিয়েই শুরু হয় দিনের লেনদেন। দিনের মাঝামাঝি সময় দুই ঘন্টার মাথায় প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩২ দশমিক ৭০ পয়েন্ট কমে যায়।

আর দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৫৭ দশমিক ৮৮ পয়েন্ট বা দশমিক ৮৬ শতাংশ কমে ৬ হাজার ৬৩৮ দশমিক ৬৪ পয়েন্ট অবস্থান করছে। এনিয়ে তিন দিনে ১১৫ পয়েন্ট কমল ডিএসইএক্স।

রোববার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৭ কোটি টাকার সামান্য কিছু বেড়ে ৬৫১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার কেনাবেচায় হয়। আগের কর্মদিবসে যা ছিল ৬৪৪ কোটি ৫৫ লাখ টাকা।

এদিন ঢাকার বাজারে লেনদেন হয়েছে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির এবং কমেছে ২৪৭টির। অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৩১ দশমিক শূন্য ২ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৩৮ দশমিক ৯৪ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লি., ফরচুন সুজ, বিএটিবিসি, বিএসসি, সোনালী পেপার, কেয়া কসমেটিকস, রেনেটা লি., ফারইস্ট ইসলামি লাইফ, অরিয়ন ফার্মা ও কুইনসাউথ টেক্সটাইল।

দাম বাড়ার শীর্ষ ১০

প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মি. ফা., বিডি থাই ফুড, সিএপিএম আইবিবিএল মি. ফা., ফার কেমিক্যাল, তমিজউদ্দিন টেক্সটাইল, হাওয়া অয়েল টেক্সটাইল, এসইএমএল এইসি মি. ফা., এসইএমএল আইবিবিএল এসএফ, সিএপিএম বিডিবিএল মি. ফা., ও ভিএএমএল বিডি মি. ফা-১।

দর হারানো শীর্ষ ১০

সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সানলাইফ ইন্স্যুরেন্স, বিএসসি, প্রাইম ইন্স্যুরেন্স, বিজিআইসি, কুইনসাউথ টেক্সটাইল, পিডিএল, আরামিট সিমেন্ট, ঢাকা ইন্স্যুরেন্স ও অগ্রণী ইন্স্যুরেন্স।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১২৭ দশমিক ৫৪ পয়েন্ট বা দশমিক ৬৫ শতাংশ কমে অবস্থান করছে ১৯ হাজার ৪৪৪ দশমিক ৪৯ পয়েন্টে।

এ বাজারে লেনদেন হওয়া ২৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৪ দশমিক ৮৭ শতাংশ বা ৩ কোটি ১১ লাখ টাকা কমেছে।

এদিন মোট ১৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২০ কোটি ৯৩ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক