দিনভর সূচকের ওঠানামার প্রভাব লেনদেনে

‘কঠোর লকডাউনে’ পুঁজিবাজার চালু থাকার বিষয়টি এখনও সুস্পষ্ট না হওয়ায় দিনভর অস্থিরতা ছিল সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবারের লেনদেনে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2021, 01:59 PM
Updated : 29 June 2021, 01:59 PM

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নিয়মিত বিরতিতে সূচকের ওঠানামায় বিনিয়োগকারীরাও ছিলেন সংশয়ে। যে কারণে শেয়ার বিক্রি করে যারা নগদ টাকা হাতে রেখেছেন, তারা আর নতুন করে ক্রয়াদেশ দেননি।

এতে লেনদেন নেমে এসেছে ১ হাজার ১৪৮ কোটি টাকায়। আগের দিন সোমবারও লেনদেনে গতি ছিল কম; কেনাবেচা হয় ১ হাজার ৩২৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউনে যাচ্ছে দেশ। সাত দিন জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরেও যাওয়া যাবে না বলে সরকার ঘোষণা দিয়েছে।

এই সময় পুঁজিবাজার চালু থাকবে কিনা তা এখনও স্পষ্ট না হওয়ায় মূলত দ্বিধা ও সংশয়ের মধ্যে রয়েছেন সব শ্রেণির বিনিয়োগকারীরা। রোববার থেকে এর প্রভাব দেখা গেছে লেনদেনে।

রোববার সূচক পতনে সেঞ্চুরির পর সোম ও মঙ্গলবার দিনভর টানাহেঁচড়া শেষে সূচক বাড়লেও লেনদেন ব্যাপকহারে কমে দেড় হাজার কোটি টাকার নিচে নেমেছে।

অথচ চাঙ্গা বাজারে বেশ কয়েকদিন থেকেই প্রধান পুঁজিবাজার ডিএসইতে দুই হাজার কোটি টাকার মত লেনদেন হচ্ছিল।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৫ দশমিক ৮৫ পয়েন্ট বা দশমিক ২৬ শতাংশ বেড়ে ৬ হাজার ৪২ দশমিক ৪৯ পয়েন্টে অবস্থান করছে।

আগের দিন সোমবার ৩৪ পয়েন্ট বেড়েছিল সূচক।

সূচক বাড়লেও মঙ্গলবার লেনদেন আগের দিনের তুলনায় ১৩ দশমিক ৫৮ শতাংশ বা ১৮০ কোটি ৪১ লাখ টাকা কমেছে।

এদিন এ বাজারে লেনদেন হওয়া ৩৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৭৫টির এবং কমেছে ১৬৬টির। অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

এদিন কমেছে বস্ত্র, বীমা, প্রকৌশল এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৯৮ দশমিক ৩৯ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৯ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৮৫ দশমিক ৮৩ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, ডেল্টা লাইফ, মালেক স্পিনিং, ন্যাশনাল ফিড মিল, আনোয়ার গ্যালভানাইজিং, জেনেক্স ইনফোসিস, কুইন সাউথ টেক্সটাইল, কেয়া কসমেটিকস, লংকা-বাংলা ফাইন্যান্স ও নিউ লাইন ক্লথিং।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

কেঅ্যান্ডকিউ, ডেল্টা লাইফ, খুলনা প্রিন্টিং, অলিম্পিক এক্সেসরিজ, ইন্টারন্যাশনাল লিজিং, আইসিবি এএমসিএল সেকেন্ড মিঃ ফাঃ, এফএএস ফাইন্যান্স, অগ্রণী ইন্স্যুরেন্স, ইউনিয়ন ক্যাপিটাল ও হাক্কানী পাল্প।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি

প্রগতি লাইফ, সোনারগাঁ টেক্সটাইল, মালেক স্পিনিং, পপুলার লাইফ, কুইন সাউথ টেক্সটাইল, সি পার্ল বিচ, মতিন স্পিনিং, ইস্কয়ার নিট কম্পোজিট, প্রাইম টেক্সটাইল ও ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স।    

অন্যদিকে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩৩ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৭৩ দশমিক ৫৩ পয়েন্টে।

ডিএসইতে কমলেও মঙ্গলবার এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৪১ দশমিক ৭৮ শতাংশ বা ১৬ কোটি ১১ লাখ টাকা বেড়েছে।

মোট ৫৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৮ কোটি ৫৫ লাখ টাকা।

সিএসইতে ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।