সোম-মঙ্গলবার পেলের অন্ত্যেষ্টিক্রিয়া

সান্তোসের মাঠে ২৪ ঘণ্টা শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন সবাই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2022, 02:11 PM
Updated : 30 Dec 2022, 02:11 PM

যে মাটিতে আলো ছড়িয়ে বিশ্ব ফুটবলের রাজা হয়ে উঠেছেন, সেই সান্তোসে সমাহিত হবেন পেলে। এর আগে তাকে শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন সবাই।

সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে, ৮২ বছর বয়সে। সেখান থেকেই তাকে সোমবার ভোরে নিয়ে যাওয়া হবে ভিলা বেলমিরোর এস্তাদিও উরবানো কালদেরিয়ায়।

পেলের ক্লাব সান্তোসের এই মাঠে তৈরি করা হচ্ছে মঞ্চে। মাঠের মাঝখানে ২৪ ঘণ্টা রাখা হবে তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলারের মরদেহ। সকাল ১০টা থেকে শ্রদ্ধা জানাতে পারবেন সবাই। যারাই তাকে শ্রদ্ধা জানাতে চান, দুটি গেট দিয়ে মাঠে প্রবেশ করতে পারবেন। রাজনীতিক ও প্রশাসকদের জন্য থাকবে আলাদা ব্যবস্থা।

মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত কফিন থাকবে পেলের প্রিয় মাঠে। এরপর সান্তোসের রাস্তায় হবে শেষ যাত্রা। পথেই পড়বে কানাল-সিক্স, যেখানে থাকেন পেলের শতবর্ষী মা সেলেস্তে। পরে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সমাহিত করা হবে একুমেনিকাল নেক্রপলিস মেমোরিয়ালে।

গণমাধ্যমের জন্য থাকবে আলাদা ব্যবস্থা। তারা ২০ নম্বর গেট দিয়ে ভেতরে যেতে পারবেন। তবে এর জন্য আগে থেকে নিবন্ধন করে রাখতে হবে ক্লাবের ওয়েবসাইটে দেওয়া নিয়ম মেনে।

পেলের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে ব্রাজিল। গভীর শ্রদ্ধার সঙ্গে ফুটবল জাদুকরকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে পুরো পৃথিবী।