লেভানদোভস্কি ও পিকের লাল কার্ডের ঘটনাবহুল ম্যাচে বার্সার দুর্দান্ত জয়

লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা নিশ্চিত করেই কাতার বিশ্বকাপের বিরতিতে যাচ্ছে বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 10:27 PM
Updated : 8 Nov 2022, 10:27 PM

শুরুতেই গোল হজম, দৃষ্টিকটু ফাউল করে রবের্ত লেভানদোভস্কির বহিষ্কার হওয়া, পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচে মাঠে না নেমেই জেরার্দ পিকের লাল কার্ড দেখা- বিশ্বকাপ বিরতির আগে বার্সেলোনার শেষ ম্যাচে ঘটনার অভাব রইল না। ওসাসুনার বিপক্ষে পয়েন্ট হারানোর শঙ্কাও জাগল। ত্রাতা হয়ে এলেন রাফিনিয়া। বদলি নেমে দলকে জেতালেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

প্রতিপক্ষের মাঠে মঙ্গলবার রাতে লা লিগার ম্যাচটি ২-১ গোলে জিতেছে শাভি এরনান্দেসের দল।

দাভিদ গার্সিয়ার গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা টানেন পেদ্রি। আর শেষ দিকে জয়সূচক গোলটি করেন রাফিনিয়া।

লিগ টেবিলের শীর্ষে থাকা নিশ্চিত করেই বিরতিতে যাচ্ছে বার্সেলোনা। ১৪ ম্যাচে ১২ জয় ও এক ড্রয়ে কাতালান দলটির ৩৭ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

ষষ্ঠ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগেই এগিয়ে যায় ওসাসুনা। কর্নারে ডি-বক্সে হেডে গোলটি করেন স্প্যানিশ ডিফেন্ডার গার্সিয়া।

বল দখলে শুরু থেকে আধিপত্য করলেও আক্রমণে তেমন সুবিধা করতে পারছিল না বার্সেলোনা। ২৬তম মিনিটে প্রথম ভালো সুযোগ পায় তারা। ডি-বক্সের ভেতর থেকে লেভানদোভস্কির শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

৩১তম মিনিটে দলকে আরও বিপদে ফেলে দেন লেভানদোভস্কি। মাঝমাঠের কাছাকাছি গোলদাতা গার্সিয়াকে অহেতুক বাজেভাবে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন তিনি। একবার শূন্যে থাকা বলের দিকে তাকিয়ে, আবার গার্সিয়ার দিকে দেখেও তার গায়ের ওপর লাফিয়ে কনুই দিয়ে গলায় আঘাত করেন পোলিশ স্ট্রাইকার।

প্রথমার্ধের শেষ দিকে ওসাসুনার জালে বল পাঠান ফেররান তরেস, তবে অফসাইডের কারণে গোল মেলেনি।

বিরতির বাঁশি বাজার পর বেঞ্চে থাকা পিকেকে মাঠে নেমে রেফারির সঙ্গে আগ্রাসী ভঙ্গিমায় কথা বলতে দেখা যায়। সম্ভবত লেভানদোভস্কির লাল কার্ডের ঘটনায় প্রতিবাদ করছিলেন তিনি। রেফারির পেছনে পেছনে কিছু বলতে বলতে তিনি টানেলে যান। পরে তাকে লাল কার্ড দেন রেফারি।

আচমকা গত বৃহস্পতিবার ফুটবল থেকে বিদায়ের ঘোষণা দেন পিকে। এরপর কাম্প নউয়ে তার শেষ ম্যাচ খেলেন শনিবার আলমেরিয়ার বিপক্ষে। এবার শেষটায় মাঠেই নামার সুযোগ হলো না বার্সেলোনার হয়ে ১৪ বছরে ৬১৬ ম্যাচ খেলে ৩০টি শিরোপা জেতা স্প্যানিশ ডিফেন্ডারের।

দ্বিতীয়ার্ধের শুরুটা ভালো হয় বার্সেলোনার। ৪৮তম মিনিটে সমতায় ফেরে তারা। জর্দি আলবা বাঁ দিক থেকে ডি-বক্সে ক্রস বাড়ান তরেসের উদ্দেশ্যে। এই স্প্যানিশ ফরোয়ার্ডকে ওসাসুনার দুই খেলোয়াড় চ্যালেঞ্জ জানাতে গিয়ে বল ক্লিয়ার করতে পারেননি। কাছ থেকে শটে জালে পাঠান তরুণ পেদ্রি।

৬৮তম মিনিটে দারুণ সেভ করে দলকে লড়াইয়ে রাখেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। প্রতিপক্ষের একজনের দূর থেকে নেওয়া শটে বল এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান জার্মান গোলরক্ষক।

৭৮তম মিনিটে জোড়া পরিবর্তন আনেন শাভি। তরেস ও উসমান দেম্বেলেকে তুলে মাঠে নামান আনসু ফাতি ও রাফিনিয়াকে।

নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে দলকে উল্লাসে ভাসান রাফিনিয়া। মাঝমাঠ থেকে ফ্রেংকি ডি ইয়ংয়ের চমৎকার ক্রসে অফসাইডের ফাঁদ এড়িয়ে বক্সে ঢুকে হেডে আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে পাঠান তিনি।

এই হারের পর ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আছে ওসাসুনা।