কিংসকে হারিয়ে ১৪ বছর পর ফেডারেশন কাপের ফাইনালে মোহামেডান

এমানুয়েল সানডে ও সুলেমানে দিয়াবাতের গোলে জিতেছে সাদা-কালো জার্সিধারীরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 11:17 AM
Updated : 9 May 2023, 11:17 AM

শুরুর ধাক্কা কাটিয়ে উঠল বসুন্ধরা কিংস। কিন্তু প্রতি-আক্রমণের কৌশলে মোহামেডান স্পোর্টিং ক্লাব তাদের ছক মিলিয়ে নিল দারুণভাবে। এমানুয়েল সানডে ও সুলেমানে দিয়াবাতের গোলে ১৪ বছর পর ফেডারেশন কাপের ফাইনালে উঠল সাদা-কালো জার্সিধারীরা।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মঙ্গলবার প্রথম সেমি-ফাইনালে ২-১ গোলে জিতেছে মোহামেডান। শুরুতে পিছিয়ে পড়া কিংসকে দোরিয়েলতন গোমেস নাসিমেন্তো সমতায় ফেরালেও শেষ রক্ষা হয়নি তাদের। আলফাজ আহমেদের কৌশলের কাছে ধরাশায়ী কিংস কোচ অস্কার ব্রুসনের পরিকল্পনা।

এই প্রতিযোগিতায় মোহামেডান তাদের ১০ শিরোপার সবশেষটি জিতেছিল ২০০৯ সালে।

২০২০-২১ আসরের ট্রফি জয়ী কিংস পরেরবার অংশ নেয়নি কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফ খেলার অনুপযুক্ত দাবি করে। এই প্রথম তারা সেরা চার থেকে ছিটকে গেল।

শুরুতেই ঝলক মোহামেডানের

ঘড়ির কাঁটায় তখন কেবল তৃতীয় মিনিট। থ্রো ইনে হেডে ক্লিয়ার করতে গেলেন সাদউদ্দিন, কিন্তু বল গিয়ে পড়ল রজার দি অলিভেরার পায়ে। মোহামেডানের এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের শটে এমানুয়েল সানডে টোকা দিলেন; বল চোখের পলকে গোলরক্ষককে ফাঁকি দিয়ে জড়াল জালে। বক্সে কিংসের ডিফেন্ডারদের নিষ্ক্রিয়তা ছিল দৃষ্টিকটু।

শুরুতে এগিয়ে গিয়ে ভিন্ন কিছুর বার্তাও দিল সাদা-কালো জার্সিধারীরা। ফেডারেশন কাপেই ২০২১ সালে সবশেষ কিংসের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছিল তারা। পরের তিন ম্যাচের দুটিতে ছিল মোহামেডানের হার, ড্র একটিতে।

বিরতির আগে কিংসের সমতার স্বস্তি

শুরুর ধাক্কা সামলে আক্রমণ শাণাতে থাকে কিংস। কিন্তু ফিনিশিংয়ের ব্যর্থতায় মিলছিল না গোলের দেখা। একাদশ মিনিটে মিগেল ফিগেইরা দামাশেনোর ফ্রি কিকে দোরিয়েলতন গোমেস নাসিমেন্তোর হেড অল্পের জন্য যায় ক্রসবারের উপর দিয়ে।

২১তম মিনিটে দামাশেনোর কর্নারে মেহেদী মিঠু আত্মঘাতী গোল করতে বসেছিলেন, ভাগ্য ভালো মোহাডেমানের এই ডিফেন্ডারের ব্যাক হেড অল্পের জন্য বেরিয়ে যায় দুরের পোস্ট দিয়ে। এরপরই ইয়াসিন আরাফাতের হেডের পর দোরিয়লতন ওভারহেড কিকে চেষ্টা করেন, কিন্তু লক্ষ্যে থাকেনি শট।

৩৫তম মিনিটে আচমকাই পাল্টা আক্রমণে সুযোগ পান মোহামেডানের এমানুয়েল। গায়ের সঙ্গে ডিফেন্ডার সেঁটে থাকায় সুবিধে করতে পারছিলেন না; তাই শেষ পর্যন্ত দূরের পোস্টে শট নিলেও তা লক্ষ্যে থাকেনি।

৪৩তম মিনিটে সমতায় ফেরার স্বস্তিতে মেতে ওঠে কিংসের ডাগআউট। রেজা খানজাদের ছোট পাস ধরে এক ডিফেন্ডারকে কাটিয়ে জায়গা করে নিয়ে নিচু শট নেন দোরিয়েলতন। গোলরক্ষক সুজন হোসেন ঝাঁপিয়ে পড়লেও পাননি বলের নাগাল।

কিংসের জালে দিয়াবাতের গোল

দ্বিতীয়ার্ধের শুরুতে দুই দলই ছিল কিছুটা সাবধানী। ৫১তম মিনিটে দামাশেনোর শট ব্লক করেন মোহামেডান গোলরক্ষক সুজন।

এর তিন মিনিট পর পাল্টা আক্রমণে কিংসকে আবারও স্তব্ধ করে দেয় মোহামেডান। বডি ডজে ডিফেন্ডারকে ছিটকে দিয়ে বক্সে ঢুকেই নিখুঁত টোকায় বল বাড়ান এমানুয়েল, বিশ্বনাথ ঘোষের সামনে সুবিধাজনক জায়গায় আগে থেকেই থাকা সুলেমানে দিয়াবাতে বাকি কাজটুকু সারেন ডান পায়েন কোনাকুনি শটে। ঠেকাতে পারেননি আনিসুর রহমান জিকোর চোটে কিংসের পোস্ট আগলে রাখার দাঁয়িত্ব পাওয়া মেহেদী হাসান।

৫৯তম মিনিটে দামাশেনোর বুলেট গতির শট সুজনের গ্লাভস ছুঁয়ে ক্রসবার কাঁপায়। এরপর বিশ্বনাথের কর্নারের পর রেজা ঠিকঠাক শট নিতে পারেননি, গফুরভের শটও ব্লকড হয়। এর একটু পর শুরু হয় হালকা বৃষ্টি। প্রচণ্ড তাপদাহের মধ্যে খেলা দেখতে আসা সমর্থকদের মধ্যে কিছুটা প্রশান্তি ফেরে।

মৌসুমের প্রথম হার কিংসের

শেষ দিকেও কিংস বলের নিয়ন্ত্রণে ছিল এগিয়ে। কিন্তু মোহামেডানের গোলমুখে তারা হতে পারেনি কার্যকর। ফলে সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে প্রথম হারের তেতো স্বাদ পেল কিংস।

ঘরোয়া ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ফেডারেশন কাপ থেকে বিদায়ঘণ্টা বেজে গেলেও প্রিমিয়ার লিগে শিরোপা ধরে রাখার পথে ভালোমতোই আছে ব্রুসনের দল। ১৪ ম্যাচে ১৩ জয় ও এক ড্রয়ে ৪০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে তারা।

দ্বিতীয় সেমি-ফাইনালে আগামী ১৬ মে কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে মুখোমুখি হবে প্রতিযোগিতার রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন আবাহনী ও শেখ রাসেল ক্রীড়া চক্র। এ ম্যাচের জয়ীর দলের বিপক্ষে ৩০ মে শিরোপা লড়াইয়ে নামবে মোহামেডান।