দাপুটে নাপোলিকে হারিয়ে দিল মিলান

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে এসি মিলানের বিপক্ষে দুবার হারল নাপোলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2023, 09:02 PM
Updated : 12 April 2023, 09:02 PM

ম্যাচ জুড়ে আক্রমণে আধিপত্য করল নাপোলি। কিন্তু গোলের দেখা পেল না তারা কিছুতেই। তাদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেল এসি মিলান।

মিলানের সান সিরোয় বুধবার রাতে অল-ইতালিয়ান কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ১-০ গোলে জিতেছে সাতবারের ইউরোপ চ্যাম্পিয়নরা। শেষ দিকে নাপোলি একজন কম নিয়ে খেলেছে।

প্রথমার্ধে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন ইসমাইল বেননাসের। চ্যাম্পিয়ন্স লিগে তার প্রথম গোল এটি।

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে মিলানের বিপক্ষে দুবার হারল সেরি আ শিরোপা জয়ের দুয়ারে থাকা নাপোলি। এই মাসের শুরতে দুই দলের লিগ ম্যাচে ঘরের মাঠে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল নেপলসের দলটি।

প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে ওঠা নাপোলি ৫০ সেকেন্ডের মধ্যেই গোল প্রায় পেয়ে যাচ্ছিল। পিওতর জিয়েলিন্সকির নিচু ক্রস বক্সে ক্লিয়ার করতে পারেনি মিলানের ডিফেন্ডাররা। বল চলে যায় খাভিচা কাভারাৎসখেলিয়ার কাছে। খুব কাছ থেকে জর্জিয়ান এই ফরোয়ার্ডের শট গোললাইন থেকে ফেরান রাদে ক্রুনিচ।

প্রথম ১২ মিনিটের মধ্যে গোলের জন্য পাঁচটি শট নেয় নাপোলি। বক্সের বাইরে থেকে তাদের জোরাল দুটি শটে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠিয়ে জাল অক্ষত রাখেন গোলরক্ষক মাইক মিয়াঁ।

২৫তম মিনিটে সুবর্ণ সুযোগ আসে মিলানের সামনে। মাঝমাঠ থেকে বল নিয়ে সঙ্গে লেগে থাকা প্রতিপক্ষের দুই খেলোয়াড়কে ছিটকে ফেলে বক্সে ঢুকে পড়েন রাফায়েল লেয়াও। এই পর্তুগিজ ফরোয়ার্ডের শট পোস্টের সামান্য বাইরে দিয়ে গেলে বেঁচে যায় নাপোলি।

৪০তম মিনিটে দারুণ এক আক্রমণে এগিয়ে যায় মিলান। নিজেদের অর্ধে নাপোলির দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে বল নিয়ে ছুটে যান ব্রাহিম দিয়াস। বক্সে লেয়াওয়ের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে তিনি পাস দেন বেননাসেরকে। প্রথম স্পর্শে এই মিডফিল্ডারের বুলেট গতির শটে বল গোলরক্ষকের পায়ে লেগে জালে জড়ায়।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ হতে পারত। বেননাসেরের কর্নারে বক্সে অনেকটা লাফিয়ে ডেনিশ ডিফেন্ডার সিমোন কেয়ার জোরাল হেড ক্রসবারে লাগে।

দ্বিতীয়ার্ধের শুরুতে ভালো একটি সুযোগ তৈরি করে নাপোলি। কাভারাৎসখেলিয়ার ক্রসে এলমাসের হেডে বল গোলরক্ষকের হাতে লেগে ক্রসবার ছুঁয়ে বাইরে যায়।

৭৪তম মিনিটে ১০ জনের দলে পরিণত হয় নাপোলি। চার মিনিটের মধ্যে দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মিডফিল্ডার আন্দ্রে ফ্রাঙ্ক জাম্বো আনগিসা।

নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে আরেকটি দুর্দান্ত সেভে জাল অক্ষত রাখেন মিয়াঁ। জিওভানি দি লরেন্সোর জোরাল শটে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান তিনি।

একই সময়ে শুরু আরেক ম্যাচে চেলসিকে ২-০ গোলে হারিয়ে সেমি-ফাইনালের পথে এগিয়ে গেছে রেকর্ড চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

আগামী মঙ্গলবার হবে ফিরতি লেগ।

Also Read: চেলসিকে হারিয়ে সেমির পথে রিয়াল