‘রিয়ালের জার্সির ওজন বহন করা কঠিন’

আলমেরিয়ার বিপক্ষে দুই তরুণ মিডফিল্ডার অহেলিয়া চুয়ামেনি ও এদুয়ার্দো কামাভিঙ্গার নিষ্প্রভ পারফরম্যান্সের পর এই কথা বললেন কার্লো আনচেলত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2022, 09:56 AM
Updated : 15 August 2022, 09:56 AM

লা লিগার সফলতম দল রিয়াল মাদ্রিদ। অনেক দূর এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড শিরোপাও তাদের। ইতিহাস ও ঐতিহ্য সমৃদ্ধ এবং সাফল্যে ঠাসা এই ক্লাবের জার্সি গায়ে জড়ানো যে কোনো ফুটবলারের জন্য অনেক বড় প্রাপ্তি। তবে এর ভার বহন করাও যে বেশ কঠিন, তা মনে করিয়ে দিলেন দলটির কোচ কার্লো আনচেলত্তি।

ঘাম ঝরানো এক জয় দিয়ে রোববার লা লিগার শিরোপা ধরে রাখার অভিযান শুরু করে রিয়াল। আলমেরিয়ার বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত ২-১ গোলে জেতে তারা।

এই ম্যাচে দিয়ে রিয়ালের হয়ে লা লিগায় অভিষেক হয় জার্মান ডিফেন্ডার আন্টোনিও রুডিগার ও ফরাসি মিডফিল্ডার অহেলিয়া চুয়ামেনির। রুডিগার নিজের সামর্থ্যের ঝলক কিছুটা দেখাতে পারলেও চুয়ামেনি যেন ছিলেন নিজের ছায়া হয়ে।

এবারের দল-বদলে মোনাকো থেকে আসা ২২ বছর বয়সী চুয়ামেনির মতোই নিষ্প্রভ ছিলেন এদুয়ার্দো কামাভিঙ্গা। গত বছর সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটিতে যোগ দিয়েছিলেন ফরাসি এই মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতে ১৯ বছর বয়সী কামাভিঙ্গার জায়গায় অভিজ্ঞ মিডফিল্ডার লুকা মদ্রিচকে নামান আনচেলত্তি। পরে ৫৮তম মিনিটে চুয়ামেনির জায়গায় নামেন বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজার। এর দুই মিনিট পরই লুকাস ভাসকেসের গোলে সমতায় ফেরে রিয়াল। ৭৫ মিনিটে ফ্রি কিক থেকে জয় সূচক গোলটি করেন ডাভিড আলাবা।

ম্যাচ শেষে চুয়ামেনি ও কামাভিঙ্গার নিষ্প্রভ পারফরম্যান্স নিয়ে প্রশ্নের মুখোমুখি হন আনচেলত্তি। অভিজ্ঞ এই কোচের মতে, চাপের কারণে নিজেদের মেলে ধরতে পারেননি এই দুই তরুণ।

“অনুশীলনে তরুণরা যা করছে, এই কারণে তাদের খেলার সুযোগ পাওয়া উচিত। তবে সম্ভবত আবেগের দিক থেকে ম্যাচটি তাদেরকে কিছুটা চাপে ফেলে দিয়েছিল।”

“যে মান তারা অনুশীলনে দেখিয়েছে, ম্যাচে তেমনটা করে দেখাতে পারেনি। এটা স্বাভাবিক, যেহেতু তারা এখনও তরুণ এবং রিয়াল মাদ্রিদের জার্সি পরা কঠিন।”

লা লিগায় সেল্তা ভিগোর বিপক্ষে আগামী শনিবার মাঠে নামবে রিয়াল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক