‘জাপানের কাছে পরাজয় প্রাপ্য ছিল’

পরপর দুই আসরে প্রথম ম্যাচ হেরেছে চার বারের চ্যাম্পিয়ন জার্মানি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 08:29 AM
Updated : 24 Nov 2022, 08:29 AM

পেনাল্টি থেকে গোল করে এগিয়ে গিয়েছিল জার্মানি। কিন্তু দ্বিতীয়ার্ধে ৮ মিনিটের ঝড়ে উবে গেছে তাদের জয়ের সম্ভাবনা। চার বারের বিশ্ব চ্যাম্পিয়নদের চমকে দিয়ে জয় নিয়ে মাঠ ছেড়েছে জাপান। হতাশ হলেও এ পরাজয় প্রাপ্য ছিল বলে মনে করেন জার্মানির অভিজ্ঞ ফরোয়ার্ড টমাস মুলার।

নিজেদের বিশ্বকাপ ইতিহাসে প্রথম ১৮ আসরে স্রেফ একবার প্রথম ম্যাচ হেরেছিল জার্মানি। এবার টানা দুই আসরে প্রথম ম্যাচ হেরে গেল তারা। রাশিয়া বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে ১-০ গোলে হেরেছিল তারা।

আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ৩ পয়েন্ট পেয়েছে জাপান।

অথচ ম্যাচের ৩৩ মিনিটে ইলকাই গিনদোয়ানের গোলে এগিয়ে গিয়েছিল জার্মানরা। এরপর ৭৩ মিনিট পর্যন্ত ধরে রেখেছিল ব্যবধান। পরের ৮ মিনিটে দুই গোল করে জাপানকে জেতান জার্মান বুন্ডেসলিগায় খেলা দুই জন রিতসু দোয়ান ও তাকুমা আসানা।

ম্যাচ শেষে এআরডিতে জানানো প্রতিক্রিয়ায় মুলারের কণ্ঠে থাকল ভীষণ হতাশা।

“অনুভূতির কথা বললে, আমরা লম্বা একটা সময় ধরে ভালো ম্যাচ খেলেছি। অবশ্যই ফুটবলে ভালো ম্যাচ বলতে বোঝায়, ম্যাচে পাওয়া সুযোগগুলো গোলে পরিণত করা। কিন্তু আমরা সেটি করতে পারিনি। এটি অবিশ্বাস্য যে, আমরা ম্যাচ হেরে মাঠ ছেড়েছি।”

“দিন শেষে আপনি যখন দেখবেন আমরা (মাঠে) কী রেখে এসেছি এবং কীভাবে শেষ দিকে দুটি গোল হজম করেছি। এগুলো দেখে ফুটবলীয় পরিভাষায় আপনি বলবেন এটি মোটেও অনুচিত পরাজয় নয়।”

আল খোরের আল বাইত স্টেডিয়ামে রোববার দ্বিতীয় ম্যাচ খেলবে জার্মানি। স্পেনের বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক