বিশ্বকাপ অভিযান শুরুর আগে আত্মবিশ্বাসী এক ব্রাজিলকে দেখা

সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ মিশন শুরুর আগে ব্রাজিল আছে আগের মতোই হাসিখুশি, প্রাণোবন্ত।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরদোহা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 06:30 AM
Updated : 24 Nov 2022, 06:30 AM

মাঠে ঢুকেই ব্রাজিলিয়ান এক সাংবাদিকের দিকে ছুটলেন চিয়াগো সিলভা। হাত মিলিয়ে, অল্প-স্বল্প কুশল বিনিময়ে করে ফের ছুটলেন মাঝমাঠে। সেখানে বৃত্তের চারধারে সতীর্থরা দাঁড়িয়ে অধিনায়কের অপেক্ষায়। সিলভা যেতেই কেউ কিছু একটা বললেন, হাসির রোল পড়ে গেল সবার মধ্যে। গণমাধ্যমকর্মীদের জন্য বরাদ্দকৃত ১৫ মিনিটে সিলভা-নেইমারদের দেখা গেল বরাবরের মতো প্রাণবন্ত, হৈ-হুল্লোড়ে মেতে থাকতে।

লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১টায় সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করবে ব্রাজিল। রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নের মুকুট তাদের মাথায়, কিন্তু ‘হেক্সা’ পূরণ করতে না পারার অতৃপ্তি যে পিছু নিয়েছে সেই ২০০২ সালের সাফল্যের পর থেকে।

কোরিয়া-জাপানের আসরের পর মাঠে গড়িয়েছে চারটি বিশ্বকাপ, কিন্তু ব্রাজিলের চাওয়া পূরণ হয়নি। এর মধ্যে ২০১৪ সালে অবিশ্বাস্য তিক্ত অভিজ্ঞতা হয়েছিল সেলেসাও সমর্থকদের। বাড়ির উঠানে বিশ্বকাপ, প্রস্তুতিও দারুণ, সমর্থকদের স্বপ্নও আকাশচুম্বি, কিন্তু বেলো হরিজন্তেয় ফিরে এসেছিল ১৯৫০ সালে মারাকানজোর দুঃসহ স্মৃতি, আরও ভয়াবহ হয়ে। জার্মানির কাছে ৭-১ গোলে স্রেফ খড়কুটোর মতো উড়ে গিয়েছিল ব্রাজিল!

চার বছর আগে রাশিয়ার আসরেও ব্যর্থতা পিছু ছাড়েনি ব্রাজিলের। যাত্রা থামে কোয়ার্টার-ফাইনালে, বেলজিয়ামের কাছে হেরে। তবে তিতের দল এবার আছে দারুণ ছন্দে। বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত থেকে, পয়েন্ট টেবিলের শীর্ষে বসে কাতারের টিকেট কাটে তারা। সবশেষ ১৫ ম্যাচেও হারের বিষাদ স্পর্শ করতে পারেনি নেইমার-রিশার্লিসনদের। আল আরাবি স্পোর্টস ক্লাবের মাঠে প্রস্তুতির সময়ও দেখা মিলেছে আত্মবিশ্বাসী এক ব্রাজিলের।

প্রথম দিনের প্রস্তুতিতে গণমাধ্যমকর্মীদের জন্য সবকিছু ছিল উন্মুক্ত। এরপর থেকে শুরু কড়াকড়ি। বুধবারের অনুশীলনে সংবাদকর্মীদের জন্য বরাদ্দ ছিল মাত্র ১৫ মিনিট। এই অল্প সময়ের দেখায় তিতের সেরা একাদশের পরিকল্পনার ইঙ্গিত মিলেছে কিছুটা হলেও।

দোহাতে নোঙর ফেলার পর শুরুর দিকের প্রস্তুতিতে তৃতীয় গোলরক্ষক ওয়েভেরতনকে পরখ করেছেন তিতে। সার্বিয়া ম্যাচের আগে পোস্টের নিচে ব্যস্ত সময় কাটাতে দেখা গেল আলিসনকে। মানেটাও পরিস্কার, প্রথম ম্যাচে প্রথম পছন্দের গোলকিপারকে খেলাবেন ব্রাজিল কোচ।

যথারীতি হাসি-মুখে এদিক-ওদিক ছোটাছুটি করছিলেন দানি আলভেস। ৩৯ বছর বয়স নিয়ে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ খেলার কথা হয়তো ভাবেননি তিনি। অভাবনীয় প্রাপ্তির রোমাঞ্চের দোলা তার ছোটাছুটিতে স্পষ্ট। একবার জোরাল শটে ক্রসবারের উপর দিয়ে বল উড়িয়ে মেরে ফিরে এসে সিলভার কানে কানে কি যেন বললেন। তার কথায় হাসতে লাগলেন অধিনায়কও।

তবে খুব সম্ভবত প্রথম ম্যাচে অধিনায়কের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে শুরু থেকে খেলা হবে না আলভেসের। ৩৯ বছর বয়সী এই ডিফেন্ডার সুযোগ পেতে পারেন বদলি হিসেবে। সিলভার সঙ্গে দানিলো, মার্কিনিয়োস ও আলেক্স সান্দ্রোকে বেছে নিতে পারেন তিতে।

নেইমার-রিশার্লিসন-ভিনিসিউস জুনিয়ররাও স্বভাবসূলভ খুনসুটি মেতে থাকলেন। ব্রাজিল কোচ তখন শিষ্যদের থেকে একটু দূরে পায়চারি করতে ব্যস্ত। টানা দুই বিশ্বকাপে ব্রাজিলের ডাগআউটে দাঁড়াবেন, কিন্তু চাওয়া-পাওয়ার হিসেব মেলাতে পারেননি এখনও। চুপচাপ পদচারণায় যেন সে হিসাব মেলানোর ছকে মগ্ন ‘প্রফেসর’ খ্যাত এই কোচ। হয়তো ওই পনের মিনিট ফুরানোর অপেক্ষাতেও ছিলেন তিনি।

সময় শেষের বাঁশি বাজতে নিরাপত্তা কর্মীরা তাগাদা দিলেন বেরিয়ে যাওয়ার। তিতেও তাড়াতাড়ি ফিরলেন শিষ্যদের মাঝে। আগে থেকে শুটিং প্র্যাকটিসের জন্য সাজানো ছিল ছোট, ছোট পোস্ট; সেদিকে নেইমারদের হাজির হতে হাঁক ছাড়লেন তিতের সহকারী। ইঙ্গিতও মিলে গেল সার্বিয়ার গোলমুখে আক্রমণ শাণানোর ভার হয়ত থাকবে নেইমার, রিশার্লিসন, ভিনিসিউস ও রাফিনিয়ার কাঁধে।

নেইমারদের ক্লোজড ডোর অনুশীলন শুরুর আগেই আল আরাবির আঙিনায় পৌঁছে গেছে জার্মানির ধরাশায়ী হওয়ার খবর। চারবারের চ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়েছে এশিয়ার দল জাপান। আগের দিন লুসাইল আইকনিক স্টেডিয়ামে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে একই স্কোরলাইনে ডুবিয়েছে এশিয়ার আরেক দল সৌদি আরব। দুই ম্যাচের চিত্রনাট্যতেও হুবহু মিল। পেনাল্টি গোলে এগিয়ে গিয়ে পরে দুটি হজম করে হেরেছে জার্মানি ও আর্জেন্টিনা!

লুসাইলে সার্বিয়া ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপের ষষ্ঠ ট্রফি জয়ের মিশন শুরু করবে ব্রাজিল। তবে মেসি, নয়ারদের হোঁচটের খবরে ব্রাজিলকে বিচলিত মনে হয়নি একটুও, অন্তত ওই পনের মিনিটের দেখায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক