গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রথম নর্মটি পেলেন ফাহাদ

অপরাজিত থেকে হ্যানয়ের ‘গ্র্যান্ডমাস্টার-৩ চেজ টুর্নামেন্ট’ শেষ করেছেন বাংলাদেশের এই ইন্টারন্যাশনাল মাস্টার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 02:39 PM
Updated : 31 March 2024, 02:39 PM

নবম ও শেষ রাউন্ডে ভিয়েতনামের ফিদে মাস্টারকে হারালেন মোহাম্মদ ফাহাদ রহমান। এই জয়ে অনেক দিনের অপেক্ষা ফুরিয়ে গ্র্যান্ডমাস্টার হওয়ার পথে এক ধাপ এগোলেন বাংলাদেশের এই দাবাড়ু।

হ্যানয়ে গ্র্যান্ডমাস্টার-৩ চেজ টুর্নামেন্ট ফাহাদ শেষ করেছেন অপরাজিত থেকে। পাঁচ জয় ও চার ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে হয়েছেন রানার্সআপ। তার সমান পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে চ্যাম্পিয়ন হয়েছেন ফিলিপাইনের ইন্টারন্যাশনাল মাস্টার দেনিয়েল কুইজোন।

এই টুর্নামেন্টে সেরা হতে না পারলেও ৭ পয়েন্ট পাওয়ার সুবাদে গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য প্রয়োজনীয় তিনটি নর্মের একটি পেয়েছেন ফাহাদ। এর আগেও বেশ কয়েকবার নর্ম পাওয়ার খুব কাছাকাছি গিয়েও হতাশ হয়ে ফিরতে হয়েছিল তাকে।

সেরা হওয়া দানিয়েলের বিপক্ষে ড্র করে হ্যানয়ের টুর্নামেন্টে যাত্রা শুরু ফাহাদের। অপরাজিত পথচলায় তিনি হারান ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার বুই ভিনহকে। ড্র করেন আরও দুই গ্র্যান্ডমাস্টারের বিপক্ষে।

গ্র্যান্ডমাস্টার হতে হলে ফাহাদকে আরও দুটি নর্ম এবং ২৫০০ রেটিং পয়েন্ট পূরণ করতে হবে। বর্তমানে এই ইন্টারন্যাশনাল মাস্টারের রেটিং পয়েন্ট ২৪২৬।

১৯৮৭ সালে বাংলাদেশের তো বটেই, এই উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন নিয়াজ মোর্শেদ। এরপর আরও চারজন পেয়েছেন এই খেতাব- জিয়াউর রহমান (২০০২ সাল), রিফাত বিন সাত্তার (২০০৬ সাল), আব্দুল্লাহ আল রাকিব (২০০৭ সাল) এবং সবশেষ ২০০৮ সালে গ্র্যান্ডমাস্টার হন এনামুল হোসেন রাজীব।

এরপর থেকে চলছে খরা। ষষ্ঠ গ্র্যান্ডমাস্টারের জন্য দেশের অপেক্ষা এরই মধ্যে ১৬ বছর পেরিয়েছে। ফাহাদকে ঘিরে এখন তা অবসানের আভাস মিলছে।