লিগ শিরোপা ধরে রাখা কঠিন, মেনে নিলেন আনচেলত্তি

আতলেতিকোর সঙ্গে ড্রয়ের পর লিগ জয়ের সম্ভাবনা আরও কমে গেল, বললেন রিয়াল মাদ্রিদ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2023, 05:13 AM
Updated : 26 Feb 2023, 05:13 AM

পয়েন্ট তালিকায় যে চিত্র ফুটে উঠছে, সেই বাস্তবতা অনেকটাই মেনে নিলেন কার্লো আনচেলত্তি। যদিও আশা তিনি ছাড়ছেন না পুরোপুরি। তবে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ড্রয়ের পর রিয়াল মাদ্রিদ কোচ স্পষ্ট করেই বললেন, লিগ শিরোপা জয় এখন আরও কঠিন হয়ে উঠল তার দলের জন্য।

চ্যাম্পিয়ন্স লিগে উড়তে থাকা রিয়াল মাদ্রিদ ধুঁকছে লা লিগায়। গত কয়েকদিনের মধ্যেই তা দেখা গেল ভালোভাবে। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোয় লিভারপুলের মাঠে ৫-২ গোলের দুর্দান্ত জয় পাওয়া রিয়াল লা লিগায় শনিবার পয়েন্ট হারাল নিজেদের মাঠে আতলেতিকোর বিপক্ষে।

এই পয়েন্টও অবশ্য তাদের জন্য অনেকটা স্বস্তির। ১০ জনের আতলেতিকোর বিপক্ষে যে তারা পিছিয়ে পড়েছিল ৭৮তম মিনিটে। মিনিট সাতেক পর গোল করে রিয়ালকে রক্ষা করেন ক্লাবের জার্সিতে মাত্র দ্বিতীয়বার মাঠে নামা ১৮ বছর বয়সী ফরোয়ার্ড আলভারো রদ্রিগেস।

এই ড্রয়ের পর ২৩ ম্যাচ খেলে রিয়ালের পয়েন্ট ৫২। বার্সেলোনা শীর্ষে আছে আরও ৭ পয়েন্ট বেশি নিয়ে, ম্যাচও তারা খেলেছে একটি কম।

লিগের সম্ভাব্য বাস্তবতা তাই এখন মেনে নিচ্ছেন আনচেলত্তি। এই ড্রয়ের জন্য রিয়াল মাদ্রিদ কোচ দায় দিলেন মানসিক ক্লান্তিকে।

“এখনই আশার শেষ দেখছি না। তবে এটা ঠিক, লিগ শিরোপা জয় এখন খুবই কঠিন। আজকের ম্যাচের আগেও আসলে কঠিন ছিল, এখন আরও কঠিন হয়ে উঠল। তবে আমরা চেষ্টা করে যাব।”

“আজকে শারীরিক সমস্যার চেয়ে মানসিক দিক থেকে আমরা বেশি ভুগেছি। যথেষ্ট তরতাজা ছিলাম না আমরা। বিশেষ করে, ওরা যখন ১০ জনের দল হয়ে গেল। আমরা ওদেরকে গোল করতে দিয়েছি এবং নিজেরা গুছিয়ে উঠতে পারিনি। প্রথমার্ধে আমরা নিয়ন্ত্রণ রাখতে পারলেও তাড়না খুব তীব্র ছিল না। পরে আমরা একজন বেশি নিয়ে খেলার ফায়দাও নিতে পারিনি।”

হতাশার এই ম্যাচ থেকে রিয়াল মাদ্রিদের বড় প্রাপ্তি রদ্রিগেসের পারফরম্যান্স। রিয়ালের ‘বি’ দল বা কাস্তিয়ার এই ফরোয়ার্ড সপ্তাহখানেক আগে প্রথমবার মাঠে নামেন মূল দলের হয়ে। ওসাসুনার বিপক্ষে সেদিন ৮৮তম মিনিটে নেমেই তার প্রতিভার ঝলক দেখান। দলের জয় নিশ্চিত করা গোলটি তিনি বানিয়ে দেন দারুণভাবে।

ম্যাচের পর আনচেলত্তি বলেছিলেন, রদ্রিগেসকে মূল দলে নিয়মিত পেতে কাস্তিয়ার কোচ রাউল গনসালেসের সঙ্গে কথা বলবেন তিনি।

এই তরুণকে পরে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের জন্য লিভারপুলেও নিয়ে যান আনচেলত্তি। এবার আতলেতিকোর বিপক্ষে তার গোলেই পয়েন্ট পেল দল। তাকে নিয়ে এখন বড় স্বপ্নও দেখছেন রিয়াল মাদ্রিদ কোচ।

“তার জন্য আজকের রাতটি স্পেশাল। ম্যাচে সামান্য যে সময়টুকু সে পেয়েছে, তাতেই নিজের মান মেলে ধরেছে। এই মৌসুমের বাকি সময়টায় আমাদের জন্য সে কার্যকর হতে পারে, কাস্তিয়ায় খেলার ফাঁকে আমাদের হয়েও খেলবে। আমাদের পরিকল্পনা হলো, পরের মৌসুমে ওকে মূল দলেই রাখা।”

“সে অনেক লম্বা ও শক্তিশালী। আমাদের বেনজেমা প্রথাগত সেন্টার-ফরোয়ার্ড নয়, তাই আলভারোর মতো এমন উচ্চতার ও এতটা মানসম্পন্ন একজনকে পাওয়া দলের জন্য দারুণ।”