বেলিংহ্যামকে কিনতে ডর্টমুন্ডের সঙ্গে ‘সমঝোতায়’ রিয়াল

বিবিসির খবর, আট কোটি ৬০ লাখ পাউন্ড ট্রান্সফার ফিতে তরুণ এই মিডফিল্ডারকে দলে টানছে ইউরোপের সফলতম ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 03:29 PM
Updated : 7 June 2023, 03:29 PM

মাঝমাঠের শক্তি বাড়াতে রিয়াল মাদ্রিদ অনেক দিন ধরেই জুড বেলিংহ্যামকে দলে টানার চেষ্টা করছে বলে শোনা যাচ্ছিল। এবার বিবিসির জানাল ইউরোপের দলটির ‘সাফল‍্যের খবর।’ ব্রিটিশ গণমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, আট কোটি ৬০ লাখ পাউন্ড ট্রান্সফার ফিতে তরুণ মিডফিল্ডারকে কিনতে বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে রিয়াল।

দুই ক্লাবের কোনোটির পক্ষ থেকেই অবশ্য এ বিষয়ে কিছু নিশ্চিত করা হয়নি। তবে বিবিসি তাদের সূত্রের বরাত দিয়ে লিখেছে, ১৯ বছর বয়সী এই ফুটবলার রিয়ালে যেতে আগ্রহী এবং আগামী কয়েক দিনের মধ্যে সেখানে তার মেডিকেল হবে।

গণমাধ্যমের খবর মতে, ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুলও বেলিংহ্যামকে পেতে আগ্রহী ছিল। কিন্তু খেলোয়াড়ের নিজের চাওয়া সান্তিয়াগো বের্নাবেউয়ে যাওয়া। স্প‍্যানিশ ক্লাবটির সঙ্গে তিনি ৬ বছরের চুক্তি করবেন বলেও বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

২০২০ সালে বার্মিংহাম সিটি থেকে আড়াই কোটি পাউন্ড ট্রান্সফার ফিতে ডর্টমুন্ডে যোগ দেন বেলিংহ্যাম। তাতে ফুটবলের ইতিহাসে তিনি হয়ে যান সবচেয়ে দামি ১৭ বছর বয়সী খেলোয়াড়।

ক্লাবটির যুব দলে বেড়ে ওঠার পর ২০১৯ সালে এর মূল দলে অভিষেক হয় বেলিংহ্যামের। সেখানে এক মৌসুম খেলেই তিনি পাড়ি জমান ডর্টমুন্ডে। তবে ওই এক মৌসুমে ক্লাব কর্তাদের মন জয় করেছিলেন তিনি অসাধারণভাবে। তাইতো, তার ২২ নম্বর জার্সিটি অবসরে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় ক্লাবটি, যদিও ওই সিদ্ধান্ত অনেকের সমালোচনার মুখেও পড়েছিল।

ক্যারিয়ারের শুরুর ওই চমক জাগানো পারফরম্যান্স তিনি জার্মান ফুটবলেও দেখান। ফলে মাত্র ১৯ বছর বয়সেই ডর্টমুন্ডের নেতৃত্ব পেয়ে নতুন ইতিহাসের জন্ম দেন বেলিংহ্যাম।

২০২২-২৩ মৌসুমে বুন্ডেসলিগার ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচ খেলেন বেলিংহ্যাম। গোল করেন ১৪টি, সঙ্গে অ্যাসিস্ট সাতটি।

আন্তর্জাতিক ফুটবলেও নিজের জানান দিয়েছেন বেলিংহ্যাম। ২০২০ সালের নভেম্বরে ইংল্যান্ড জাতীয় দলে অভিষেকের পর এরই মধ্যে খেলেছেন ২৪টি ম্যাচ। কাতার বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে ওঠা ইংল্যান্ডের সেরা পারফর্মারদের একজন ছিলেন তিনি।