বেনজেমার রিয়াল ছাড়ার সিদ্ধান্ত ‘সবার কাছেই ছিল চমক’

বেনজেমার সিদ্ধান্তে অবাক হলেও বাস্তবতা অনুধাবন করতে পারছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 05:47 AM
Updated : 5 June 2023, 05:47 AM

আগের দিনও সাধারণ দিনগুলোর মতোই অনুশীলন করেছেন করিম বেনজেমা। কেউই ধারণা করতে পারেননি, রিয়াল মাদ্রিদের অনুশীলনে এটিই তার শেষ দিন। পরদিন তার ক্লাব ছাড়ার সিদ্ধান্ত তাই বড় বিস্ময় হয়ে আসে সবার কাছেই। তবে সেই সিদ্ধান্তের প্রতি সম্মানও আছে সবার। কোচ কার্লো আনচেলত্তি জানালেন, একদম শেষ মুহূর্তে নিজের ভবিষ্যৎ ঠিক করেছেন বেনজেমা।

আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে রোববার রিয়াল মাদ্রিদের মৌসুমের শেষ ম্যাচটি ছিল এই ক্লাবে বেনজেমারও শেষ ম্যাচ। বিদায়ী ম্যাচে তার পেনাল্টি থেকেই ১-১ গোলে ড্রয়ে ম্যাচ শেষ করে রিয়াল।

তার সম্ভাব্য বিদায় ও সৌদি আরবের চোখধাঁধানো অঙ্কের প্রস্তাব নিয়ে আলোচনা ছিল বেশ কিছুদিন ধরেই। তবে গত বৃহস্পতিবার তিনি সেই আলোচনা থামিয়ে দিয়েছিলেন মাদ্রিদেই থেকে যাবেন জানিয়ে। আরও এক মৌসুম তিনি ক্লাবে থাকছেন বলেই তখন খবর প্রকাশিত হয়েছিল নানা সংবাদমাধ্যমে। কিন্তু দিন দুয়েক পরই বদলে গেল বাস্তবতা।

বেনজেমার সেই সিদ্ধান্ত বড় ধাক্কা হয়ে আসে ক্লাবের সবার জন্যই। তবে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কোচ আনচেলত্তি বললেন, ৩৫ বছর বয়সী ফরোয়ার্ডের বাস্তবতা তারা উপলব্ধি করতে পারছেন।

“তার বিদায়ের ঘোষণা সবার কাছেই চমক হয়ে এসেছে। তবে এটা সবাই বুঝতেও পারছে। একদম শেষ মুহূর্তের সিদ্ধান্ত এটি। গতকালকে সে সাধারণভাবেই ট্রেনিং করেছে এবং আজকে সিদ্ধান্ত নিয়েছে। আমরা তা মেনে নিয়েছি। আজকে সকালে তার সঙ্গে আমার কথা হয়েছে এবং সে জানায় যে, চলে যেতে চায়। আমিও তা বুঝতে পেরেছি।”

“সে এটা নিয়ে অনেক ভেবেছে এবং তার সিদ্ধান্তের পেছনে একটা কারণ ছিল ক্লাবের পরিবর্তনের পালাও, যেটা এখন চলছে এবং আগামী বছরও চলবে। আমাদের এখন ভাবতে হবে আমরা কী করতে পারি। আগামী বছরের জন্য লড়িয়ে স্কোয়াড গড়তে হবে।” 

২০০৯ সালে ২১ বছল বয়সে রিয়ালে যোগ দেওয়ার পর ব্যর্থতা ও সাফল্যের নানা মোড় পেরিয়ে বেনজেমা বিদায় নিচ্ছেন ক্লাবের ইতিহাসের সবচেয়ে বেশি ট্রফি জয়ী ফুটবলার হিসেবে। স্পেন ও ইউরোপের সফলতম ক্লাবের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোল ও সবচেয়ে বেশি গোলে সহায়তা করার রেকর্ড তার।

এমন একজনকে কোচিং করাতে পেরে গর্বিত আনচেলত্তি। এই ক্লাবেও বেনজেমা সবসময় স্মরণীয় হয়ে থাকবেন বলে মনে করেন কোচ।

“এই তৃপ্তি নিয়ে তাকে বিদায় জানাচ্ছি যে, বিশ্বের সেরা ফুটবলারদের একজন ও সর্বকালের সেরা স্ট্রাইকারদের একজনকে কোচিং করিয়েছি আমি।”

“তার বিদায়ে আমাদের খুশি হওয়ার কারণ নেই। তবে তার সিদ্ধান্তকে সম্মান জানাতে হবে। নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার সে অর্জন করেছে এবং ক্লাবের জন্য সে যা কিছু করেছে, সবকিছুর জন্য তাকে ধন্যবাদ জানাই। সে একজন কিংবদন্তি, অবিস্মরণীয় একজন এবং এই ক্লাবের স্মৃতিতে সে সবসময়ই রয়ে যাবে।”