ম্যানইউর ২০২২-২৩ মৌসুমের দল ইউরোপের ইতিহাসে সবচেয়ে দামি

২০২২-২৩ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির মূল্য ছিল ১৪২ কোটি ইউরো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 03:21 PM
Updated : 15 Feb 2024, 03:21 PM

ইউরোপের ইতিহাসে সবচেয়ে দামি দল সাজানোর রেকর্ড গড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। উয়েফা গভর্নিং বডির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ মৌসুমে খেলা ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির মূল্য ছিল প্রায় দেড়শ কোটি ইউরো। 

‘ইউরোপিয়ান ক্লাব ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ল্যান্ডস্কেপ’-এর প্রতিবেদন বলছে, ইউনাইটেডের ২০২২-২৩ মৌসুমের দলটির খরচ ছিল ১৪২ কোটি ইউরো। তারা ভেঙে দিয়েছে ২০২০ সালে রেয়াল মাদ্রিদের ১৩৩ কোটি ইউরো ব্যয়ের রেকর্ড। 

২০২২-২৩ মৌসুমে এরিক টেন হাগের দলে বড় অঙ্কের ট্রান্সফার ফিতে যোগ দিয়েছিলেন আন্তোনি ও কাসেমিরো। ওই মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ মূল্যের স্কোয়াড ছিল ম্যানচেস্টার সিটির, ১২৮ কোটি ৬০ লাখ ইউরো। 

বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে ২০২২ সালে ক্লাবগুলোর আয়ের তালিকাও প্রকাশ করা হয়। সবচেয়ে ৮৪ কোটি ১০ লাখ ইউরো আয় করেছে রেয়াল মাদ্রিদ। এছাড়া ম্যানচেস্টার সিটি ৮৩ কোটি ৬০ লাখ ইউরো, বার্সেলোনা ৮১ কোটি ৫০ লাখ ইউরো ও পিএসজির আয় ৮০ কোটি ৭০ লাখ ইউরো। 

২০২২-২৩ মৌসুমে সবচেয়ে বেশি আয় করা ২০ ক্লাবের মধ্যে ৯টিই ছিল প্রিমিয়ার লিগের। যাদের গড় আয় ছিল ৩২ কোটি ৩০ লাখ ইউরো। 

আয়ের দিকে দ্বিতীয় স্থানে ছিল স্পেনের লা লিগা, যাদের আয় ৩৩০ কোটি ইউরো। এরপর যথাক্রমে জার্মানির বুন্ডেসলিগা (৩২০ কোটি), ইতালির সেরি আ (২৪০ কোটি) ও ফ্রান্সের লিগ আঁ (২০০ কোটি)।