সিশেলসের শক্তি-দুর্বলতার খোঁজে জামাল-জিকোরা

ভিডিও সেশনে প্রতিপক্ষের শক্তি ও দুর্বলতা খুঁটিয়ে খুঁটিয়ে দেখিয়ে দিয়েছেন জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 01:44 PM
Updated : 20 March 2023, 01:44 PM

সিশেলসের বিপক্ষে দুই প্রীতি ম্যাচের সিরিজ কড়া নাড়ছে দুয়ারে। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত বাংলাদেশ ফুটবল দল। সহকারী কোচ হাসান আল মামুন জানালেন, ভিডিও সেশনে প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা দেখে সে অনুযায়ী চলছে প্রস্তুতি। নিজেদের ‘বিল্ড আপ’ গেমের ছক নিয়ে কাজ হয়েছে আগের মতোই।

সিলেট জেলা স্টেডিয়ামে আগামী ২৫ ও ২৮ মার্চ সিশেলসের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এই উপলক্ষে সিলেট বিকেএসপিতে সোমবার প্রস্তুতি নিয়েছে দল।

বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৯তম স্থানে থাকা সিশেলসের বিপক্ষে প্রথম এবং সবশেষ ২০২১ সালে শ্রীলঙ্কায় মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে দেখা হয়েছিল বাংলাদেশের, ১-১ ড্র হয়েছিল ম্যাচটি। এবার দলটিকে হারানোর আশাবাদ ঘুরেফিরে শোনা গেছে খেলোয়াড়দের মুখে।

সোমবার প্রস্তুতি শেষে সহকারী কোচ হাসান আল মামুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, ভিডিও সেশনে প্রতিপক্ষের সামর্থ্য-দুর্বলতা খুঁজে বের করেছেন তারা। গোলের জন্য আক্রমণভাগ নয়, বাকিদের নিয়েও কাজ হচ্ছে বলে জানালেন এই সাবেক ডিফেন্ডার।

“সিলেটে বৃষ্টি হচ্ছে, এ কারণে আমরা বিকেএসপির অ্যাস্ট্রো টার্ফে অনুশীলন করছি। ভিডিও সেশন হয়েছে, সেখানে সিশেলসের শক্তি, দুর্বলতা খুঁজে বের করে কাজ করা হয়েছে। যে বিল্ড-আপ গেম আমরা খেলতে চাই, কাজ হয়েছে সেটা নিয়েও।”

“গোলের জন্য আমরা শুধু আক্রমণভাগের খেলোয়াড়দের দিকে তাকিয়ে থাকতে চাই না। প্রধান কোচ হাভিয়ের কাবরেরার চাওয়া বিল্ড-আপ গেম খেলা, সেখানে যে কেউ গোল করতে পারে। সৌদি আরবের দুই প্রীতি ম্যাচে ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ এবং মিডফিল্ডার সোহেল রানা গোল করেছিল। সিশেলস ম্যাচেও গোলের চাওয়া থাকবে সবার কাছে।”

সৌদি আরবে ১০ দিনের প্রস্তুতি সেরে সিলেটে ফিরে এই নিয়ে তৃতীয় দিনের অনুশীলন করল বাংলাদেশ দল। সবাই সুস্থ এবং ফিট আছে বলেও জানিয়েছেন হাসান।

“সিলেট এসে আমরা এ পর্যন্ত তিনটি সেশন করতে পেরেছি। বৃষ্টির কারণে আমরা মূল ভেন্যুতে প্রস্তুতি নিতে পারছি না। আশা করি, আগামী পরশু সেখানে অনুশীলন করতে পারব। দলের সবাই সিশেলস ম্যাচ নিয়ে অনুপ্রাণিত আছে, স্পিরিটেড এবং সুস্থ আছে।