হার দিয়ে মৌসুম শেষ পিএসজির

এক পর্যায়ে ২ গোলে এগিয়ে গিয়েও ক্লেহমোঁর বিপক্ষে হারল ক্রিস্তফ গালতিয়ের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 09:01 PM
Updated : 3 June 2023, 09:01 PM

পিএসজিতে নিজের বিদায়ী ম‍্যাচে জালের দেখা পেলেন সের্হিও রামোস। ছন্দে থাকা কিলিয়ান এমবাপে দ্বিগুণ করলেন ব‍্যবধান। এরপর যেন দিক হারিয়ে ফেলল ফরাসি চ‍্যাম্পিয়নরা। তাদের হতাশার রাতে ফিরে আসার দারুণ গল্প লিখল ক্লেহমোঁ।

লিগ ওয়ানের শেষ রাউন্ডে শনিবার রাতে ৩-২ গোলে হেরেছে পিএসজি।  

ফরাসি ক্লাবটিতে নিজের শেষ ম‍্যাচে অন্তিম মুহূর্তে পয়েন্ট এনে দেওয়ার সুযোগ এসেছিল লিওনেল মেসির সামনে। কিন্তু তার দারুণ ফ্রি কিক ঝাঁপিয়ে ব‍্যর্থ করে দেন ক্লেহমোঁ গোলরক্ষক। গোল যে হয়নি, যেন বিশ্বাস হচ্ছিল না আর্জেন্টাইন মহাতারকার। গোলরক্ষক ঠেকিয়ে দেওয়ার পর তার চোখেমুখে ফুটে ওঠে বিস্ময়।  

পঞ্চম মিনিটেই পিএসজির জালে বল জড়ায়। তবে ফরাসি ফরোয়ার্ড গ্রেজন কেইর হ্যান্ডবল করায় বেঁচে যায় স্বাগতিকরা। ৯ মিনিট পর নিজেদের প্রথম ভালো সুযোগ পায় ফরাসি চ্যাম্পিয়নরা, তবে মেসির শট ঠেকিয়ে দেন ক্লেহমোঁ গোলরক্ষক।

ষোড়শ মিনিটে রামোসের চমৎকার হেডে এগিয়ে যায় পিএসজি। মেসির কাছ থেকে বল পেয়ে ডি-বক্সে ক্রস করেন ভিতিনিয়া। বাকিটা সারেন অভিজ্ঞ স্প্যানিশ ডিফেন্ডার রামোস।

এই ম্যাচে প্যারিসের দলটির কারোর জার্সির পেছনে নিজের নাম নেই। সবার জার্সিতে লেখা সের্হিও রিকোর নাম। দুর্ঘটনায় গুরুতর চোট পাওয়া স্প্যানিশ গোলরক্ষক সের্হিও রিকোর জার্সি নাম্বার ১৬। ম্যাচের আগে সমর্থকদের পিএসজি বলেছিল, ষোড়শ মিনিটে রিকোর নামে শ্লোগান দিতে। সেই সময়টাতেই মৌসুমে নিজের দ্বিতীয় গোল করলেন রামোস।  

২১তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপে। রিকোর জার্সি তুলে ধরে আসরে নিজের ২৯তম গোল উদযাপন করেন ফরাসি এই ফরোয়ার্ড। ডি-বক্সে আশরাফ হাকিমি ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল স্বাগতিকরা।

একের পর এক ব্যাকপাস দিয়ে ২৪তম মিনিটে গোল হজম করে বসে পিএসজি। মার্কো ভেরাত্তির দুর্বল ব্যাকপাস ধরে জাল খুঁজে নেন জুয়াইন গেস্তোঁ।

৩৭তম মিনিটে পেনাল্টি থেকে বাইরে মারেন কেই। নষ্ট হয় ক্লেহমোঁর সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ। পাঁচ মিনিট পর মেসির চমৎকার ফ্রি কিক বেরিয়ে যায় বার ঘেঁষে।

প্রথমার্ধের যোগ করা সময়ে সমতা ফেরায় সফরকারীরা। মোাহাম্মেদ চামের শট ঠিক মতো ফেরাতে পারেননি পিএসজি গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা। ছুটে গিয়ে সুযোগ কাজে লাগান মেহদি জেফানে।

৫৪তম মিনিটে প্রতি-আক্রমণ থেকে দলকে ফের এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন মেসি। এমবাপের কাছ থেকে বল পেয়ে বিস্ময়করভাবে অনেক উপর দিয়ে মারেন আর্জেন্টাইন তারকা। ৫৯তম মিনিটে তার শট ছিল লক্ষ‍্যেই, এবার কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

অনেকটা খেলার ধারার বিপরীতে ৬৩তম মিনিটে এগিয়ে যায় ক্লেহমোঁ। এলবাসান রাশানির চমৎকার ক্রসে দুই ডিফেন্ডারের মাঝ থেকে জাল খুঁজে নেন কেই। বাকি সময়ে অনেক চেষ্টা করলেও সমতা আর ফেরাতে পারেনি পিএসজি।

৩৮ ম‍্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে আসর শেষ করল পিএসজি। তার সঙ্গে পরের মৌসুমে সরাসরি চ‍্যাম্পিয়ন্স লিগে খেলবে লসঁ (৮৪)।  লিগ ওয়ান থেকে অবনমন হয়েছে চার দল- অক্সের, আজাকসিও, তোয়া ও অজিঁর।