তুরস্কে ফুটবল মাঠে মারামারির ঘটনায় নাখোশ ফিফা

সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নিতে বলেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2024, 12:08 PM
Updated : 18 March 2024, 12:08 PM

তুরস্কের শীর্ষ লিগে দর্শকদের মাঠে ঢুকে খেলোয়াড়দের সঙ্গে মারামারিতে জড়ানো কোনোভাবেই মানতে পারছেন না ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। 

টার্কিশ সুপার লিগে রোববার ত্রাবজোন্সপোর বিপক্ষে ফেনেরবাচের ৩-২ গোলে জয়ের পর ঘটে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা। রেফারি ম্যাচ শেষের বাঁশি বাজানোর পরপরই মাঠ ঢুকে পড়েন স্বাগতিক ত্রাবজোন্সপোরের সমর্থকরা। 

তারা সফরকারী দলের খেলোয়াড়দের ওপর আক্রমণ শুরু করে। আত্মরক্ষার জন্য পাল্টা আক্রমণ করেন ফেনেরবাচের খেলোয়াড়রাও। এতে দুই পক্ষের মধ্যে শুরু হয় মারামারি। 

ঘটনার সময় তোলা বিভিন্ন ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। যেখানে দেখা যায়, একদল সমর্থক মাঠে ঢুকে জয়ের উচ্ছ্বাস করতে থাকা ফেনেরবাচের খেলোয়াড়দের দিকে দৌড়ে যাচ্ছেন। কেউ কেউ খেলোয়াড়দের মারতে উদ্যত হন। ফেনেরবাচের খেলোয়াড়েরাও কয়েকজন সমর্থকের দিকে তেড়ে যান।

এই ঘটনার পর সোমবার তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়েরলিকায়া জানান, ১২ জন দর্শককে আটক করেছে টার্কিশ পুলিশ। 

কড়া নিরাপত্তায় রোববার রাতেই প্রাইভেট বিমানে করে ত্রাবজোন ছাড়েন ফেনেরবাচের খেলোয়াড়রা। এমন ঘটনার নিন্দা জানিয়ে ইনফান্তিনো সংশ্লিষ্টদের ব্যবস্থা নিতে বলেছেন। 

“টার্কিশ সুপার লিগে ত্রাবজোন্সপোর ও ফেনেরবাচের মধ্যকার ম্যাচের যে সহিংসতা দেখা গেছে তা একেবারেই অগ্রহণযোগ্য- মাঠে বা মাঠের বাইরে, আমাদের খেলায় বা সমাজে এর কোনো স্থান নেই।” 

“যে খেলা সারা বিশ্বের অনেক মানুষের জন্য আনন্দ বয়ে আনে, সেটা খেলার জন্য সব খেলোয়াড়কে নিরাপদ ও সুরক্ষিত রাখতে হবে।”