ফ্লাইট নিষেধাজ্ঞা বহাল থাকায় আলজেরিয়ায় খেলবে না মরক্কো

আফ্রিকায় খেলা ২৩ বছরের কম বয়সী ফুটবলারদের নিয়ে হওয়া টুর্নামেন্টের এবারের আসর হবে আলজেরিয়ায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 01:37 PM
Updated : 12 Jan 2023, 01:37 PM

দুটি দেশের রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েনের বলি হলো ফুটবল। যে কারণে আফ্রিকান নেশনস চ্যাম্পিয়নশিপে খেলতে আলজেরিয়ায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিযোগিতাটির শিরোপাধারী মরক্কো।

এক বছরের বেশি সময় ধরে মরক্কো থেকে আলজেরিয়ার সরাসরি ফ্লাইট বন্ধ রয়েছে। আলজেরিয়ায় ওই টুর্নামেন্টে খেলার জন্য নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার অনুরোধ জানিয়েছিল উত্তর আফ্রিকার দেশটি। তবে তা প্রত্যাখ্যাত হওয়ায় প্রতিযোগিতায় না খেলার সিদ্ধান্ত নিয়েছে কাতার বিশ্বকাপে চতুর্থ হওয়া মরক্কো।

২৩ বছরের কম বয়সী খেলোয়াড়দের যারা এখনও আফ্রিকান দেশগুলোতে খেলছে, তাদের নিয়ে হওয়া আফ্রিকান নেশনস চ্যাম্পিয়নশিপের বর্তমান শিরোপাধারী দল মরক্কো। এবারের আসর হবে আলজেরিয়ায়, আগামী শুক্রবার শুরু হয়ে এটি শেষ হবে ৪ ফেব্রুয়ারি।

একতরফাভাবে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর ২০২১ সালে প্রতিবেশী দেশের সঙ্গে আকাশসীমা বন্ধ করে দেয় আলজেরিয়া।

মরক্কোর ফুটবল কর্তৃপক্ষ আফ্রিকান ফুটবল কনফেডারেশনকে চিঠি দিয়ে বলেছিল যে, রয়্যাল এয়ার মারোকের সরাসরি ফ্লাইটে আলজেরিয়ায় যেতে পারলেই কেবল তারা অংশ নেবে টুর্নামেন্টে।

গত বিশ্বকাপে প্রথম আফ্রিকান ও আরব দেশ হিসেবে সেমি-ফাইনালে খেলে মরক্কো। উজ্জীবিত ফুটবলে বিশ্বকাপজুড়ে দারুণ পারফরম্যান্স দেখিয়ে সবার প্রশংসা কুড়িয়েছিল দেশটি।

পশ্চিম সাহারার ভবিষ্যত সহ বিভিন্ন বিষয় নিয়ে মতবিরোধে রয়েছে আলজেরিয়া ও মরক্কোর মধ্যে। পশ্চিম সাহারা এমন একটি অঞ্চল যা মরক্কো তাদের নিজেদের অংশ বলেই মনে করে, কিন্তু আলজেরিয়া সেখানে একটি সশস্ত্র স্বাধীনতা আন্দোলনকে সমর্থন করে আসছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক