রিয়ালের বিপক্ষে ‘১ শতাংশ’ সুযোগ থাকলেও লড়তে চান ক্লপ

শেষ আটে যেতে হলে নিজেদের সেরা ফুটবল খেলতে হবে বলে মনে করেন লিভারপুল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 10:32 AM
Updated : 15 March 2023, 10:32 AM

প্রথম লেগের যে স্কোরলাইন, তাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের টিকেট পেতে লিভারপুলকে করতে হবে অবিশ্বাস্য কিছু। বাস্তবতার নিরিখে কাজটা খুব কঠিন হলেও হাল ছাড়ছেন না ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচ বলেছেন, ন্যূনতম সম্ভাবনা থাকলেও দ্বিতীয় লেগে চেষ্টা করে যাবে তার দল। 

অ্যানফিল্ডে গত মাসে প্রথম লেগে অসাধারণ সূচনা পায় লিভারপুল। ১৫ মিনিটেই এগিয়ে যায় ২-০ গোলে। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে রিয়াল ম্যাচ জিতে নেয় ৫-২ গোলে। 

ফিরতি লেগের ম্যাচ হবে সান্তিয়াগো বের্নাবেউয়ে, বুধবার বাংলাদেশ সময় রাত ২টায়। 

প্রথম লেগের পর ক্লপ নিজেই বলেছিলেন, পরের রাইন্ডে চলে গেছে রিয়াল। তবে চ্যাম্পিয়ন্স লিগে তার দলের বড় ব্যবধানে পিছিয়ে থাকার পর ঘুরে দাঁড়ানোর নজির রয়েছে। ২০১৮-১৯ মৌসুমে সেমি-ফাইনালে প্রথম লেগে বার্সেলোনার মাঠে ৩-০ গোলে হেরেছিল ইংলিশ ক্লাবটি। তবে দ্বিতীয় লেগে অ্যানফিল্ডে ৪-০ গোলে জিতে ফাইনালে জায়গা করে নেয় তারা, পরে হয় চ্যাম্পিয়ন। 

অ্যানফিল্ডে হেরে যাওয়ার পর নিজেদের কোনো সম্ভাবনা না দেখা ক্লপ আসছে ম্যাচের আগে অবশ্য বেশ আশাবাদী। মঙ্গলবার সংবাদ সম্মেলনে জার্মান এই কোচ বলেন, ফলাফল পক্ষে আনার জন্য তারা মাঠে নিজেদের সবটুকু উজাড় করে দেবেন। 

“তিন সপ্তাহ আগে (প্রথম লেগ) ম্যাচের পর আমি বলেছিলাম যে, ওই ফলাফল দিয়ে মাদ্রিদ পরের রাউন্ডে পৌঁছে গেছে। এখন আমরা জানি একটা ম্যাচ আছে। এমনকি যদি আমাদের সামনে (শেষ আটে যাওয়ার) কেবল এক শতাংশ সুযোগও থাকে, আমি চেষ্টা করতে চাই।” 

“আমরা এখানে এসেছি একটি শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে খেলতে এবং ম্যাচ জেতার চেষ্টা করতে। কাজটা যত কঠিনই হোক না কেন, এটি হয়তো সম্ভব। এজন্যই আমরা এখানে এসেছি। আমরা প্রতিযোগিতা ও প্রতিপক্ষকে শ্রদ্ধা করি।” 

ক্লপ মনে করেন, কোয়ার্টার-ফাইনালে যেতে হলে স্প্যানিশ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদের সেরা ফুটবল খেলতে হবে। 

“এটা স্পষ্ট যে আমরা এখানে মাদ্রিদকে বলছি না, ‘সাবধানে থেকো, আমরা আসছি’... তবে আমরা এখানে আছি ম্যাচটি জেতার চেষ্টা করতে। আর জিততে হলে আমাদের খুবই ভালো খেলতে হবে।” 

“একটি সাধারণ ম্যাচ, একটি ভালো ম্যাচ- তা যথেষ্ট হবে না। আমি পরের রাউন্ডে যাওয়ার কথা বলছি না, এমনকি স্রেফ জিততে হলেও আমাদের নিজেদের খেলার সেরা মানে থাকতে হবে।”