অবসরে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কোচ স্কলারি

৪০ বছরের কোচিং ক্যারিয়ারের ইতি টানলেন ২০০২ সালে দেশকে বিশ্বকাপ জেতানো স্কলারি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 07:06 PM
Updated : 14 Nov 2022, 07:06 PM

ব্রাজিলের পঞ্চম ও সবশেষ বিশ্বকাপ জয়ের কারিগর লুইস ফেলিপে স্কলারি কোচিং ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন।

গত মে মাসের শুরুতে ব্রাজিলিয়ান সেরি আ লিগের দল আথলেতিকো পারানায়েন্সের দায়িত্ব নেন স্কলারি। ২০২২ মৌসুমে নিজেদের শেষ ম্যাচে রোববার বোতাফোগোরে বিপক্ষে ৩-০ গোলে জয়ের পর এই ঘোষণা দেন তিনি। লিগে ষষ্ঠ স্থানে থেকে মৌসুম শেষ করল তার দল।

এরই সঙ্গে শেষ হলো স্কলারির ৪০ বছরের দীর্ঘ কোচিং ক্যারিয়ার। তবে ফুটবলের সঙ্গেই থাকছেন বলে জানিয়েছেন ৭৪ বছর বয়সী সাবেক এই ডিফেন্ডার।

“কোচ হিসেবে আমি অবসরে যাচ্ছি। দলের পরবর্তী কোচ হিসেবে আমি (সহকারী) পাওলো তুরাকে নিয়োগ দিচ্ছি এবং আমি টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে কাজ করব।”

ব্রাজিল জাতীয় দলের কোচ গিসেবে দুই মেয়াদে কাজ করেছেন স্কলারি। প্রথমবার ২০০১-০২ পর্যন্ত সময়ে দেশকে জেতান পঞ্চম ও সবশেষ বিশ্ব সেরার মুকুট। এরপর ২০১২-১৪ মেয়াদে জেতেন ২০১৩ সালের ফিফা কনফেডারেশন্স কাপ। তবে পরের বছর দেশের মাটিতে বিশ্বকাপে তেতো স্বাদ পেতে হয়। সেমি-ফাইনালে জার্মানির বিপক্ষে ৭-১ গোলে বিব্রতকর হারের পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছেও হারে তারা।

ক্লাব পর্যায়েও সর্বোচ্চ পর্যায়ের সাফল্য আছে স্কলারি। ১৯৯৫ সালে গ্রেমিওর হয়ে এবং ১৯৯৯ সালে পালমেইরাসের হয়ে জিতেছিলেন লাতিন আমেরিকার সর্বোচ্চ প্রতিযোগিতা কোপা লিবের্তাদোরেস। ওই দুই দলের হয়েই জিতেছিলেন ব্রাজিলিয়ান সেরি আ।

এছাড়া ২০০৩ থেকে ২০০৮ পর্যন্ত পর্তুগাল জাতীয় দলের এবং ২০০৮-০৯ মৌসুমে চেলসির কোচ ছিলেন স্কলারি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক