অ্যাস্টন ভিলাকে উড়িয়ে দুইয়ে ফিরল ম্যানচেস্টার সিটি

লিগ টেবিলে শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে পেপ গুয়ার্দিওলার দলের ব্যবধান এখন ৩ পয়েন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 06:26 PM
Updated : 12 Feb 2023, 06:26 PM

ম্যাচের শুরুতেই গোল পেল ম্যানচেস্টার সিটি। বিরতির আগে আরও দুবার প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে জাগাল বড় জয়ের সম্ভাবনা। দ্বিতীয়ার্ধে অবশ্য আর জালের দেখা পেল না তারা। উল্টো ভুল করে হজম করল একটি গোল। তবে এরপর আর পেরে উঠল না অ্যাস্টন ভিলা। শেষ পর্যন্ত সহজ জয়ের আনন্দেই মাঠ ছাড়ল পেপ গুয়ার্দিওলার দল।

 ইতিহাদ স্টেডিয়ামে রোববার রাতে প্রিমিয়ার লিগের ম্যাচে ৩-১ গোলে জিতেছে শিরোপাধারীরা। রদ্রির গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান ইলকাই গিনদোয়ান। তাদের তৃতীয় গোলটি করেন রিয়াদ মাহরেজ।

 আগের চার রাউন্ডে দুটিতে হেরেছিল সিটি, এর একটি গত সপ্তাহে- টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে। দারুণ পারফরম্যান্সে ফের জয়ের পথে ফিরল গুয়ার্দিওলার দল।

গত সেপ্টেম্বরে আসরে প্রথম দেখায় অ্যাস্টন ভিলার মাঠে পয়েন্ট হারিয়েছিল সিটি, ড্র করেছিল ১-১ গোলে। এবার অবশ্য প্রতিপক্ষকে কোনো সুযোগই দেয়নি তারা, এগিয়ে যায় ম্যাচের শুরুতেই।

চতুর্থ মিনিটে মাহরেজের কর্নারে দারুণ কোনাকুনি হেডে গোলটি করেন রদ্রি। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস সময়মতো ঠিকদিকে ঝাঁপিয়ে পড়ে বলে হাত ছোঁয়ালেও আটকাতে পারেননি।

একাদশ মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারতো। রদ্রির দারুণ পাস ধরে ওয়ান-অন-ওয়ানে নিচু কোনাকুনি শট নেন গিনদোয়ান। এগিয়ে গিয়ে পা বাড়িয়ে ঠেকিয়ে দেন মার্তিনেস। দুই মিনিট পর জালে পাঠান জার্মান এই মিডফিল্ডার; তবে মুহূর্ত আগে তার সতীর্থ আর্লিং হলান্ড প্রতিপক্ষ গোলরক্ষককে ফাউল করায় মেলেনি গোল।

২১তম মিনিটে কর্নারে উড়ে আসা বল প্রতিপক্ষের পায়ে লেগে পেয়ে যান হলান্ড। তবে ছয় গজ বক্সের বাইরে থেকে উড়িয়ে মারেন আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ২৫ গোল করা তারকা। সাত মিনিট পর বাঁ দিক থেকে জ্যাক গ্রিলিশের কোনাকুনি শট ঝাঁপিয়ে ঠেকান মার্তিনেস।

প্রবল চাপ ধরে রেখে ৩৯তম মিনিটে দ্বিতীয় গোলটি করে সিটি। ডান দিক থেকে হলান্ডের দূরের পোস্টে বাড়ানো পাস পেয়েই প্রথম ছোঁয়ায় বল জালে পাঠান গিনদোয়ান। হলান্ডের দিকে এগিয়ে যাওয়ায় গোলরক্ষক ঠেকানোর কোনো সুযোগই পাননি।

প্রথমার্ধের যোগ করা সময়ে মাহরেজের সফল স্পট কিকে ম্যাচের নিয়ন্ত্রণ পায় সিটি। ডি-বক্সে গ্রিলিশ ফাউলের শিকার হওয়ায় পেনাল্টিটি পেয়েছিল তারা।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে আবারও সিটির আক্রমণ; এবার স্প্যানিশ মিডফিল্ডার রদ্রির শট ঝাঁপিয়ে ফেরান মার্তিনেস।     

প্রতিপক্ষের ভুলের সুযোগে ৬১তম মিনিটে ব্যবধান কমায় অ্যাস্টন। বের্নার্দো সিলভার কাছ থেকে বল কেড়ে নিয়ে দগলাস লুইস বাড়ান ওলি ওয়াটকিন্সকে। বল পায়ে ডি-বক্সে ঢুকে নিচু শটে গোলটি করেন এই ইংলিশ ফরোয়ার্ড।

৮৪তম মিনিটে মাহরেজ যে মিসটা করলেন, তা হয়তো অনেকদিন ভুলতে পারবেন না তিনি। ডি-বক্সে সতীর্থের পাস ফাঁকায় পেলেন, সামনে একমাত্র বাধা গোলরক্ষক; অবিশ্বাস্যভাবে উড়িয়ে মারলেন আলজেরিয়ান ফরোয়ার্ড।  

যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আরেকটি দারুণ সুযোগ তৈরি করে সফরকারীরা। তবে অনেক দূর থেকে কলম্বিয়ার ফরোয়ার্ড জোহান ডুরানের বুলেট গতির শট ক্রসবারে লাগলে ব্যবধান আর কমেনি।

প্রিমিয়ার লিগে কোচ গুয়ার্দিওলার এটি ২৫০তম ম্যাচ। এর মধ্যে তার জয় ১৮৪টি; এই প্রতিযোগিতায় যে কোনো কোচের হিসেবে ২৫০ ম্যাচে এটাই সর্বোচ্চ জয়।  আড়াইশ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ১৬৪ জয় পেয়েছিলেন লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ।

২২ ম্যাচে ১৫ জয় ও তিন ড্রয়ে ৪৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ফিরেছে সিটি। এক ম্যাচ কম খেলে ৩ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে আর্সেনাল।

দিনের প্রথম ম্যাচে লিডস ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়ে দুইয়ে উঠে আসে ম্যানচেস্টার ইউনাইটেড। সিটির জয়ে আবারও তারা নেমে গেছে তিন নম্বরে, ২৩ ম্যাচে তাদের পয়েন্ট ৪৬।

২২ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে নিউক্যাসল ইউনাইটেড। পাঁচ নম্বরে টটেনহ্যাম হটস্পারের পয়েন্ট ৩৯, তারা এক ম্যাচ বেশি খেলেছে।

ইংল্যান্ডের শীর্ষ এই লিগের সবসময়ের আরও দুই শিরোপাপ্রত্যাশী দল চেলসি ও লিভারপুলের অবস্থা এবার অনেক খারাপ।

 ২২ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে চেলসি। দুই ম্যাচ কম খেলা লিভারপুল ২৯ পয়েন্ট নিয়ে আছে ১০ নম্বরে।