পিএসজিকে জয়ে ফেরালেন মেসি

বিশ্বকাপ ফাইনালের পর প্রথমবার মাঠে নেমে জালের দেখা পেলেন আর্জেন্টাইন মহাতারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 10:11 PM
Updated : 11 Jan 2023, 10:11 PM

তিন সপ্তাহের বেশি সময়ের বিরতির কোনো ছাপ পড়ল না লিওনেল মেসির খেলায়। বিশ্বকাপ ফাইনালের পর প্রথমবার মাঠে নেমে ঝলক দেখালেন আর্জেন্টাইন মহাতারকা। পায়ের কারিকুরি দেখালেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা নেইমার। তাদের সপ্রতিভ উপস্থিতিতে জয়ে ফিরল পিএসজি। অঁজিকে হারিয়ে সুসংহত করল শীর্ষস্থান।

ঘরের মাঠে বুধবার রাতে লিগ ওয়ানের ম্যাচে ২-০ গোলে জিতেছে ক্রিস্তফ গালতিয়ের দল। উগো একিতিকে শুরুতেই দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেছেন মেসি।

কিলিয়ান এমবাপেসহ প্রথম পছন্দের বেশ কয়েকজন খেলোয়াড়কে ছাড়া খেলতে নামা পিএসজির জয়ে ফেরায় দারুণ অবদান নর্দি মুকিয়েলের। দুটি গোলেই অবদান এই ডিফেন্ডারের।

বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দলের বাকি সব সদস্য নিজেদের ক্লাবের দর্শকদের সামনে দেখিয়েছেন বিশ্বকাপে পাওয়া মেডেল। ব্যতিক্রম শুধু মেসি, আর দশটা ম্যাচের মতোই স্বাভাবিকভাবে ওয়ার্মআপ করেন আর্জেন্টিনা অধিনায়ক। সেখানে অবশ্য একটু ভিন্নতা ছিল। ফুটবলের রাজা পেলের প্রতি শ্রদ্ধা দেখিয়ে তিনি ‘অমর পেলে’ লেখা সাদা টি-শার্ট পরে ছিলেন। একই টি-শার্ট পরেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারও।  

প্রয়াত পেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট করতালির মধ্য দিয়ে শুরু হয় ম্যাচ। প্রথম ভালো আক্রমণেই পঞ্চম মিনিটে এগিয়ে যায় পিএসজি। মেসির কাছ থেকে বল পেয়ে মুকিয়েলে নিচু ক্রসে খুঁজে নেন একিতিকেকে। রাঁস থেকে ধারে খেলতে আসা ফরাসি ফরোয়ার্ড চমৎকার ফিনিশিংয়ে সারেন বাকিটা।

২৪তম মিনিটে মেসির চমৎকার ফ্রি কিকে সের্হিও রামোসের হেড কোনোমতে ফেরান অঁজি গোলরক্ষক। দুই মিনিট পর আর্জেন্টাইন মহাতারকার আরেকটি ফ্রি কিক ফিস্ট করে ব্যর্থ করে দেন তিনি।

৩৩তম মিনিটে ডি বক্সে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন মেসি। তার বাঁকানো শট ঝাঁপিয়ে কোনো মতে ব্যর্থ করে দেন অঁজি গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের শুরুতে পিএসজিকে চেপে ধরার চেষ্টা করে অঁজি। চলতি মৌসুমে লিগে দ্বিতীয়ার্ধের শুরুতে বেশ কিছু গোল হজম করেছে ফরাসি চ্যাম্পিয়নরা। ৬০তম মিনিটে আরেকটি গোল হজম করতেই পারতো তারা। তবে বিপজ্জনক জায়গা থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি আব্দাল্লা সিমা।

এর আগে ৫৮তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেন একিতিকে। ডি বক্সে বল পেয়ে প্রথম চেষ্টায় শট করতে পারেননি তিনি। দ্বিতীয় চেষ্টায় অনেকটা গোলরক্ষক বরাবর শট নেন ফরাসি এই ফরোয়ার্ড।

অঁজির চাপের মুখে সেভাবে আক্রমণে যেতেই পারছিল না পিএসজি। এর মধ্যেই ৭২তম মিনিটে মুকিয়েলের কাছ থেকে বল পেয়ে জাল খুঁজে নেন মেসি। শুরুতে লাইন্সম্যান অফসাইড দেন। তবে ভিএআরের সহায়তা নিয়ে গোলের বাঁশি বাজান রেফারি।

চলতি আসরে লিগে মেসির অষ্টম এই গোলে সরে যায় চাপ। অঁজিও যেন হতোদ্যম হয়ে পড়ে।  

৮৩তম মিনিটে মেসির দুর্দান্ত কারিকুরির পর বল জালে পাঠান নেইমার। তবে তিনি একটুর জন্য অফসাইডে থাকায় মেলেনি গোল। ৯০তম মিনিটে তার ফ্রি কিক কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক।

নেইমারের কর্নার থেকে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন মুকিয়েল। তার হেড দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন অঁজি গোলরক্ষক। ম্যাচে যা তার পঞ্চম সেভ। যোগ করা সময়ে নেইমারের কর্নার থেকে বল ফেরে পোস্ট লেগে!

এই জয়ে ১৮ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে যথারীতি লিগ ওয়ানের চূড়ায় পিএসজি। আগের ম্যাচে তাদের মৌসুমে প্রথম হারের তেতো স্বাদ দেওয়া লঁস এবার করেছে ড্র। ৪১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে দলটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক