'ভিনিসিউস যাই করুক, তাকে বর্ণবাদী গালি দেওয়া ন্যায়সঙ্গত নয়'

ইয়ুর্গেন ক্লপ মনে করেন, বর্ণবাদে প্ররোচিত করার মতো কিছুই করেন না রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2023, 11:40 AM
Updated : 21 Feb 2023, 11:40 AM

একের পর এক বর্ণবাদী আচরণের শিকার হওয়া ভিনিসিউস জুনিয়রের পাশে দাঁড়ালেন ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচের মতে, রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের সঙ্গে যা হচ্ছে তা একেবারেই ঠিক নয়।

লা লিগায় গত ও এই মৌসুম মিলিয়ে কয়েক দফায় বর্ণবাদের শিকার হন ভিনিসিউস। ২০২১ সালের নভেম্বরে বার্সেলোনার মাঠে, এরপর গত সেপ্টেম্বরে আতলেতিকো মাদ্রিদের মাঠে, ডিসেম্বরের শেষ দিকে রিয়াল ভাইয়াদলিদের মাঠে ও চলতি মাসে মায়োর্কার মাঠে ম্যাচে তার উদ্দেশ্যে বর্ণবাদী মন্তব্য করেন কিছু দর্শক।

এছাড়া গত জানুয়ারিতে কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালে মাদ্রিদ ডার্বির আগেও ঘটে ভিনিসিউসের প্রতি বর্ণবাদী আচরণের ঘটনা। আতলেতিকো মাদ্রিদের ট্রেনিং সেন্টারের পাশে সেতু থেকে একটি মানবাকৃতির পুতুল ঝুলিয়ে দেওয়া হয়েছিল, যেটির গায়ে ছিল ২০ নম্বর জার্সি। ভিনিসিউসের জার্সি নম্বরও ২০। পাশেই ছিল আতলেতিকোর লাল-সাদা একটি ব্যানার, যেখানে লেখা ছিল ‘রিয়ালকে ঘৃণা করে মাদ্রিদ।’

এসব রোধে স্প্যানিশ ফুটবল কর্তৃপক্ষ প্রতিবার ব্যবস্থা নেওয়ার কথায় বললেও কোনোভাবেই থামানো যাচ্ছে না বর্ণবাদের বিষয়টি। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির কাছে পুরো ব্যাপারটা স্প্যানিশ ফুটবলেরই সমস্যা।

ক্লপের কাছে এই ঘটনাগুলো কেন হচ্ছে, তাই বোধগম্য নয়। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে মঙ্গলবার মাঠে নামবে রিয়াল ও লিভারপুল। ম্যাচের আগের দিন এই জার্মান কোচের সংবাদ সম্মেলনে ওঠে স্পর্শকাতর বিষয়টি।

বিভিন্ন সময়ে প্রতিপক্ষ খেলোয়াড়রা অভিযোগ করে থাকেন যে, মাঠে ভিনিসিউস যা যা করেন তার প্রতিক্রিয়ায় তার দিকে ধেয়ে আসে বর্ণবাদী আচরণ।

ক্লপ অবশ্য তাতে একমত নন। তিনি বলেন, প্রতিপক্ষকে প্ররোচিত করার মতো কিছুই করেন না ব্রাজিলিয়ান এই ফুটবলার।  

“প্রশ্নটা কী? (ভিনিসিউস) মাঠে এমন কিছু করছে যে কারণে এমন কিছু ঘটতে পারে? পৃথিবীতে এমন কিছু নেই, যা এই বিষয়টিকে ন্যায়সঙ্গত করতে পারে। একটু ভাবুন আমি যদি আমি এর পক্ষে কথা বলি, তাহলে সেটা পুরোপুরি পাগলামি হবে।”

গত মৌসুমে রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ভিনিসিউসের। সেই তুলনায় এই মৌসুমে ঘরোয়া লিগে কিছুটা ফিকে তার পারফরম্যান্স; লা লিগায় ২১ ম্যাচে করেছেন কেবল ৭ গোল। তবে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বে ৬ ম্যাচের চারটিতেই জালের দেখা পেয়েছেন তিনি।

গতিতে প্রতিপক্ষকে নাজেহাল করতে সক্ষম এই উইঙ্গারকে নিয়ে তাই বাড়তি সতর্কতা ক্লপের কণ্ঠে। ইউরোপ সেরা প্রতিযোগিতাটির গতবারের ফাইনালে ভিনিসিউসের একমাত্র গোলেই লিভারপুলকে হারিয়েছিল রিয়াল।

“সে বিশ্ব মানের খেলোয়াড় এবং তাকে কখনোই মাঠে অরক্ষিত বা ওয়ান-অন-ওয়ান অবস্থায় ছেড়ে দেওয়া উচিত নয়। সেই রাতে (গত ফাইনালে) সে মাঠে ছিল। ওই তরুণ বয়সেই সে গুরুত্বপূর্ণ মুহূর্ত গোল করেছিল এবং আমি নিশ্চিত যে, ওই গোলেই সে রিয়াল মাদ্রিদ কিংবদন্তি হয়ে গেছে।”