হলান্ডের গোলে স্বস্তির জয় সিটির

চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগের বিপক্ষে ম্যাচের আগে আত্মবিশ্বাস সঞ্চয় করে নিল পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 07:24 PM
Updated : 11 March 2023, 07:24 PM

শুরুটা আক্রমণাত্মক, কিন্তু মিনিট পাঁচেক যেতে না যেতেই ছন্দ হারিয়ে বসল ম্যানচেস্টার সিটি। ঢিমেতালে এগিয়ে চলা ম্যাচের ডেডলক খুললেন আর্লিং হলান্ড। ক্রিস্টাল প্যালেসের মাঠ থেকে স্বস্তির জয় নিয়ে ফিরল পেপ গুয়ার্দিওলার দল।

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার রাতে ১-০ গোলে জিতেছে সিটি। দ্বিতীয়ার্ধে ব্যবধান গড়ে দেওয়া গোলটি হলান্ড করেন স্পট কিক থেকে।

২৭ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সিটি। ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা আর্সেনাল অবশ্য এক ম্যাচ কম খেলেছে।

এই জয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে লাইপজিগের মুখোমুখি হওয়ার আগে বাড়তি আত্মবিশ্বাস সঞ্চয় করে নিল সিটি। আগামী মঙ্গলবার লড়বে দুই দল। প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল।

ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে শুরুতে যত দ্রুত আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলল সিটি, তত দ্রুত তা মিইয়েও গেল! তৃতীয় মিনিটে বক্সের ভেতর থেকে রদ্রির জোরাল সাইড ভলি আটকান প্যালেস গোলরক্ষক। একটু পর জ্যাক গ্রিলিশের শট অল্পের জন্য যায় পোস্টের বাইরে।

এরপর সিটির আক্রমণের তান কেটে যায়। বলের নিয়ন্ত্রণে একচ্ছত্র আধিপত্য করলেও ফোডেন-হলান্ডদের প্রচেষ্টায় ছিল না ধার। নিজেদের মাঠে ক্রিস্টাল প্যালেস বরাবরই ছিল রক্ষণ জমাট রাখায় মনোযোগী।

বিবর্ণতা কাটিয়ে সিটি আক্রমণে ফিরে ২৮তম মিনিটে, কিন্তু হলান্ডের ব্যর্থতায় বিরতির আগে মেলেনি গোল। নাথান আকের পাসে গোলমুখ থেকে নরওয়ের এই ফরোয়ার্ডের ফ্লিক অবিশ্বাস্যভাবে উড়ে যায় ক্রসবারের উপর দিয়ে। সুবর্ণ সুযোগ নষ্টের হতাশায় যেন মুষড়ে পড়ে সিটির ডাগআউট। একটু পর হলান্ডের শট প্রতিহত হয় গোললাইনে।

দ্বিতীয়ার্ধেও সিটির খেলায় ফেরেনি চেনা ধার। বিক্ষিপ্ত কিছু আক্রমণ শাণালেও তা প্যালেস গোলরক্ষককে পরীক্ষা নেওয়ার মতো যথেষ্ট ছিল না মোটেও। ৫৯তম মিনিটে রদ্রির প্রচেষ্টা লক্ষ্যে থাকেনি, একটু পর হুলিয়ান আলভারেসের শট যায় বাইরে।

অবশেষে ৭৮তম মিনিটে জয়সূচক গোলটি করেন হলান্ড। বক্সে ইলকাই গিনদোয়ান ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

এবারের প্রিমিয়ার লিগে ২২ বছর বয়সী ফরোয়ার্ডের মোট গোল হলো ২৮টি। তার চেয়ে ১০ গোল কম নিয়ে তালিকার দুইয়ে টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেইন।

এখানে জিতলেও আক্রমণভাগের নিষ্প্রতভা ভাবনার কারণ হতে পারে গুয়ার্দিওলার জন্য। ক্রিস্টালের মাঠে ১৪টি প্রচেষ্টার মাত্র ৪টি লক্ষ্যে রাখতে সক্ষম হয় তারা। এর মধ্যে কেবল হলান্ডের পেনাল্টি শটই পেয়েছে জালের দেখা।

রোববার ফুলহ্যামের বিপক্ষে জিতলেই ফের ৫ পয়েন্টে এগিয়ে যাবে আর্সেনাল।

২৫ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ম্যানচেস্টার ইউনাইটেড। আর ২৭ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে চার নম্বরে টটেনহ্যাম।