কাসেমিরোকে ছাড়া বিকল্প ভারসাম্য খুঁজছে ইউনাইটেড

অভিজ্ঞ এই মিডফিল্ডারের অনুপস্থিতিতে স্কোয়াডের অন্য খেলোয়াড়দের ওপর আস্থা রাখছেন ফরাসি ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 10:11 AM
Updated : 14 March 2023, 10:11 AM

ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়ে অল্প সময়েই দলের মাঝমাঠের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছেন কাসেমিরো। তাই নিষেধাজ্ঞার কারণে ঘরোয়া প্রতিযোগিতার পরবর্তী চার ম্যাচে তাকে না না পাওয়াটা দলটির জন্য বড় ধাক্কা। রাফায়েল ভারানে অবশ্য এই ব্রাজিলিয়ানকে ছাড়াও ভালো খেলার ব্যাপারে আশাবাদী।

ইউনাইটেড ডিফেন্ডারের বিশ্বাস, কাসেমিরোর শূন্যতা দূর করে বাকিরা দলে ভারসাম্য বজায় থাকতে পারবে।

গত গ্রীষ্মে রিয়াল মাদ্রিদ থেকে ইউনাইটেডে যোগ দেন কাসেমিরো। স্পেনের ক্লাবটির হয়ে পুরো ক্যারিয়ারে কখনও সরাসরি লাল কার্ড দেখেননি তিনি। তবে নতুন ক্লাবে এরই মধ্যে দুইবার তা দেখে ফেলেছেন অভিজ্ঞ এই ফুটবলার। প্রথমটি দেখেন গত ফেব্রুয়ারিতে প্রিমিয়ার লিগের ম্যাচে, ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে।

এরপর সবশেষ লিগের ম্যাচে গত রোববার সাউথ্যাম্পটনের বিপক্ষে ৩৪তম মিনিটে লাল কার্ড দেখেন কাসেমিরো। মৌসুমে দ্বিতীয়বার লাল কার্ড দেখায় এখন তাকে চার ম্যাচের ঘরোয়া ফুটবলের নিষেধাজ্ঞায় থাকতে হবে।

সাউথ্যাম্পটন ম্যাচের পর কাসেমিরোর লাল কার্ড নিয়ে কড়া প্রতিক্রিয়া জানান ইউনাইটেড কোচ এরিক টেন হাগ। তিনি মনে করেন, অন্যায্যভাবে দুই বারই লাল কার্ড দেখানো হয়েছে ৩১ বছর বয়সী এই ফুটবলারকে।

তবে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল না করার কথা সোমবার জানিয়েছে ইউনাইটেড। ফলে ফুলহ্যামের বিপক্ষে এফএ কাপের কোয়ার্টার-ফাইনাল লড়াইয়ের পাশাপাশি নিউক্যাসল ইউনাইটেড, ব্রেন্টফোর্ড ও এভারটনের বিপক্ষে লিগের ম্যাচেও তাকে ছাড়া খেলতে হবে টেন হাগের দলকে।

কাসেমিরো দলে থাকা অবস্থায় প্রিমিয়ার লিগে ১৯ ম্যাচে কেবল তিনটিতে হেরেছে ইউনাইটেড। আর তাকে ছাড়া সাত ম্যাচের মধ্যেও সমান সংখ্যক ম্যাচে হেরেছে ম্যানচেস্টারের দলটি। কাসেমিরোকে ছাড়া ইউনাইটেডের জয়ের হার ৬৩.২ শতাংশ থেকে ৪২.৯ শতাংশে নেমে গেছে।

কাসেমিরোর অনুপস্থিতি তাই সমস্যায় ফেলতে পারে ইউনাইটেডকে। চ্যালেঞ্জটা কঠিন হলেও তা উতরে যাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ভারানে। সাউথ্যাম্পটন ম্যাচের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়া ভারানে বলেছেন, এই ঘাটতি পূরণের জন্য তাদের স্কোয়াডে বিকল্প খেলোয়াড় আছে।

“সে এমন একজন খেলোয়াড়, যে আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। সে দলে ও স্কোয়াডে ভারসাম্য আনে। তবে আমাদের একটি দুর্দান্ত স্কোয়াড আছে এবং আমাদের তাকে ছাড়া বিকল্প ভারসাম্য খুঁজে বের করতে হবে। মাঠে আমাদের প্রতিটি পজিশনে ভালো খেলোয়াড় রয়েছে এবং আমরা পরবর্তী ম্যাচের জন্য প্রস্তুত।”

“আমার মনে হয়, সে খুব হতাশ ছিল, কারণ কেউই (ম্যাচ) শেষের আগে মাঠের বাইরে যেতে চায় না। তার (রেফারি) সিদ্ধান্তে আমরা খুশি হতে পারি না, কিন্তু এটা ফুটবলের অংশ।”

ইউরোপা লিগে আসছে ম্যাচে অবশ্য কাসেমিরোকে নিয়েই খেলতে পারবে ইউনাইটেড। রিয়াল বেতিসের বিপক্ষে আগামী বৃহস্পতিবার শেষ ষোলোর দ্বিতীয় লেগে খেলবে দলটি। প্রথম লেগে ৪-১ গোলে জিতেছিল ইউনাইটেড।