হলান্ডের ‘সমস্যার’ নাম যখন হ্যাটট্রিক

ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলার ধারণা, লোকে এখন প্রতি ম্যাচেই হলান্ডের কাছে তিন-চার গোল আশা করবে।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 06:04 AM
Updated : 19 March 2023, 06:04 AM

অবিশ্বাস্য, অসাধারণ, অপ্রতিরোধ্য… এবং আরও অনেক কিছু। আর্লিং হলান্ডের জন্য মানিয়ে যায় এখন এরকম যে কোনো বিশেষণই। কিংবা যথেষ্ট নয় যেন কোনোটিই! চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে ৫ গোলের রেশ রয়ে যেতেই এবার হ্যাটট্রিক করলেন তিনি এফএ কাপের ম্যাচে। কোচ পেপ গুয়ার্দিওলা স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত নিজের গোল মেশিনকে নিয়ে। তবে কপট একটি সমস্যাও এখানে দেখছেন ম্যানচেস্টার সিটি কোচ। লোকে তো এখন প্রতি ম্যাচেই হ্যাটট্রিক আশা করবে হলান্ডের কাছ থেকে! 

পারফরম্যান্স দিয়েই প্রত্যাশার সেই জায়গায় পৌঁছে গেছেন হলান্ড। চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগের বিপক্ষে ৫ গোলের পর এফএ কাপে শনিবার বার্নলির বিপক্ষে করেন ৩ গোল। ম্যানচেস্টার সিটি ম্যাচ জিতে নেয় ৬-০ গোলে। 

গত জুনে সিটিতে যোগ দেওয়া ফরোয়ার্ড চোখধাঁধানো ধারাবাহিকতায় এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে করে ফেললেন ৪২ গোল। এর মধ্যে হ্যাটট্রিক করে ফেলেছেন ৬টি! 

নিজের মানদণ্ড এতটা উঁচু তারে বেঁধে দিয়েছেন তিনি, ২২ বছর বয়সী ফরোয়ার্ডের কাছে প্রত্যাশাও ক্রমে আকাশচুম্বি হয়ে উঠছে বলে মনে করেন গুয়ার্দিওলা। 

“সামনে ছেলেটি বড় এক সমস্যায় পড়বে। লোকে আশা করবে, প্রতি ম্যাচেই সে তিন-চার গোল করে করবে। কিন্তু এমনটি তো হওয়ার নয়!” 

“অবশ্য লোকের কিছু বলার থাকবেই। আমি জানি, সে এসব পাত্তা দেয় না। জীবন নিয়ে সে এতটা ইতিবাচক, এতটা আশাবাদী, সে কখনোই কোনো অভিযোগ করে না, সবসময় নিজের দিকে তাকায়… আমরা ভালো খেলতে থাকলে সে গোল করে যাবেই।” 

সেই গোল সংখ্যা কত হতে পারে? প্রিমিয়ার লিগ জমানায় সব প্রতিযোগিতা মিলিয়ে মৌসুমে ৪০ গোল করার কৃতিত্ব তার আগে দেখাতে পেরেছেন কেবল ৫ জন- রুড ফন নিস্টলরয় (৪৪), মোহামেদ সালাহ (৪৪), ক্রিস্তিয়ানো রোনালদো (৪২), অ্যান্ডি কোল (৪১) ও হ্যারি কেইন (৪১)। তাদেরকে ছাড়িয়ে যাওয়া তো বটেই, ৫০ গোল হতেও খুব বেশি সময় লাগার কথা নয় তার।

মৌসুমের এখনও অনেকটা বাকি। প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ-সব লড়াইয়েই আছে সিটি। প্রথম মৌসুমে কতদূর যাবেন হলান্ড? তার সীমানা জানা নেই গুয়ার্দিওলারও।  

“জানি না, কত গোল তার লক্ষ্য। তবে আমরা এভাবে খেলতে থাকলে আর্লিং গোল করতেই থাকবে।”

সাবেক ফুটবলার ও প্রিমিয়ার লিগের রেকর্ড গোল স্কোরার অ্যালান শিয়েরার অবশ্য বিবিসির ম্যাচ ডে লাইভ স্টুডিওতে বলেই দিয়েছেন তার অনুমিত সংখ্যা।

“সে ৫০ গোল করে ফেলতে পারে, এমনকি ৬০টিও করতে পারে। পাগলাটে সব ব্যাপার… হলান্ড বুনো একজন… গোল স্কোরিং মেশি। সে গোলেই বেঁচে থাকে ও নিঃশ্বাস নেয়।” 

যাকে নিয়ে এত আলোচনা, সবশেষ ২ ম্যাচে যার ৮ গোল, সেই হলান্ডের নিজের প্রতিক্রিয়া অবশ্য খুবই সাধারণ। 

“গত দুটি ম্যাচ বেশ ভালো গিয়েছে। আন্তর্জাতিক বিরতির আগে বড় ব্যবধানে দুটি ম্যাচ জিততে পেরে খুশি আমি। প্রতিটি গোলের অর্থ আমার কাছে অনেক কিছু, দলের জন্যও প্রতিটি গোল আমার কাছে অনেক কিছু।”