লিডস ম্যাচের মতো রিয়ালের বিপক্ষেও ‘দুর্দান্ত খেলবে’ সিটি

রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ সামনে রেখে এ আশাবাদ জানিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 10:20 AM
Updated : 8 May 2023, 10:20 AM

শেষ দিকের মিনিট পাঁচেক বাদ দিলে লিডস ইউনাইটেডের ওপর সারাক্ষণ ছড়ি ঘোরায় ম্যানচেস্টার সিটি। কাঙ্ক্ষিত জয়ও পায় পেপ গুয়ার্দিওলার দল। এবার প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ, চ্যাম্পিয়ন্স লিগের আঙিনায় যারা অভিজ্ঞতার পাল্লায়, সাফল্যের দ্যুতিতে বরাবরই দুর্বার। তবে সিটি কোচ আশাবাদী। প্রত্যয়ী কণ্ঠে বললেন, লিডস ম্যাচের মতো ইউরোপ চ্যাম্পিয়নদের বিপক্ষেও দল দাপুটে পারফরম্যান্স দেখাবে। 

চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রথম লেগের ম্যাচে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে রিয়াল ও সিটি। ম্যাচটি হবে রিয়ালের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে। 

প্রিমিয়ার লিগে গত শনিবার লিডসের বিপক্ষে দাপুটে ফুটবলের পসরা মেলে সিটি। প্রথমার্ধেই ইলকাই গিনদোয়ানের জোড়া গোলে চালকের আসনে বসে তারা। গিনদোয়ান পরে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হলে এবং এর খানিক পর তারা গোল হজম করে বসলে নাটকীয়তার আভাস মেলে। শেষ পর্যন্ত অবশ্য জয় নিয়েই মাঠ ছাড়ে সিটি।

সান্তিয়াগো বের্নাবেউয়ের আসছে ম্যাচটি সিটির জন্য হতে পারে অনেক বড় পরীক্ষার। রিয়াল ইউরোপের বর্তমান চ্যাম্পিয়ন, ম্যাচও তাদের মাঠে। তবে গুয়ার্দিওলার অনুপ্রেরণা খুঁজে নিচ্ছেন লিডস ম্যাচের দিকে তাকিয়ে। 

“যেভাবে শনিবারে (লিডসের বিপক্ষে) খেলেছি আমরা, সেই একই ছন্দে মঙ্গলবারের ম্যাচ খেলতে চাইব আমি। লিডসের বিপক্ষে আসলেই ভালো খেলেছিলাম আমরা।” 

“তারা (লিডস) রক্ষণে ছয় জন নিয়ে খেলেছিল। এ কারণে আমাদের ফাঁকা জায়গা এবং আক্রমণের জন্য সঠিক সময় খুঁজতে হয়েছিল। আর্লিং হলান্ড দুই-তিন বা চারটি গোলের সুযোগ পেয়েছিল। সে অসাধারণ ম্যাচ খেলেছিল, সবাই দারুণ খেলেছিল। স্কোরলাইন ২-১ হওয়ার আগ পর্যন্ত আমাদের পারফরম্যান্স আসলেই ভালো ছিল।” 

লিডসের বিপক্ষে ম্যাচে সাত পরিবর্তন এনে একাদশ সাজিয়েছিলেন গুয়ার্দিওলা। জ্যাক গ্রিলিশ, রদ্রি, রুবেন দিয়াস, জন স্টোন্স এবং বের্নার্দ সিলভাকে দিয়েছিলেন বিশ্রাম। তবে রিয়াল ম্যাচের কথা ভেবে তাদের বিশ্রাম দেওয়া হয়নি বলেও জানালেন সিটি কোচ। 

“মাদ্রিদ ম্যাচের ভাবনায় আমি অদল-বদল করে দল সাজাইনি। কিছু খেলোয়াড় অদল-বদল করেছিলাম এজন্য যে, তারা আমাকে বলেছিল তারা ভীষণ ক্লান্ত।”

“প্রিমিয়ার লিগকে আমি খুবই গুরুত্ব দেই। অক্টোবর, নভেম্বর, ডিসেম্বরে আমরা পয়েন্ট হারাতে পারি, কিন্তু (এ সময়ে) পয়েন্ট হারালে সেটার ক্ষতি ব্যাপক।” 

ট্রেবল জয়ের লড়াইয়ে থাকা সিটির অপরাজেয় পথচলা চলছে ২০ ম্যাচ ধরে। এর মধ্যে ১৭টি জিতেছে তারা। এ মুহূর্তে ৩৪ ম্যাচে ৮২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে শীর্ষে আগে সিটি। 

গত এপ্রিলের শেষ দিকে আর্সেনালের বিপক্ষে জয়ে লিগের লাগাম মুঠোয় পায় সিটি। এবার রিয়াল ম্যাচ শেষ করে ফের লিগে মনোযোগ দেওয়ার কথাও জানালেন গুয়ার্দিওলা। 

“আমাদের মনোযোগ ধরে রাখতে হবে। তবে, যে মুহূর্তে আমরা আর্সেনালকে হারালাম, তখন থেকে (লিগের) ভাগ্য আমাদের হাতে।” 

“একই কাজ আমরা ফুলহ্যাম, ওয়েস্ট হ্যাম এবং লিডসের বিপক্ষে করেছি। মাদ্রিদ ম্যাচের পর আমরা ভালোভাবে রিকভারির জন্য পাঁচ দিন পাব এবং গুডিসন পার্কে জিততে যাব। প্রতিটি জয় আমাদেরকে বিশেষ কিছু প্রাপ্তির আরও কাছাকাছি নিয়ে যাচ্ছে।”