ইতালির বিপক্ষে হেরে ইংল্যান্ডের অবনমন

সান সিরোয় জিতে নেশন্স লিগের ফাইনালসে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল ইতালি। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 08:42 PM
Updated : 23 Sept 2022, 08:42 PM

টিকে থাকার লড়াইয়ে কোনো তাড়না দেখাতে পারল না ইংল্যান্ড। প্রতিযোগিতামূলক ফুটবলে সবশেষ চার ম্যাচে কেবল একটি গোল করা দলটি আবার ভুগল ফিনিশিংয়ে। বল দখল ও আক্রমণে কিছুটা পিছিয়ে থাকলেও পুনর্গঠন প্রক্রিয়ায় থাকা ইতালি পরিষ্কার সুযোগ পেল বেশি। সেগুলোর একটি কাজে লাগিয়ে বাঁচিয়ে রাখল উয়েফা নেশন্স লিগের ফাইনালসে যাওয়ার আশা। হেরে গিয়ে দ্বিতীয় স্তরে নেমে গেল ইংল্যান্ড।

সান সিরোয় শুক্রবার রাতে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে জিয়াকোমো রাসপাদোরির একমাত্র গোলে জিতেছে রবের্তো মানচিনির দল।

ম্যাড়ম্যাড়ে প্রথমার্ধে সত্যিকারের সুযোগ এসেছিল একটিই। ষষ্ঠ মিনিটে জানলুকা স্কামাক্কার হেড গোলরক্ষক নিক পোপের গ্লাভস ছুঁয়ে ফেরে পোস্টে লেগে।

প্রথমার্ধে ৫৫ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য পাঁচটি শট নিয়ে কেবল একটি লক্ষ্যে রাখতে পারে ইংল্যান্ড, ইতালির চার শটের একটি।

দ্বিতীয়ার্ধেও খেলা চলতে থাকে একই গতিতে। এর মধ্যেই ৬৮তম মিনিটে দুর্দান্ত গোলে ইতালিকে এগিয়ে নেন রাসপাদোরি। নিজেদের অর্ধ থেকে লিওনার্দো বোনুচ্চির উঁচু করে বাড়ানো বল ইংল্যান্ডের ডি-বক্সের সামনে নিয়ন্ত্রণে নেন তিনি। একটু সময় নিয়ে জায়গা বানিয়ে কোনাকুনি শটে খুঁজে নেন ঠিকানা। ঝাঁপিয়ে পড়েও রক্ষা করতে পারেননি ইংলিশ গোলরক্ষক।

পিছিয়ে পড়ার পর জ্যাক গ্রিলিশ ও লুক শকে নামায় ইংল্যান্ড। আক্রমণে ধার বাড়ে সফরকারীদের। ৭৭তম মিনিটে বাঁদিক থেকে থেকে হ্যারি কেইনের শট ঝাঁপিয়ে ফেরানোর পর ফিরতি শটও ব্যর্থ করে দেন জানলুইজি দোন্নারুম্মা। 

এরপরই রক্ষণ দৃঢ় করে প্রতি-আক্রমণের দিকে যায় ইতালি। সুযোগও এসে যায় দ্রুতই। ৮৪তম মিনিটে মানোলো গাব্বিয়াদিনি নষ্ট করেন ব্যবধান দ্বিগুণ করার সুবর্ণ সুযোগ। পা বাড়িয়ে তার চেষ্টা ব্যর্থ করে দিয়ে দলকে লড়াইয়ে রাখেন পোপ।

পরের মিনিটে গোলের আরও কাছে গিয়ে হতাশায় পুড়ে ইতালি। ফেদেরিকো দিমারকোর শট ব্যর্থ হয় দূরের পোস্টে লেগে।

ছয় মিনিট যোগ করা সময়ের শেষটায় জুড বেলিংহ্যামের সামনে সুযোগ এসেছিল সমতা ফেরানোর। তবে রিস জেমসের চমৎকার ক্রসে ১০ গজ দূর থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

Also Read: জার্মানিকেও হারিয়ে ফাইনালসের আশায় হাঙ্গেরি

প্রতিযোগিতামূলক ফুটবলে সবশেষ ৫ ম্যাচে জয়শূন্য রইল ইংল্যান্ড। এই সময়ে গ্যারেথ সাউথগেটের দলের গোল কেবল একটি। জার্মানির বিপক্ষে পেনাল্টি থেকে সেটি করেছিলেন কেইন। 

৫ ম্যাচে তৃতীয় হারের পর ২ পয়েন্ট নিয়ে ‘বি’ লিগে নেমে যাওয়া নিশ্চিত হয়ে গেল ইংল্যান্ডের। সমান ম্যাচে দ্বিতীয় জয়ে ৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওঠে এলো ইতালি।

গ্রুপের অন্য ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান সুসংহত করল হাঙ্গেরি। চার দলের ফাইনালসে খেলার আশা শেষ হয়ে গেল আসরে প্রথম হারের তেতো স্বাদ পাওয়া জার্মানির। এক জয় ও তিন ড্রয়ে তাদের পয়েন্ট ৬।

শেষ রাউন্ডে সোমবার হাঙ্গেরির মুখোমুখি হবে ইতালি। নিয়মরক্ষার ম্যাচে জার্মানির বিপক্ষে খেলবে ইংল্যান্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক