আয়ের খেলায় রেকর্ড গড়ে শীর্ষে ফিরলেন রোনালদো

ফোর্বস সাময়িকীর তালিকায় বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদ এখন সৌদি ক্লাব আল নাস্‌রের পর্তুগিজ তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 05:07 AM
Updated : 3 May 2023, 05:07 AM

ক্লাব ফুটবলের আঙিনায় শীর্ষ পর্যায় থেকে এখন অনেকটাই দূরে ক্রিস্তিয়ানো রোনালদো। কিন্তু আয়ের ক্ষেত্রে তিনিই সবার ওপরে। চোখধাঁধানো অঙ্কের পারিশ্রমিকে পর্তুগিজ মহাতারকার সৌদি আরবে পাড়ি জমানোর প্রতিফলন পড়ল ফোর্বস সাময়িকীর তালিকায়। বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদ এখন রোনালদোই।

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদদের এই বছরের তালিকা মঙ্গলবার প্রকাশ করে ফোর্বস। ১৩ কোটি ৬০ লাখ মার্কিন ডলার আয় নিয়ে রোনালদো এখন চূড়ায়। ফোর্বসের মতে, ফুটবলারদের মধ্যে ইতিহাসের সবচেয়ে বেশি আয় এটিই।

তালিকার পরের দুটি নামও দুজন তারকা ফুটবলারের। ১৩ কোটি ডলার আয়ে দুইয়ে আছেন লিওনেল মেসি, ১২ কোটি ডলার আয় করে তিনে কিলিয়ান এমবাপে।

২০১৭ সালের পর প্রথমবার এই তালিকার শীর্ষে উঠতে পারলেন রোনালদো। সব মিলিয়ে সবার ওপরে উঠলেন তিনবার। গত দুই বছরে এই তালিকায় তিনি ছিলেন তিনে।

গত জানুয়ারিতে রেকর্ড পারিশ্রমিকে আল নাস্‌রে যোগ দেওয়ার পর তার আয় এক লাফে বেড়ে যায় অনেকটা। সৌদি আরবের ক্লাবটিতে তার বাৎসরিক পারিশ্রমিক ২২ কোটি মার্কিন ডলারের কাছাকাছি বলে বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। মাঠের বাইরে বিজ্ঞাপনের বাজারে তার আবেদন তো বরাবরই তুঙ্গে।

মাঠের আয়ের ক্ষেত্রে ফোর্বস বিবেচনায় নেয় পারিশ্রমিক, প্রাইজ মানি ও সব ধরনের বোনাস। ফোর্বসের হিসাব অনুযায়ী, মাঠ থেকে তার আয় ছিল ৪ কোটি ৬০ লাখ ডলার, মাঠের বাইরে থেকে ৯ কোটি ডলার।

ফোর্বসের তালিকার ইতিহাসে মাঠের বাইরে থেকে ৯ কোটি ডলার আয় ছিল আর কেবল তিনজন ক্রীড়াবিদের- টেনিস তারকা রজার ফেদেরার, গলফ তারকা টাইগার উডস ও আইরিশ বক্সার কনর ম্যাকগ্রেগরের।

মাঠের ভেতরে ও বাইরে, দুটি থেকেই মেসির আয় সমান সাড়ে ৬ কোটি ডলার করে। মাঠের আয়ে অবশ্য এবার রোনালদো-মেসিকে ছাড়িয়ে গেছেন এমবাপে। মাঠ থেকে তার যায় ১০ কোটি ডলার, মাঠের বাইরে থেকে ২ কোটি। ২৪ বছর বয়সী ফরাসি তারকা এই তালিকায় সর্বকনিষ্ঠও।

বাস্কেটবল তারকা ও এনবিএ কিংবদন্তি লেব্রন জেমস তালিকার চারে আছেন ১১ কোটি ৯৫ লাখ ডলার আয় নিয়ে। মেক্সিকান বক্সার কানেলো আলভারেস পাঁচে জায়গা করে নিয়েছেন ১১ কোটি ডলার আয় করে।

টেনিস থেকে অবসরে গিয়েও এখনও সেরা দশে টিকে আছেন ফেদেরার। ৯ কোটি ৫১ লাখ ডলার আয় করে তালিকার নয়ে আছেন এই কিংবদন্তি। যদিও কোর্ট থেকে স্রেফ ১ লাখ ডলার, কোর্টের বাইরে থেকেই বাকি সাড়ে ৯ কোটি।