চ্যাম্পিয়ন্স লিগ নয়, মার্সেলোর কাছে কোপা লিবের্তাদোরেসই সেরা

শৈশবের ক্লাব ফ্লুমিনেন্সের হয়ে জেতা শিরোপাকেই সবচেয়ে এগিয়ে রাখছেন এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 11:58 AM
Updated : 5 Nov 2023, 11:58 AM

একটা চ্যাম্পিয়ন্স লিগ জেতা সব ফুটবলারের কাছেই আরাধ্য বিষয়। অনেকের কাছে তো বিশ্বকাপের চেয়েও বড় এই ট্রফ্রি। মার্সেলো ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতার এই শিরোপা জিতেছেন পাঁচবার। কিন্তু কোপা লিবের্তাদোরেস চ্যাম্পিয়ন হয়ে অভিজ্ঞ এই ডিফেন্ডার বললেন ভিন্ন কথা। 

এই ব্রাজিলিয়ান বলেছেন, শৈশবের ক্লাবের হয়ে দক্ষিণ আমেরিকার ক্লাব চ্যাম্পিয়ন হওয়া তার কাছে রেয়াল মাদ্রিদের জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের চেয়েও বেশি কিছু!

কোপা লিবের্তাদোরেসের ফাইনালে শনিবার বোকা জুনিয়র্সকে ২-১ গোলে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে মার্সেলোর দল ফ্লুমিনেন্স। এই প্রথম প্রতিযোগিতাটিতে চ্যাম্পিয়ন হলো ব্রাজিলিয়ান ক্লাবটি।

ফ্লুমিনেন্সের যুবদল থেকে উঠেই ২০০৫ সালে ক্লাবটির সিনিয়র দলে অভিষেক হয় মার্সেলোর। পরের দুই বছর সেখানেই খেলেন তিনি। এরপর যোগ দেন রেয়ালে। সেখানে ১৬ মৌসুমের ক্যারিয়ারে জেতেন পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, ছয়টি লা লিগা, তিনটি উয়েফা সুপারকাপসহ আরও অনেক শিরোপা।

রেয়ালে সাফল্যময় অধ্যায় চুকিয়ে গত বছর গ্রীক ক্লাব অলিম্পিয়াকোসে কয়েক মাস খেলেন মার্সেলো। গত ফেব্রুয়ারিতে ঘরের ক্লাবে ফিরে আসেন তিনি।

গত শনিবারের ফাইনালে শুরুর একাদশে থাকা মার্সেলোকে বিরতির সময় তুলে নেন কোচ। ম্যাচের পর প্রিয় ক্লাবের হয়ে কোপা লিবের্তাদোরেসের শিরোপা জেতার প্রতিক্রিয়া জানাতে গিয়ে ইএসপিএনকে ৩৫ বছর বয়সী এই ফুটবলার বলেন, এটিই এখন তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ট্রফি।

“রেয়াল মাদ্রিদ বিষয়টা বুঝতে পারবে। ক্লাব পর্যায়ে এটাই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ শিরোপা, কারণ এই ক্লাবই আমাকে গড়ে তুলেছে।”

“আমি আমার প্রিয় ক্লাবের হয়ে খুব গুরুত্বপূর্ণ একটি শিরোপা জিতেছি, যে ক্লাবটি আমাকে আমার ক্যারিয়ারের জন্য সব ব্যবস্থা করে দিয়েছিল, যে ক্লাবের কর্মচারীরা আমাকে বড় হতে দেখেছিল। এর চেয়ে খুশির আর কিছুই হতে পারে না। এটা অমূল্য।”

কোপা লিবের্তাদোরেস ও চ্যাম্পিয়ন্স লিগ- এই দুটি মহাদেশীয় টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন ১৫ জন। এদের মধ্যে আছেন মার্সেলোর স্বদেশি রোনালদিনিয়ো, নেইমার, আর্জেন্টাইন হুলিয়ান আলভারেসও।