টটেনহ্যামকে হারিয়ে ‘আরেক ধাপ’ এগিয়ে গেছে আর্সেনাল

লিগ টেবিলে দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে আছে আর্সেনাল

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 09:28 AM
Updated : 16 Jan 2023, 09:28 AM

ম্যাচের আগে টটেনহ্যাম হটস্পার কোচ আন্তোনিও কন্তে একরকম চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন যে, আর্সেনালকে দেখাতে হবে তারা শিরোপার দাবিদার। প্রতিপক্ষের এমন তীক্ষ্ণ মন্তব্য হয়তো আরও তাতিয়ে দেয় তাদের, ডার্বি ম্যাচের উত্তাপ সামলে খেলে দাপুটে ফুটবল। পুরোটা সময় আধিপত্য ধরে রেখে জয় তুলে নেওয়ার পর দলটির কোচ মিকেল আর্তেতা বললেন, তার ছেলেরা আরেকধাপ এগিয়ে গেছে।

লিগে রোববার রাতে টটেনহ্যামের মাঠে শুরু থেকে আক্রমণাত্মক খেলা আর্সেনাল চতুদর্শ মিনিটে এগিয়ে যায় অবশ্য প্রতিপক্ষের আত্মঘাতী গোলে। চাপ ধরে রেখে ৩৬তম মিনিটে ২০ গজ দূর থেকে নেওয়া নিচু জোরাল শটে ব্যবধান দ্বিগুণ করেন মার্টিন ওডেগোর।

দ্বিতীয়ার্ধে টটেনহ্যাম লড়াইয়ে ফেরার মরিয়া চেষ্টায় বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও প্রতিপক্ষের দেয়াল ভাঙতে পারেনি। ২-০ গোলের জয়ে লিগ টেবিলে শীর্ষস্থান আরও মজবুত করেছে আর্সেনাল।

শক্তিশালী প্রতিপক্ষের মাঠে দলের এমন আত্মবিশ্বাসী পারফরম্যান্সে ভীষণ খুশি আর্তেতা। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় স্কাই স্পোর্টসকে বললেন সেই কথা।

“যেভাবে আমরা খেলেছি এবং যেমন সাহসের পরিচয় দিয়েছি, সেটাই আমার সবচেয়ে ভালো লেগেছে। আমাদের কাজটা করতে পারছি আমরা এবং তা অনেক মানুষকে খুশি করছে। আমি নিশ্চিত, আর্সেনাল সমর্থকদের আমরা খুব খুশি করতে পেরেছি।”

দলের প্রশংসা করতেও কোনো কার্পণ্য করেননি আর্তেতা, যার হাত ধরে নতুন দিনের শুরুর স্বপ্ন দেখছে ক্লাবটি।

“চমৎকার সব খেলোয়াড় নিয়ে গড়া এই দল। আমার মনে হয়, আজ আমরা আরেক ধাপ এগিয়ে গেছি। গত মৌসুমেও আমরা বড় স্টেডিয়ামে জিতেছিলাম, কিন্তু আজ যেভাবে জিতলাম, তা দেখাটা ছিল দারুণ আনন্দের।”

“ছেলেদের খেলায় কেবল মানসিক দৃঢ়তা ও সাহসই ফুটে ওঠেনি, বড় দলের বিপক্ষে সাফল্য পেতে হলে দলে মান এবং নিজেদের সামর্থ্যে বিশ্বাস থাকতে হবে, সেটাও দেখা গেছে। পুরো কৃতিত্ব খেলোয়াড়দের।”

প্রিমিয়ার লিগে ২০১৫-১৬ আসরে সবশেষ শীর্ষ চারে থেকে শেষ করা আর্সেনালের পরের মৌসুমগুলো কেটেছে হতাশায়। মাঝের এই ছয় মৌসুমে তারা তিনবার পাঁচ নম্বরে, একবার ছয় নম্বরে এবং দুইবার আট নম্বরে থেকে লিগ শেষ করেছে।

২০১৯ সালের ডিসেম্বরে দায়িত্ব নেওয়া আর্তেতার কোচিংয়ে প্রথম দুই মৌসুমে অষ্টম স্থানে থেকে লিগ শেষ করা আর্সেনাল গত আসরে আশা জাগিয়েও শেষ পর্যন্ত শীর্ষ চারে জায়গা করে নিতে ব্যর্থ হয়। তবে এবার মৌসুমের শুরু থেকেই ছুটছে তারা। একের পর এক দারুণ সব পারফরম্যান্সে জাগিয়েছে শিরোপার আশা। ২০০৩-০৪ এর পর যে স্বাদ পায়নি তারা।

১৮ ম্যাচ খেলে ১৫ জয় ও ২ ড্রয়ে তাদের পয়েন্ট ৪৭। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি পিছিয়ে ৮ পয়েন্টে।

আগামী রোববার নিজেদের মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে আর্সেনাল। সিটির চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে লিগ টেবিলের চার নম্বরে থাকা দলটির বিপক্ষেও সাফল্যের ধারা ধরে রাখতে পারলে শিরোপার পথে আরেক ধাপ এগিয়ে যাবে তারা।

পরিসংখ্যানের হিসেবে আর্সেনাল সমর্থকদের আশাবাদী হওয়ার উপলক্ষও আছে। ২০০৩-০৪ মৌসুমের পর এই প্রথম কোনো লিগ আসরে ১৮ ম্যাচ শেষে এত পয়েন্টের (৮ পয়েন্ট) ব্যবধানে শীর্ষে আছে আর্সেনাল। ১৯ বছর আগের ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক