রিয়ালে ‘নতুন অধ্যায়ের’ শুরু দেখছেন আনচেলত্তি

ইতালিয়ান কোচের বিশ্বাস, ক্লাবকে এগিয়ে নেওয়ার জন্য প্রস্তুত তরুণ খেলোয়াড়রা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 04:17 PM
Updated : 18 Jan 2023, 04:17 PM

বছরের পর বছর ধরে রিয়াল মাদ্রিদের অসাধারণ সব সাফল্যে অবদান রেখেছেন লুকা মদ্রিচ, টনি ক্রুসের মতো অভিজ্ঞ খেলোয়াড়রা। তাদের পারফরম্যান্সে এখন কিছুটা ভাটার টান দৃশ্যমান। দলের খেলায়ও পড়ছে প্রভাব। বাস্তবতা বুঝতে পারছেন কার্লো আনচেলত্তি। মাদ্রিদের দলটির কোচ মনে করেন, তরুণদের হাত ধরে ক্লাব এখন নতুন যুগে প্রবেশ করছে।

গত মৌসুমের শুরুতে রিয়ালকে নিয়ে আশাবাদী লোকের সংখ্যা ছিল কম। তবে সবাইকে চমকে দিয়ে লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগসহ তিনটি শিরোপা জেতে দলটি।

চলতি মৌসুমেও বিশ্বকাপ বিরতির আগে ভালো খেলছিল রিয়াল। কিন্তু বিরতির পর থেকেই নিজেদের হারিয়ে খুঁজছে তারা। টাইব্রেকারে নিষ্পত্তি বাদ দিলে সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ পাঁচ ম্যাচের কেবল দুটিতে জিতেছে ইউরোপের সফলতম ক্লাবটি।

সবশেষ গত রোববার স্প্যানিশ সুপার কাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে ৩-১ গোলে হেরে যায় রিয়াল। এই ম্যাচের পারফরম্যান্সের কারণে সমালোচনার মুখে পড়েন মদ্রিচ, ক্রুস ও করিম বেনজেমারা।

যদিও গত এক দশকে রিয়ালের দারুণ সব সাফল্যে উল্লেখযোগ্য অবদান রেখেছেন এই খেলোয়াড়রা। এই সময়ে রিয়াল জিতেছে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি লা লিগাসহ আরও কয়েকটি শিরোপা।

কঠিন সময়ে অভিজ্ঞদের কাঁধে আস্থার হাত রাখলেন আনচেলত্তি। কোপা দেল রের শেষ ষোলোয় ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের আগের দিন বুধবার সংবাদ সম্মেলনে ইতালিয়ান কোচ বললেন, নতুন যুগের সূচনালগ্নে আছে তার দল।

“এটি একটি তরুণ দল। সবাই (লুকা) মদ্রিচ, (টনি) ক্রুস বা (করিম) বেনজেমাকে নিয়ে কথা বলে। তবে তরুণরা আগে থেকে ছিল এবং এই বছর (মৌসুমে) আরও অনেকে এসেছে।”

“আমি মনে করি আমরা একটি চক্রের শুরুতে আছি। এটি দুর্দান্ত একটি যুগ থেকে অন্য একটি যুগে পা দেওয়ার মুহূর্ত। কিছু খেলোয়াড় আছে যারা এই ক্লাবে ইতিহাস তৈরি করেছে এবং অন্যরা মাত্র তাদের ক্যারিয়ার শুরু করেছে। লুকা, করিম ও টনিরা যখন খেলা বন্ধ করে দেবে, তখন অন্যরা থাকবে, যারা দলকে এগিয়ে নেবে।”

সুপার কাপের ফাইনালে রিয়ালের জালে বল পাঠান বার্সেলোনার দুই তরুণ মিডফিল্ডার পেদ্রি ও গাভি। দুজনই ক্লাবটির বিখ্যাত ‘লা মাসিয়া’ একাডেমির ফুটবলার। আনচেলত্তির বিশ্বাস, তাদের একাডেমি থেকেও তরুণ খেলোয়াড় উঠে আসবে যারা আগামীতে তাদের প্রতিভার ছাপ রাখবেন।

“আমি মনে করি মাদ্রিদ একাডেমির (খেলোয়াড়দের) খুব যত্ন নেয় এবং আমাদের অনেক তরুণ আছে যারা অনেক উন্নতি করছে। আমি নিশ্চিত যে, তাদের মধ্যে কয়েকজন আগামী বছরগুলিতে মূল খেলোয়াড় হবে।”

“এমন কিছু সময় আসবে যখন সেই (অভিজ্ঞ) খেলোয়াড়রা থাকবে না এবং অন্যরা থাকবে, যাদের ওপর নির্ভর করা যাবে। এই প্রজন্ম খুব খুব ভালো হতে চলেছে।”

দুই সপ্তাহ আগে লা লিগায় রিয়ালকে ২-১ গোলে হারিয়েছিল ভিয়ারিয়াল। তবে দলটির বিপক্ষে কোপা দেল রের ম্যাচে নিজেদের ভালো করার ব্যাপারে আশাবাদী আনচেলত্তি। ম্যাচটিকে কঠিন সময় পেছনে ফেলার সুযোগ হিসেবে দেখছেন তিনি। 

১৬ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে লিগে দ্বিতীয় স্থানে আছে রিয়াল। সমান ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক