নাদাল-জোকোভিচের ওপর চোখ রেখে অস্ট্রেলিয়ান ওপেন শুরুর অপেক্ষা

রাফায়েল নাদালের সামনে চ্যালেঞ্জ শিরোপা ধরে রাখার, নোভাক জোকোভিচের পুনরুদ্ধারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2023, 02:16 PM
Updated : 15 Jan 2023, 02:16 PM

টেনিস থেকে রজার ফেদেরারের অবসর ও সেরেনা উইলিয়ামসের সামান্য ‘কিন্তু’ রেখে বিদায় বলে দেওয়ার পর মাঠে গড়াচ্ছে প্রথম গ্র্যান্ড স্ল্যাম। শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেন। নজর থাকবে যথারীতি দুই গ্রেট রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচের দিকে। স্প্যানিশ তারকা নাদালের সামনে চ্যালেঞ্জ শিরোপা ধরে রাখার, সার্বিয়ান তারকা জোকোভিচের পুনরুদ্ধারের।      

টেনিস ইতিহাসে পুরুষ এককে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডের তালিকায় প্রথম দুটি স্থানে আছেন এই দুজন। ২২টি জিতে চূড়ায় নাদাল, জোকোভিচের শিরোপা ২১টি। সবশেষ ১৮ গ্র্যান্ড স্ল্যামের ১৫টিই জিতেছেন তারা। বাকি ৩টি জিতেছেন ডমিনিক টিম, দানিল মেদভেদেভ ও কার্লোস আলকারাস, যথাক্রমে গত তিনটি ইউএস ওপেনে।

টেনিসের ‘বিগ থ্রি’র আরেক জন রজার ফেদেরার ক্যারিয়ারের ইতি টেনে দেন গত সেপ্টেম্বরে। সবশেষ ৭০ গ্র্যান্ড স্ল্যামের ৫৯টিই জিতেছেন এই তিন জন মিলে। সুইস তারকা ফেদেরারের শিরোপা সংখ্যা ২০টি।  

করোনাভাইরাসের টিকা না নেওয়ায় গত বছর টুর্নামেন্ট শুরুর আগের দিন অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরত পাঠানো হয়েছিল জোকোভিচকে। সেসব এখন আর মাথায় রাখছেন না এখানে সর্বোচ্চ ৯ বারের চ্যাম্পিয়ন ৩৫ বছর বয়সী তারকা। তার লক্ষ্য আরেকবার ট্রফি উঁচিয়ে ধরা।

“আমি ইতিহাসের সেরা হিসেবে বিবেচিত হতে চাই। এর অর্থ হলো মেলবোর্নে আবার জেতা। যদি আমি ক্ষোভ পুষে রাখতাম তাহলে সম্ভবত এখানে থাকতাম না। আমাকে বলতেই হবে, অস্ট্রেলিয়ায় যে পরিমাণ ইতিবাচক অভিজ্ঞতা পেয়েছি, তা গত বছরের নেতিবাচক অভিজ্ঞতাকে ছাপিয়ে যেতে পারে।”

মূল টুর্নামেন্টের আগে জোকোভিচের প্রস্তুতিটা দারুণ হয়েছে। অ্যাডিলেইডে সম্প্রতি জিতেছেন প্রস্তুতিমূলক টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ার মাটিতে তিনি জিতেছেন রেকর্ড টানা ৩৪ ম্যাচ, ২০১৮ সালের আসরে চতুর্থ রাউন্ড থেকে বিদায়ের নেওয়ার পর দেশটিতে তিনি আর হারেননি।

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে আগামী মঙ্গলবার স্পেনের রবের্তো কারবাইয়েস বায়েনার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে জোকোভিচের অভিযান।

তার আগে উদ্বোধনী দিনে কোর্টে নামবেন নাদাল। মেলবোর্ন পার্কে বাংলাদেশ সময় সোমবার সকালে ৩৬ বছর বয়সী তারকার প্রতিপক্ষ ব্রিটেনের ২১ বছর বয়সী জ্যাক ড্রাপার।

গত ইউএস ওপেন জিতে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ছেলেদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা কার্লোস আলকারাস অস্ট্রেলিয়ান ওপেনে নেই চোটের কারণে। তাই এখানে শীর্ষ বাছাই হিসেবে শুরু করবেন র‍্যাঙ্কিংয়ে দুইয়ে থাকা নাদাল।

গত আসরের ফাইনালে পাঁচ সেটের রোমাঞ্চকর লড়াইয়ে মেদভেদেভের বিপক্ষে প্রথম দুই সেট হারের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে শিরোপায় চুমু এঁকেছিলেন নাদাল।

সাম্প্রতিক ফর্ম অবশ্য মোটেও ভালো নয় তার। সবশেষ সাত ম্যাচের ছয়টিই হেরেছেন। ইউনাইটেড কাপের প্রথম আসর থেকে বিদায় নেওয়ার পর আগেভাগেই অস্ট্রেলিয়ায় পা রাখেন তিনি। ১০ দিনের অনুশীলনে নিজেকে ঝালিয়ে নেওয়ার পর বেশ আত্মবিশ্বাসী মেলবোর্নে দুবারের চ্যাম্পিয়ন নাদাল।  

"জয়ের মধ্য দিয়ে আত্মবিশ্বাস অর্জিত হয়। কিন্তু শেষ পর্যন্ত ভালোভাবে প্রস্তুত হতে পারলে জেতা সহজ হয়।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক