‘মেসি-রোনালদো যুগের শেষ, সময় এখন হলান্ডের’

সময় এখন আর্লিং হলান্ডের বলে মনে করেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা ওয়েইন রুনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2023, 12:13 PM
Updated : 23 April 2023, 12:13 PM

লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো-দুজনেই বছরের পর বছর ফুটবলের আঙিনায় ছড়িয়েছেন আলো। হয়ে উঠেছেন মহাতারকা। বয়সের থাবায় রোনালদোর দ্যুতি কিছুটা কমেছে বটে, তবে মেসি এখনও বেশ ঝলক দেখিয়ে চলেছেন। ওয়েইন রুনি অবশ্য এই ‍দুই তারকার যুগের শেষ দেখছেন! সাবেক এই ইংলিশ ফরোয়ার্ডের চোখে সময়ের সেরা এখন ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড।

ইউনাইটেড ও ইংল্যান্ড গ্রেট রুনি বর্তমানে মেজর সকার লিগের দল ডিসি ইউনাইটেডের কোচের দায়িত্বে আছেন। দা টাইমসে লেখা কলামে তিনি তুলে ধরেছেন মেসি, রোনালদো এবং সাম্প্রতিক সময়ের উঠতি তারকা হলান্ডকে নিয়ে নিজের ভাবনা।

২২ বছর বয়সী হলান্ড গত গ্রীষ্মে ৫ কোটি ১০ লাখ পাউন্ডে বরুশিয়া ডর্টমুন্ড থেকে যোগ দেন সিটিতে। অল্প সময়েই আক্রমণভাগে ধারাল পারফরম্যান্স দিয়ে উঠে এসেছেন পাদপ্রদীপের আলোয়।

সিটির হয়ে এ পর্যন্ত ৪২ ম্যাচ খেলে ৪৮ গোল করেছেন হলান্ড। এর মধ্যে প্রিমিয়ার লিগেই জালের দেখা পেয়েছেন ৩২ বার। রুনির তাই মনে হচ্ছে সময় এখন নরওয়ের এই তরুণ ফরোয়ার্ডের।

“এ মুহূর্তে সে বিশ্বের সেরা ফুটবলার। লিওনেল মেসি সর্বকালের সেরা, কিন্তু এ মুহূর্তে কেউই হলান্ডের চেয়ে ভালো খেলছে না…সে যে পর্যায়ে পৌঁছেছে, তাতে আমি বিস্মিত।”

“যে পরিমাণ গোল সে করছে, যে পারফরম্যান্স সে মেলে ধরছে এবং যে মানসিকতা দেখাচ্ছে, তাতে সে বিশ্বসেরা।”

২০২৩ সালের ব্যালন দ’র দাবিদারদের তালিকায় হলান্ডকেও রাখছেন রুনি। যদিও ধারণা করা হচ্ছে, মর্যাদার এই পুরস্কার রেকর্ড অষ্টমবারের মতো পেতে পারেন গত বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সে আর্জেন্টিনাকে শিরোপা এনে দেওয়া মেসি।

“আপনারা যদি দেখতে চান ব্যালন দ’র কে জিতবে, তাহলে হলান্ডকেই দেখবেন। এই মৌসুমে যে পারফরম্যান্স সে করছে, সে কারণেই। আর সে কেনই বা  নয়? ২৬৪ ম্যাচে ২২৪ গোলের পরিসংখ্যানই একজন খেলোয়াড়ের ধরন বোঝায়, যার মান পড়েনি।”

“আমরা মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর যুগ দেখেছি। এখন তার (হলান্ড) সময়, হলান্ড ও কিলিয়ান এমবাপের যুগ। যখন তাদের মতো মেধা চারপাশে থাকে, তখন তাদের খেলা আপনাকে উপভোগ করতে হবে-এমনকি হলান্ডের গায়ে সিটির জার্সি থাকার পরও।”

ক্লাব ক্যারিয়ারের সোনালি সময় রুনি কাটিয়েছেন সিটির চিরপ্রতিদ্বন্দ্বী ইউনাইটেডের জার্সিতে। তা সত্ত্বেও হলান্ডের প্রশংসায় পঞ্চমুখ তিনি। এতটাই যে, আগের কলামে লেখা ‘ভুলও’ রুনি শুধরে নিলেন এবার।

“যদিও আমি একটা বিষয়ে ভুল ছিলাম; আমি বলেছিলাম, প্রিমিয়ার লিগে প্রতি ম্যাচে একটি করে গোল করার সামর্থ্য আছে হলান্ডের এবং প্রকৃতপক্ষে ২৮ ম্যাচে সে ৩২ গোল করে ফেলেছে। কাউকে এত ভয়ঙ্কর দেখাটা খুবই বিরল।”

সবে মাত্র ২২ বছর বয়স হলান্ডের। সামনে পড়ে রয়েছে অনেকটা সময়। রুনির মনে হচ্ছে, পরবর্তী ১০ বছর ফুটবলের সবুজে রাজত্ব করবেন হলান্ড, যেমনটা গত ১৫ বছর ধরে আধিপত্য করে আসছেন মেসি ও রোনালদো।

“হলান্ডের একটি বিষয় আমি ভীষণ পছন্দ করি এবং সেটা হচ্ছে, সব আধুনিক খেলোয়াড়ের থেকে সে ভিন্ন ধাঁচের। আজকাল সবাই পায়ে বল রাখতে চায়, কিন্তু সে বলের পেছনে ছোটে আগের দিনের মতো- সে বলের পেছনে ছোটে, সামনের বাধা দূর করতে শক্তিকে কাজে লাগায় এবং পুরোপুরি শান্ত থেকে এরপর গোলকিপারকে পরাস্ত করে।”

“সে যেভাবে খেলে তার মধ্যে খাঁটি একটা ব্যাপার আছে। গোলের জন্য তার ক্ষুধা প্রবল। মেসি ও রোনালদো যা করেছে, তাদের মতোই হলান্ড ফুটবলে ১০ বছর আধিপত্য করতে পারে।”