বোর্নমাউথকে উড়িয়ে শীর্ষে অবস্থান মজবুত লিভারপুলের

সেই সেপ্টেম্বরের পর থেকে অপরাজেয় যাত্রায় ছুটে চলেছে ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2024, 06:32 PM
Updated : 21 Jan 2024, 06:32 PM

প্রথমার্ধে ঠিক চেনা ছন্দে দেখা গেল না লিভারপুলকে। বিরতির পর পাল্টে গেল চিত্র। দারুণ সব আক্রমণ শাণিয়ে করল একের পর এক গোল। বোর্নমাউথকে অনায়াসে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে নিজেদের অবস্থান সংহত করল ইয়ুর্গেন ক্লপের দল।

প্রতিপক্ষের মাঠে রোববার প্রিমিয়ার লিগের ম্যাচে ৪-০ গোলে জিতেছে লিভারপুল। দারউইন নুনেস দলকে এগিয়ে নেওয়ার পর জোড়া গোল করেন দিয়োগো জটা। আর শেষ দিকে নিজের দ্বিতীয় গোলটি করেন নুনেস।

লিগে টানা তিন ম্যাচ জিতল লিভারপুল। শিরোপা পুনরুদ্ধারের অভিযানে সেই সেপ্টেম্বরের পর আর হারেনি ২০১৯-২০ মৌসুমে সবশেষ লিগ চ্যাম্পিয়ন হওয়া দলটি।

নিজেদের গুছিয়ে নিতে দুই দলেরই বেশ খানিকটা সময় লেগে যায়। প্রথম ২০ মিনিটের খেলা অনেকটাই ছিল মাঝমাঠ কেন্দ্রিক। ১৯তম মিনিটে গিয়ে গোলের জন্য প্রথম কোনো শট দেখা যায়; লিভারপুলের আলেক্সিস মাক আলিস্তেরের সেই প্রচেষ্টাও ছিল না লক্ষ্যে।

প্রথমার্ধের বাকি সময়ে দুই দলের খেলায় কিছুটা ছন্দ ফেরে বটে, তবে তেমন নিশ্চিত সুযোগ তৈরি করতে পারেনি কেউ।

দ্বিতীয়ার্ধ শুরু হতেই কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় লিভারপুল। ৪৯তম মিনিটে মাঝমাঠে প্রতিপক্ষের থেকে বল কেড়ে নিয়ে লম্বা ক্রস দিয়ে ওই আক্রমণের শুরু। এরপর কার্টিস জোন্স ও জটার ওয়ান-টাচ পাসে বল ডি-বক্সে পেয়ে ঠাণ্ডা মাথায় কোনাকুনি শটে দলকে এগিয়ে নেন নুনেস।

পিছিয়ে পড়ার তিন মিনিটের মধ্যেই পাল্টা জবাব দেওয়ার সুযোগ তৈরি করে বোর্নমাউথ। তবে তাদের ডাচ ফরোয়ার্ড জাস্টিন ক্লাইভার্টের শট ভার্জিল ফন ডাইকের পায়ে লেগে অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৭০তম মিনিটে ব্যবধান বাড়ানো গোলের সঙ্গেও জড়িয়ে আছে নুনেসের নাম। বোর্নমাউথের সীমানায় তাদের একজনের থেকে বল কেড়ে নেন তিনি, অবশ্য নুনেসও পারেননি নিয়ন্ত্রণে নিতে। সেই সময় ছুটে গিয়ে বল ধরে কোডি হাকপো বাড়ান জটাকে। কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন জটা।

বোর্নমাউথের ঘুরে দাঁড়ানোর আশা প্রায় শেষ হয়ে যায় ৭৯তম মিনিটে। ডান দিক থেকে কনর ব্র্যাডলির পাস ডি-বক্সে পেয়ে শট নেন জটা, বল প্রতিপক্ষের একজনের পিঠে বাধা পায়। তবে ঠাণ্ডা মাথায় ফিরতি বল কোনাকুনি শটে জালে জড়াতে আর ভুল করেননি পর্তুগিজ ফরোয়ার্ড।

প্রিমিয়ার লিগের চলতি আসরে জটার মোট গোল হলো ৭টি।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে পাল্টা আক্রমণে সুবর্ণ সুযোগ পেয়েও হারায় বোর্নমাউথ। ওয়ান-অন-ওয়ানে ডেভিড ব্রুকস লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে হতাশ করেন।

আট মিনিট যোগ করা সময়ের তৃতীয় মিনিটে সব অনিশ্চয়তার ইতি টেনে দেন নুনেস। ডান দিক থেকে সতীর্থের ক্রস ছয় গজ বক্সে পেয়ে কার্যকর টোকায় আসরে নিজের সপ্তম গোলটি করেন উরুগুয়ের এই ফরোয়ার্ড।

২১ ম্যাচে ১৪ জয় ও ৬ ড্রয়ে ৪৮ পয়েন্ট হলো লিভারপুলের।

এক ম্যাচ কম খেলা ম্যানচেস্টার সিটি ৪৩ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। তাদের সমান পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে আর্সেনাল ও অ্যাস্টন ভিলা। এই দুই দল অবশ্য ২১টি করে ম্যাচ খেলেছে।

২০ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে দ্বাদশ স্থানে বোর্নমাউথ।